আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও চলে যদি যাই ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    চলে যদি যাই !

     চলে যদি যাই !

    সুনিকেত চৌধুরী

    আমি চলে যদি যাই কোনোদিন ওই ঘাস নদীটার ওই পাড়ে
    আর তুমি যদি ভাব এই নদী ছোট্ট নদী কত আর দূর
    যাওয়া যাবে সহজেই নদীর ঘাটের ফেলে রাখা ডিঙিটায় চড়ে!
    আকাশের কোণ দিয়ে যে পাখীটা উড়ে গেলো খানিক আগে
    সোহাগের যে রেণুটা ভেসেছিলো বিকেলের রোদে
    শোনোনি তো তুমি কি বলেছে কানে কানে!
    পাহাড় সমান দায়ের বোঝা দিয়ে দিয়ে 
    জামানত খারিজ কখন হয়ে গেলো
    কখন পূর্ণিমার চাঁদ তার দীপ্তি হারালো সন তারিখ রেখেছো কি মনে?
    তবে কেন দাবীদার সীমাহীন প্রান্তরের আর গহীন অন্তরের?
    অপার অবলীলা আর স্বচ্ছন্দের নীল শাড়ী পড়ে মঞ্চের ঠিক মধ্যিখানে
    প্রতি রাতের প্রতিটা পর্বে মোহিত দর্শকের করতালি উচ্ছাস
    তোমার মনের দরোজায় নোটিশ টাঙিয়ে দেবে একদিন 
    বাড়ী ফিরে গৃহকর্তা জেনে যায় যেমন ফেরত চিঠির বার্তাঃ

    সারানো যাবেনা আর ডিঙিটার তলাটার ফুটোটা!


     http://www.alokrekha.com

    7 comments:

    1. আজ যে সকালেই আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখা পাবো সত্যি ভাবিনি। কি ভালো লেখা। শব্দ ও ভাষার খেলা ভাবের সাথে মিতালী। আজ চলে যদি যাই !এটাই হবে আমাদের পড়ার ও ডিসেকশন এর কবিতা। কবি আমরা আপনার কবিতা ভাঙি গড়ি তারপর মন্তব্য করি। রাগ করেন না যেন। আলোকরেখা দেখতে দেখতে প্রায় ২০০.০০০ পাঠক সংখ্যা হয়ে আসলো। অনেক অভিনন্দন !!

      ReplyDelete
    2. প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখা চলে যদি যাই !পড়ে মনটা ভোরে গেল - আবার ভারী হয়েও গেল আর এখানেই কবির সার্থকতা। কি ভাষায় প্রকাশ- শব্দ ও ভাবের সাথে মনকাড়া এক কবিতা কি করে লেখেন কবি এমন কবিতা ? অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

      ReplyDelete
    3. ওমা কি কপাল করে আজগে উঠলুম ! আমার প্রিয় কবি সুনিকেত ? ভারী ভাল লাগলো। কয়েকবার পড়া হয়ে গেচে। মনটা ভরচে না। কি মনকাড়া আর মন খারাপ করা কবিতা। কবি কি নিজ অভিজ্ঞতায় লেখেন না কেবলি কল্পনার প্রতিচ্ছবি। খুব শুভেচ্ছা কবি। ভাল থাকবেন !

      ReplyDelete
    4. আমার প্রিয় কবি সুনিকেত!চলে যদি যাই ! ভারী ভাল লাগলো। আমারও কয়েকবার পড়া হয়ে গেচে। মনটা ভরচে না। সত্যি মনকাড়া করা কবিতা। কখন পূর্ণিমার চাঁদ তার দীপ্তি হারালো সন তারিখ রেখেছো কি মনে? এমন কথা কবি সুনিকেত ই বলতে পারেন। খুন ভালো থাকুন আর আমার জন্য লিখুন।

      ReplyDelete
    5. আমি কবি সুনিকেত চৌধুরীর লেখা বরাবরই পড়ি কিন্তু মন্তব্য করা হয়ে ওঠে না। একটা কবিতায় যে সব গুণগুলি থাকা প্রয়োজন কবি সুনিকেত চৌধুরীর কবিতায় বিদ্যমান। মার্জিত শব্দ চয়নে। দৃঢ়তার সাথে বার্তার প্রক্ষেপন। ভাবের বাহুল্য ছাড়িয়ে মূল ধারায় টিকে থাকা বেশ কঠিন। কবি সুনিকেতর কবিতা এর থেকে দায় মুক্ত। আমি তাঁর সফলতা কামনা করি ! আলোকরেখার সেদিন যাত্রা শুরু হল দেখতে দেখতে ২০০.০০০ পাঠক সংখ্যা। অনেক অভিনন্দন !!

      ReplyDelete
    6. কবি সুনিকেত চৌধুরীর লেখা আমার বরাবরই ভালো লাগে। কিন্তু কোনদিন মন্তব্য করে হয় নি। এই কবিতা পড়ে না করে আর থাকতে পারলুম না ,যারা আমার কবিতার প্রশংসা করে তাদের উদ্দেশ্য বলতে চাই কবি সুনিকের লেখা পড়লে আপনারা প্রশংসা না করে পারবেন না। কি প্রাণকাড়া কি ভাব।,দৃঢ় বক্তব্য আর শব্দ দিয়ে ভাবার প্রয়োগ।দারুন কবিতা ,অনেক শুভেচ্ছা কবি ! আলোকরেখাকেও ২ লক্ষ পাঠকে পদার্পন করার জন্য অভিনন্দন !শতাব্দী রায়

      ReplyDelete
    7. "আমি চলে যদি যাই কোনোদিন ওই ঘাস নদীটার ওই পাড়ে
      আর তুমি যদি ভাব এই নদী ছোট্ট নদী কত আর দূর যাওয়া যাবে সহজেই নদীর ঘাটের ফেলে রাখা ডিঙিটায় চড়ে!"এ কি হয় কবি ? কতকাল অপেক্ষায় কাটে ওই ডিঙিটার তবুও তার দেখা কি মেলে ?

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ