আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তুই আমাকে চিনিসনি! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তুই আমাকে চিনিসনি!

    তুই আমাকে চিনিসনি!
    সুনিকেত চৌধুরী

    তোর হৃদয়ের সবগুলো ঘরে যে রক্ত নাচে অনুক্ষণ অবিরাম
    তার সাথে তোর কথা হবে কবে
    কোনদিন তুই মন পাখীটার গানটাকে নিয়ে বসবি
    আর চোখের জলে লিখবি স্বরলিপি?
    কার কাছে গিয়ে তুই চোখ মুদে বসে যাবি
    চোখ মেলতেই স্বর্ণ ডিম্ব পেয়ে যাবি বলে?
    অনেক কালের অনেক তালের বাদ্য -বাজন শেষে 
    আমার কাছে এসে যখন দাঁড়াবি করজোড়ে
    চোখ তুলে তুই আমার চোখে দেখবি কিসের আলো
    যেইখানেতে অবশেষে আসতে তোকে হলো!
    ভাবিস যদি চিনতে আমার কষ্ট অনেক হবে
    তুই আমাকে চিনিসনি সেই শুরুর দিনটি থেকে!


     http://www.alokrekha.com

    11 comments:

    1. তুই আমাকে চিনিসনি!কি দারুন অভিব্যক্তি। কবি সুনিকেতের কবিতার বৈশিষ্যঃ হল বাস্তৱ বিমূর্ত ভাববোধ। বিশেষ করে এই কবিতায় তিঁনি "আপন আপনাকে" তুলে ধরেছেন শব্দ কথায়। কবিকে অনেক শুভেচ্ছা। আলোকরেখাকে অনেক ধন্যবাদ এমন একজন গুণী করির কবিতার সাথে পরিচিত করাবার জন্যে।

      ReplyDelete
    2. তুই আমাকে চিনিসনি!কবি সুনিকেত চৌধুরী এই কবিতায় তিঁনি যে বার্তা তুলে ধরেছে তা অনন্য। কবি সুনিকেতের কবিতা বরাবরই অন্যদের থেকে আলাদা।তিনি এ-যুগের কবি কিন্তু অতীত বিস্মৃত নন।এটাই তার বৈশিষ্ট। কবিকে অনেক শুভেচ্ছা। ভালো থাকেন !

      ReplyDelete
    3. তুই আমাকে চিনিসনি! কবিতায় সহজ অথচ বলিষ্ঠ বার্তা এই কবিতার বিশেষত্ব। আমাদের ভিতরে এই কথা ভাব জমা আছে কিন্তু বলতে পারি না কবি বলেছেন তার কবিতায়। আমার অন্তরীণ ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. তুই আমাকে চিনিসনি! কবিতা আন্তরিক তেজী বার্তারুপে প্রেরণ করেছেন তার পাঠকদের। সত্যি কি আমাকে যে চেনে বলে সেকি আমাকে চেনে ? তবে সে বা তারা চিনবে একদিন ঠিকই যখন ঠকবে যেখানে গিয়েছিল সাধন লোভে। অনেক ভালো লাগলো কবিতাটা।

      ReplyDelete
    5. তুই আমাকে চিনিসনি! কবি সে আমাকে সত্যি চেনে না ,তাই আমার মোর ধ্রুবতারাকে ছেড়ে ধূমকেতুর পেছনে ছুটছে। আমি জানি সে ঠকবে এ আমার আন্তরিক অনুভতি। কিন্তু কবি সেকি ফিরবে ? আমি আশায় অপেক্ষায় আছি -- থাকবো- কবি সত্যি কি সে আসবে ? আপনার কবিতা আমার আশার সঞ্চয়।

      ReplyDelete
    6. আজ সকাল শুরু কবি সুনিকেত চৌধুরীর আশা পূরণের আশায়। বিষন্নতা অনেকটা কমেছে কবির কবিতায়। এ এক অদ্ভুত ব্যাপার আমার মনের যে কোন সমস্যা উদিত আর কবিতা সেই বিষয়ে : জানি না কোনির সাথে আমার কি যোগসূত্র আছে। কবি আমার ভালবাসা ! প্রার্থনা করবেন যেন আমার প্রতীক্ষা সফল হয় ভালো থাকবেন ,

      ReplyDelete
    7. সুনিকেত চৌধুরীর তুই আমাকে চিনিসনি! পড়ছিলাম আর ভাবছিলাম সত্যি ভালোবাসা এমনি হয়। সকল তাড়না শেষে কাছে এসে যখন দাঁড়ায় কেউ করজোড়ে না হলেও। সকল যাতনা ভুলে ভালোবাসার আলোতে তাকে চিনতেই হয়। দারুন কবিতা বরাবরের মতোই। ভালো থাকেন আর আমাদের জন্য লিখবেন অনেক অনেক অনেক করে !

      ReplyDelete
    8. সুনিকেত চৌধুরীর তুই আমাকে চিনিসনি! শেখায় আমরা নিজের কাছের মানুষটাকে চিনি না -তাই দূরে যাই গানের স্বরলিপি লিখতে।মর্মস্পর্শী --ভাবাবেগ শব্দ শৈলী সব মিলতে অন্যন্য অনেক শুভেচ্ছা কবি। ভালো থাকুন ! আরো ভালো লিখুন এই শুভাশীষ রইল। ”

      ReplyDelete
    9. আমার শরীরটা ভালো হয়ে গেল। আমার প্রিয় -কবি -সুনিকেত চৌধুরীর তুই আমাকে চিনিসনি!কবিতা পড়ে।
      কবিতাটা আমার কাছে অনেকটা খেঁপা খুঁজে ফেরে পরশ পাথরের মোর। অনেক ভালো বার্তা ভাব ও কথাগুলো যেন হৃদয় চিরে বেরিয়েছে। এত বড় মাপের কবির প্রশংসা করে যোগ্যতা আমার নেই। শুধু বলতে পারি বড্ড ভালো লেগেছে। ভালো থাকুন ! এক গুচ্ছ ভালোবাসা।

      ReplyDelete
    10. “কবি'র মনের প্রতিবিম্বন তার কবিতা। শব্দ শৈলী সেও কবির মত। ভাবাবেগ যেন । কবির চোখ দিয়ে দেখলাম আমাকে। তাই কবির ভাষায় বলি "তুই আমাকে চিনিসনি!" অনেক ভালোবাসা

      ReplyDelete
    11. বরাবর-ই কবি সুনিকেত চৌধুরীর কবিতা মনের গভীর অনুচিন্তন চিন্তা, ভাবাবেগ, জ্ঞান, প্রেরণার অভিব্যক্তি ছায়া। অপূর্ব শব্দশৈলী চমৎকার , অপরূপ,বহুবর্ণ ও বিচিত্র ভাষার প্রকাশ। "তুই আমাকে চিনিসনি!"- আর একটি সুন্দর সৃষ্ট কবিতা। অনেক ভালোবাসা কবি। আমরা অপেক্ষায় থাকি আপনার লেখার জন্য।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ