আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও স্যার রজার মুর- বহুমুখী প্রতিভাবান বিশ্ব বিখ্যাত অভিনেতা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    স্যার রজার মুর- বহুমুখী প্রতিভাবান বিশ্ব বিখ্যাত অভিনেতা

    স্যার রজার মুর- বহুমুখী প্রতিভাবান বিশ্ব বিখ্যাত অভিনেতা
    সানজিদা রুমি


    একজন শক্তিশালী, জাঁদরেল বহুমুখী প্রতিভাবান অভিনেতা বিশ্ব বিখ্যাত অভিনেতা-স্যার রজার মুর KBE (ব্রিটিশ শাসনব্যবস্থা সাম্রাজ্যের বড় পুরস্কার ব্রিটিশ, আর্টস বিজ্ঞানসমূহের অবদান, দাতব্য কল্যাণ প্রতিষ্ঠানের সাথে কাজ করা জন্য)স্যার রজার মুর রোমান্টিক নায়ক চরিত্রে ছিলেন অনবদ্য অভিভূত করা ! তেমনি গোয়েন্দা চরিত্রেও  অদম্য,বুদ্ধিমান মেধাবী সূক্ষ্মবুদ্ধি। টেক্সাটাসের "Cowboy" চরিত্রে ছিলেন জবরদস্তদুধর্ষ দুর্দান্ত। এবং তিনি কমেডি চরিত্রেও অনন্য।
    তিনি ব্রিটিশ গুপ্ত এজেন্ট জেমস বন্ড-এর চরিত্রে ১৯৭৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত সাতটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। শেষবার যখন বন্ডের চরিত্রে তিনি অভিনয় করেন তাঁর বয়স তখন ৫৮ বছর। তাও তরুণী থেকে যুবতী গোটা বিশ্বের নারীর মনে ঝড় তুলেছিল তাঁর অভিনয়। তাঁর সুন্দর সুঠাম চেহারা, আকর্ষণীয় চোখ সেই সঙ্গে অভিনয় দক্ষতা তাঁকে শুধু নারীদের মধ্যে নয় সমান জনপ্রিয় করে তুলেছিল বন্ডের পুরুষ ভক্তদের মধ্যেও।


    তিনি ১৯৬২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত টেলিভিশন সিরিজ "দ্য সেন্ট"- সাইমন টেম্পলার  জন্যও বিশেষ আলোচিত জনপ্ৰিয় পরিচিত। সেই সময় বা পরবর্তী কালে এমন খুব কম সংখ্যক তরুণী বা নারী পাওয়া যাবে যারা  "দ্য সেন্ট"  সাইমন টেম্পলার প্রেমে পড়েন নি। রজার জর্জ মুর আদতে একজন ইংরেজ অভিনেতা ছিলেন। পরে হলিউড টেলিভিশনে যোগ দেন।
    রজার মুরের জন্ম ১৯২৪ সালের ১৪ অক্টোবর স্টকওয়েল, লন্ডনে। একজন পুলিশ সদস্য জর্জ আলফ্রেড মুরের ও মা লিলিয়ান "লিলি"(পোপ)-এর একমাত্র সন্তান। তাঁর মা লিলিয়ান "লিলি" (পোপ) তদানীন্তন ব্রিট্রিশ  ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন।
    রজার মুর ব্যাটার্সা গ্রামার স্কুলে যোগদান করেন, কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডেভনকে সাহায্য করার জন্য স্থানান্তরিত হন এবং লেনসন কলেজে যোগদান করেন। তিনি ডকহাম বিশ্ববিদ্যালয়ের ভ্যানেরেবল বেডে কলেজে যোগদান করেন এবং পরে ডারহাম বিশ্ববিদ্যালয়ে আমস্টারডামের ডঃ চলোনিয়ারের গ্রামার স্কুলে পড়াশোনা করেন। মুর রয়্যাল একাডেমী ডারমেটিক আর্টে-এ অধ্যয়ন করেন।


    লন্ডনে জন্ম নেওয়া রজার মুর তার কেরিয়ার শুরু করেছিলেন মডেল হিসেবে। পঞ্চাশের দশকের শুরুতে খ্যাতনামা প্রযোজনা সংস্থা এমজিএম-এর সঙ্গে পাঁচ বছরের চুক্তিতে আবদ্ধ হন মুর। তবে বড় পর্দায় নয়, সাফল্যের স্বাদ মুর পেয়েছেন ছোটপর্দার হাত ধরেই। সত্তরের দশকের দুই টিভি সিরিজদ্য সেইন্টএবংদ্য পারসুয়েডার্স’-এর কল্যানেই তিনি জনপ্রিয় তারকায় পরিণত হন
    ছয়'ফুট এক ইঞ্চি উচ্চতার সুপুরুষ মুর-এর কাছে জেমস বন্ড চরিত্রে অভিনয়ের প্রস্তাব এসেছিল ষাটের দশকের শেষেই। কিন্তু টিভি সিরিজ নিয়ে ব্যস্ত থাকার কারণে সেই সময় এই প্রস্তাবে রাজি হন নি মুর। তবে আরেক কিংবদন্তি বন্ড অভিনেতা শন কনারির এই চরিত্র থেকে সরে দাঁড়ানোর পর নির্মাতাদের প্রস্তাব আর ফেলতে পারেননি মুর। আর এভাবেই ১৯৭৩ সালের হিট সিনেমালিভ অ্যান্ড লেট ডাই’-এর মাধ্যমে বন্ড জগতে প্রবেশ রজার মুরের, যে যাত্রা সফলভাবে টিকেছিল পরবর্তী এক যুগ!


    ১৭ বছর বয়সে মুরের ছবিটি সিজার ক্লিওপেট্রার ১৯৪৫ সালে  চলচ্চিত্রে একটি অতিরিক্ত চরিত্রে করেন যদিও এই সুদর্শন নায়ক দুর্দান্ত অভিনয় কারো চোখে পড়েনি। ১৮ বছর বয়সে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার কিছু পরে মুর সশস্ত্র বাহিনীতে যোগদান করেন । তিনি দ্বিতীয় লেফটেন্যান্ট হিসেবে ২১শে সেপ্টেম্বর, ১০৪৬ সালের রয়েল আর্মি সার্ভিস কর্পসে যোগ দেন। পরে তিনি পশ্চিম জার্মানি একটি ছোট ডিপো কমান্ড-এর অধিনায়ক হন।



    পেশা
    প্রাথমিক কাজ (১৯৪৫-১৯৫৯)
    ১৯৫০ দশকের প্রথম দিকে মুর মডেল হিসেবে নিটওয়্যারের প্রিন্ট বিজ্ঞাপনে ও অন্য অনেক গুলি পণ্য যেমন টুথপেস্ট কাজ করেছিলেন।লিন্ড ম্যান স্ট্যান্ডিং:টেনসেলটাউন থেকে টেলস,মুর বলেছেন যে তার প্রথম টেলিভিশন অনুষ্ঠান ২৫ শে মার্চ, ১৯৪৯ সালে  গভারেসের প্যাট্রিক হ্যামিল্টনের  লাইভ ব্রডকাস্টে তিনি অভিনয় করেন ছোটখাট ববি' ড্রিউ চরিত্রে। শোতে অন্যান্য অভিনেতা ক্লাইভ মর্টন এবং বেটি অ্যান ডেভিস ছিল।


    এমজিএম
    যদিও মুর ১৯৫৪ সালে এমজিএমের সাথে সাত বছরের চুক্তিতে স্বাক্ষর করেন, তবে পরবর্তীতে যে চলচ্চিত্রটি সফল হয়নি।পোলিও থেকে অপেরা গায়ক গ্লেন ফোর্ড  এলানর পার্কার এক জীবনীমূলক চলচ্চিত্র- একই বছর, তিনি অ্যান ব্লেথ, এডমুন্ড প্রডমম, ডেভিড ওভেন এবং জর্জ স্যান্ডারদের চরিত্রে "দ্য কিং এর থিফে"র ভূমিকায়  করেন। ১৯৫৬ সালের চলচ্চিত্রে ডায়েন-, মুর দ্বিতীয়বারের মতো ফ্রান্সের  ১৬ তম শতাব্দীর ফ্রেমে লানা টার্নার পেড্রো আরমান্ডারিরিজের, মুরের সাথে প্রয়াত হেনরি খেতাবধারী ছিল, ভবিষ্যৎ রাজা চরিত্রে ভাল অভিনয় করেন। চলচ্চিত্রের সমালোচনামূলক এবং বাণিজ্যিক ব্যর্থতার পর দুই বছর পর মুর তার এমজিএম চুক্তি থেকে মুক্তি পায়।



    ওয়ার্নার ব্রস
    এর পর, তিনি কয়েক বছর প্রধানত টেলিভিশনের ধারাবাহিক অংশে এক শট অংশ করতেন, সহ ১৯৫৯ সালে "দ্য এভন এমারাল্ডস" শিরোনাম আলফ্রেড হিচকক উপস্থাপনাগুলির একটি পর্বসহ। তিনি একটি স্টুডিওতে আরেকটি দীর্ঘমেয়াদী চুক্তি স্বাক্ষর করেন, এইবার ওয়ার্নার ব্রাদার্সের কাছে।
    ডারক বোগার্ডের মাধ্যমে ক্যারল বেকারকে একটি নান হিসেবে প্রদর্শন করা ওয়ার্নার ব্রাদার্সের জন্য দ্য মিরকেলের নাটকটি দ্য মিরক্যাল (১৯৫৯) ছবিতে অভিনয় করেছিলেন। "দ্য অ্যানজেল ইয়ং ম্যানআর্থার হিলার পরিচালিত চলচ্চিত্রে মাইকেল রেনীর অভিনয় করেন। টেলিভিশন ধারাবাহিক দ্য থার্ড ম্যানের একটি পর্বহিউম্যান রাইটার হিসেবে হ্যারি লেইম চলচ্চিত্র অরসন ওয়েলস পরিচালিত -অভিনয় করেছিলেন




    টেলিভিশন সিরিজ (১৯৫৮-১৯৭২)
    ইভানহো (১৯৫৮- ১৯৫৯)
    অবশেষে, মুর টেলিভিশনে তার নাম রাখেন। (১৯৫৮-১৯৭২) সিরিজ Ivanhoe মধ্যে, তিনি Ivanovoe এর eponymous নায়ক, স্যার উইলফ্রেড ছিল, স্যার ওয়াল্টার স্কট দ্বারা 1819 রোমান্টিক উপন্যাস একটি আলগা অভিযোজন 12th শতাব্দীতে রিচার্ড Lionheart যুগের সময় সেট, প্রিন্স সঙ্গে Ivanhoe এর দ্বন্দ্ব delving, সেট জন। ইংল্যান্ডে এলস্ট্রি স্টুডিও এবং বাকিংহামশায়ারে মূলত শটটি ছিল, কলম্বিয়া স্টুডিও 'স্ক্রিন জেমস' এর সাথে একটি অংশীদারিত্বের কারণে কিছু অনুষ্ঠান ক্যালিফোর্নিয়ার ছবিতেও প্রদর্শিত হয়েছিল। পাইলটটি রঙে চিত্রায়িত করা হয়েছিল,একজন ব্রিটিশ সন্তানের সাহসিক সিরিজের জন্য উচ্চ বাজেটে এটি অনবদ্য। ক্রিস্টোফার লি এবং জন শেলসিংগার শো এর গেস্ট তারকা এবং সিরিজ রেডিয়েন্টগুলির মধ্যে রয়েছেন রবার্ট ব্রাউন হিসেবে স্কোয়ায়ার গર્થ, পিটার গিলমোর ওয়াল্ডো ইভানহোও,এন্ড্রু কেয়ার ভিলেন প্রিন্স জন এবং বিশিষ্ট রাজা রিচার্ড হিসাবে ব্রুস Seton মুরের পাঁজর এবং তার হেলমেট একটি যুদ্ধ-কুঠার ভেঙ্গে ভেঙে যায় এবং ৩৯ আধা ঘন্টার পর্বের একটি ঋতু চিত্রগ্রহণ করে।পরবর্তীতে তিনি স্মরণ বলেন "'আমি পুরো বোমার চারপাশে চার্লি ঘুরে বেড়াচ্ছি এবং বোকা প্লামযুক্ত হেলমেট আমি একটি মধ্যযুগীয় ফায়ারম্যান মত অনুভূত।"



    অ্যালকাকস (১৯৫৯-১৯৬০)
    মুরের পরবর্তী টেলিভিশন এবিসি/ওয়ার্নার ব্রাদার্সের ১৯৫৯-১৯৬০-এর পশ্চিমাঞ্চলের আলাস্কাসের জন্য "সিল্কি" হ্যারিসের প্রধান ভূমিকা পালন করে। রিকি, জেফ ইয়র্ক সহ সহ-অভিনেতা ডোরোথি প্রাইভেন এবং রেনি এবং রে ড্যানটনের মতো নিফটি শো রবিবার রাতে ৩৭ ঘন্টা দীর্ঘ পর্বের একটি সিজনের জন্য দৌড়ে। অ্যালাস্কার স্ক্যান্ডওয়েতে যদিও  সালের কাছাকাছি চার্লি ক্লাইন্ডিক গোল্ড রশের উপর নজর রাখা হয়েছিল, তবে এই সিনেমাকে হলিউডের ওয়ার্নার ব্রাদার্সের গরম স্টুডিওতে শুটিং করা হয়েছিল। মুরের কাজটি অত্যন্ত করদাতারা এবং প্রোভিন জটিল বিষয়গুলির সাথে তার অফ-ক্যামেরা সম্পর্ক আরও বেশি পাওয়া যায়। তিনি পরবর্তীতে ABC / WB অপরাধের নাটক Roaring 20s এর রেক্স রিজন, জন ডেহনার, গ্যারি ভিনসন এবং ডোরোথি প্রোভিনের সাথে দুটি অংশ পর্বের "রাইট অফ দ্য নৌকা" সন্দেহজনক চরিত্র "14 ক্যার্যাট জন" হিসাবে হাজির হন। একটি অনুরূপ ভূমিকা কিন্তু একটি ভিন্ন অক্ষর নামের সঙ্গে।


    মাভেরিক (১৯৬০-১০৬১)
    অ্যালকাকাসের মতে, মুরকে বউ মাভেরিক নামে অভিহিত করা হয়, যা ফ্রন্টিয়ার জুবার খেলোয়াড় ব্রেট মাভেরিক (জেমস কর্নার), বার্ট মাভেরিক (জ্যাক কেলি) ব্রেন্ট মাভেরিক এর ইংরেজী-সমর্থিত ওয়েস্টার্ন সিরিজ মাভেরিক শ্যান কনারীকে ইংল্যান্ডের পক্ষ থেকে অংশ নেয়ার জন্য পরীক্ষা করার জন্য প্রেরণ করা হয়েছিল কিন্তু তা বাতিল করা হয়েছিল। গারের আগের সেশনের শেষে ধারাবাহিক ভাবে বামে পরে ১৪টি চরিত্রের চরিত্র হিসেবে উপস্থিত-তিনি গার্নারের সাথে দুটি মরসুমের মাভেরিক পর্বের শুটিং করেছিলেন-মুরের রিচার্ড ব্রিনসেলি শেরিডানের ১৭৭৫ কমেডি অভিনেতার "প্রতিদ্বন্দ্বী" ভিন্ন চরিত্রের অভিনয় করেছিলেন। 



    সালের চতুর্থ মৌসুমে "দ্য বান্ডেল অব ব্রিটেন" এর প্রথম পর্বের মধ্যে মুরের আত্মপ্রকাশ ঘটে, যার চারটি পর্বের মধ্যে তিনি পিতামাতি বার্ট (জ্যাক কেলি) এর সাথে পর্দা সময় ভাগ করেন। রবার্ট অল্টমান লিখেছেন, "বোল্ট টু দ্য ব্লু", উইল হুচিনসকে একটি সিরিজের চূড়ায় তার ক্যারিয়ারের অনুরূপ পর্বতারোহী হিসেবে চিহ্নিত করা এবং "লাল কুকুর" নামে একটি পর্বের বর্ণনা দিয়েছেন এবং বউকে চরম ব্যাংক ডাকাতদের লি ভ্যান ক্লিফ ও জন কার্রাদিনের সাথে মিশ্রিত করেছেন। ক্যাটলিন ক্রোলেই মুরের প্রধান চরিত্রটি দুটি পর্বের ("বুলেট ফর দ্য টিচার" এবং "কিজ"), এবং মালা পাওয়ারস, রক্সানে বেরার্ড, ফে স্পেন, মেরি অ্যান্ডারস, আন্দ্রে মার্টিন এবং জেইন কুপার। সিরিজ ছেড়ে যাওয়ার পরে, মুর তার পদত্যাগ করার সিদ্ধান্তের মূল কারণ হিসেবে গার্নের যুগ থেকে স্ক্রিপ্ট মানের পতন উল্লেখ করেছেন।



    সেন্ট (১৯৬২-১৯৬৯)
    সেন্ট মধ্যে Earl গ্রিন সঙ্গে
    লেই গ্রে গ্রেডের পরে বিশ্বব্যাপী খ্যাতি আসার পরে মোরকে সাইমন টেম্পলারকে লেইলি চার্টারিসের উপন্যাসগুলির উপর ভিত্তি করে দ্য সেন্টের একটি নতুন অভিযোজনে ভূষিত করে। মুর ১৯৬৩ সালে একটি সাক্ষাত্কারে বলেন, তিনি লেসলি চার্টারিসের চরিত্র এবং ট্রেডমার্কের অধিকারগুলি কিনতে চেয়েছিলেন। তিনি কৌতুক করেছেন যে ভূমিকা ছিল শান কনারীর জন্য অনুপস্থিত ছিল বলে অনুমিত ছিল। আমেরিকান বাজারে নজর দিয়ে টেলিভিশনের সিরিজ ইউকেতে তৈরি করা হয়েছিল, এবং সেখানে তার সাফল্যের (এবং অন্যান্য দেশে) মুরকে একটি পরিবারের নাম বানিয়েছে ১৯৬৭ সালের বসন্তে তিনি আন্তর্জাতিক স্টারডম অর্জন করেছিলেন। সিরিজ এছাড়াও তার সুখ, quipping শৈলী প্রতিষ্ঠিত যা তিনি জেমস বন্ড এগিয়ে ফরোয়ার্ড। মুর পরবর্তী ধারাবাহিক ধারাবাহিক উপন্যাসগুলি পরিচালনা করতে গিয়েছিলেন, যা ১৯৬৭ সালে রঙের মধ্যে সরানো হয়েছিল।
    সেন্ট ১৯৬২ থেকে ছয়টি ঋতু এবং ১১৮ টি পর্বের মধ্য দিয়ে দৌড়ে, এটিকে ব্রিটিশ টেলিভিশনে তার প্রকারের দীর্ঘতম ধারাবাহিক ধারাবাহিক ধারাবাহিকতা প্রদর্শন করে (এভেনজারের সাথে যুক্ত) তৈরি করে। যাইহোক, মুর ভূমিকা ক্রমবর্ধমান ক্লান্ত হয়ে ওঠে, এবং শাখা আউট প্রগাঢ় ছিল। সিরিজ শেষ হওয়ার পরপরই তিনি দুটি চলচ্চিত্র তৈরি করেন: ক্রসপ্লোট, একটি লাইটওয়েট 'গুপ্তচর মুছা' চলচ্চিত্র, এবং দ্য ম্যান হু হেনটেন্ড হিউমেট (১৯৭০) এর চেয়ে আরও চ্যালেঞ্জিং। ব্যাসিল ডারডেন পরিচালিত, এটি মুরকে সাইমন টেমপ্লেয়ারের ভূমিকার চেয়ে বৃহত্তর বহুমুখিতা প্রদর্শন করার সুযোগ দিয়েছিল, যদিও সেই সময়ে রিভিউগুলি ঠাণ্ডা ছিল এবং উভয়ই বক্স অফিসে সামান্য ব্যবসা করত।



    The Persuaders! (1971-197)
    টেলিভিশনে মুরকে টনি কার্টিসের পাশে প্রিন্সিয়ারদের পাশে তারকাচিহ্নিত! শো ইউরোপ জুড়ে দুই মিলিয়নেয়ার প্লেবয়স এর ইভেন্টস বৈশিষ্ট্যযুক্ত। মুর বিশ্বে একাধিক পর্ষদকে এক মিলিয়ন পাউন্ডের সমপরিমাণ অর্থ প্রদান করেন, যার ফলে তিনি বিশ্বের সর্বোচ্চ বেতনভোগী টেলিভিশন অভিনেতা হন। যাইহোক, লিউ গ্রেড তার আত্মজীবনী এখনও নৃত্যতে দাবি করেন যে, মুর এবং কার্টিস "এটি সব ভালভাবে বন্ধ করে না" কার্টিস কঠোরভাবে প্রয়োজনীয় তুলনায় আরো বেশি সময় ব্যয় করতে অস্বীকার করে, যখন মুর সবসময় ওভারটাইম কাজ করতে ইচ্ছুক ছিলেন।
    এই সিরিজ আমেরিকাতে ব্যর্থ হয়েছে, যেখানে এবিসি-তে বিক্রি করা হয়েছে, কিন্তু এটি ইউরোপ অস্ট্রেলিয়াতে সফল ছিল। জার্মানিতে, যেখানে সিরিজের নাম ডিয়ে জওয়ে ("দ্য টু") এর অধীনে প্রচারিত হয়েছিল, এটি বিশেষ করে মজার ডেবিংয়ের মাধ্যমে হিট হয়ে উঠেছিল যা মূল কথোপকথনের কেবলমাত্র ব্যবহৃত অনুবাদ ছিল। আইটিভি নেটওয়ার্কে তার প্রিমিয়ারে যদিও এটি ব্রিটেনের জনপ্রিয় ছিল, এটি বিবিসির এক মন্টি পাইথন এর ফ্লিং সার্কাসের পুনরাবৃত্তি দ্বারা রেটিংগুলিতে পেটানো হয়েছিল। চ্যানেল 4 দুটোই এভেনজার এবং প্রিসুইডারদের! 1995 সাল থেকে, প্রফেসর! ডিভিডি ইস্যু করা হয়েছে, ফ্রান্সে যেখানে, সিরিজ (এনটাইটেলমেন্টস Amitlit Vôtre) সর্বদা জনপ্রিয় ছিল, ডিভিডি রিলিজ একই নামের একটি মাসিক পত্রিকা সহ। সত্য বিনোদন এখন শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ সিরিজ দেখাচ্ছে।



    জেমস বন্ড যুগ (১৯৭৩-১৯৮৫)
    জেমস বন্ড চলচ্চিত্র
    বেশ কিছু টেলিভিশন অনুষ্ঠানের জন্য তাঁর প্রতিশ্রুতির কারণে, বিশেষত দীর্ঘমেয়াদী সিরিজ দ্য সেন্ট, রজার মুর জেমস বন্ড ফ্রাঞ্চাইজেশনের জন্য যথেষ্ট সময়ের জন্য অনুপলব্ধ ছিল। দী সেন্ট মধ্যে তার অংশগ্রহণ না শুধুমাত্র অভিনেতা হিসেবে, কিন্তু একটি প্রযোজক এবং পরিচালক হিসেবে, এবং তিনি সিরিজ দ্য পারসুয়ারদের উন্নয়নশীল জড়িত!. যদিও, 1964 সালে, তিনি জেমস বন্ডের মতো কমেডি সিরিজ ম্যানিলি মিলিসেন্টে অতিথি হিসেবে উপস্থিত হন, মুর  তার আত্মজীবনী মাই ওয়ার্ড ইজ মাই বন্ড (২008) এ বলেছিলেন যে তাকে ড। , না তিনি মনে করেন যে তিনি কখনও বিবেচিত হয়েছে এটা কেবল তখনই ঘটেছিল যখন তিনি ১৯৬৬ সালে ঘোষণা করেছিলেন যে তিনি বন্ডকে আর খেলবেন না যে মুর তার ভূমিকার জন্য একটি প্রতিযোগী হতে পারে। যাইহোক, জর্জ ল্যাজেনবি ১৯৬৯ সালের ওয়ান ম্যারজেসি'স সিক্রেট সার্ভিস এবং কননিতে অভিনয় করেন পরে আবারও ডায়মন্ডস আরার ফরার (১৯৭১) এ আবারও বন্ড করেন, মুর এই সম্ভাবনাটি বিবেচনা করেননি যতক্ষণ না এটা স্পষ্টভাবে স্পষ্ট হয়ে যায় যে কনিরী আসলে তার জন্য ভালো বন্ড হিসেবে পদত্যাগ করেছিলেন। সেই সময়ে মুরের সাথে যোগাযোগ করা হয়েছিল, এবং তিনি আগস্ট ১৯৭২ সালে প্রযোজক অ্যালবার্ট ব্রোকলিের প্রস্তাবটি গ্রহণ করেছিলেন। তাঁর আত্মজীবনীতে মুর লিখেছেন যে তাকে তার চুল কাটতে হবে এবং ভূমিকার জন্য ওজন হারাতে হবে। যদিও তিনি সেই পরিবর্তনগুলি করতে অস্বস্তিকর ছিলেন, তবে অবশেষে তিনি লাইভ এবং লেট ডাই (১৯৭৩) এ জেমস বন্ড হিসেবে নিযুক্ত হন।


    মুর ১৯৭২ সালে শন কনারীর কাছ থেকে বন্ডের ভূমিকা গ্রহণ করেন এবং লাইভ ও লেট ডাই (১৯৭৩) এ ২00৭ সালে তার প্রথম দীর্ঘতম পরিবেশন বন্ড, মুর ছয় আরও ছায়াছবি গুপ্তচর চিত্রিত। 1991 সালে যুক্তরাজ্যের ইউনিসেফের শুভেচ্ছাদূত রাষ্ট্রদূত নিযুক্ত করেন, মুর ২০০৩ সালে "দাতব্য প্রতিষ্ঠানের" জন্য কুইন এলিজাবেথ দ্বিতীয় দ্বারা নাইট রাইট করেছিলেন। ২০০৮ সালে, ফরাসি সরকার মুর এ অর্ডের ডেস এন্ট্রি এবং ডে প্যাটার্সের একটি কমান্ডার নিযুক্ত করেছিল।বন্ড ছায়াছবি এবং অন্যান্য অনেকের কাছ থেকে তাঁর খ্যাতি সত্ত্বেও, যুক্তরাষ্ট্রে কখনোই তাঁর সাথে সম্পূর্ণভাবে সম্পৃক্ত না হওয়া পর্যন্ত তিনি দ্য ক্যানোনবল রান (১৯৮১) এ অভিনয় করেছিলেন, তিনি সেখানে সফল ছিলেন। বন্ড হিসেবে তাঁর ভূমিকাটি ত্যাগের পর, তাঁর কাজ লোড সামান্য হ্রাস পায়, যদিও তিনি আমেরিকান বক্স অফিসের ফ্লপ ফায়ার, আইস অ্যান্ড ডায়নামাইট (১৯৯০) এবং সেইসঙ্গে কমেডি বুল্সেই!

    কমেডি বেড এবং ব্রেকফাস্ট (১৯৯১), সেইসাথে টেলিভিশন চলচ্চিত্র 'দ্য ম্যান হু উয়েট দ্য ডাই' (১৯৯৪), এবং তারপর প্রধান জ্যান-ক্লড ভ্যান ড্যামমি ফ্লপ দ্য কোয়েস্ট (১৯৯৬) মুর তারপর দ্বিতীয় ধাপ ভূমিকা যেমন স্পাইস ওয়ার্ল্ড (1997), এবং আমেরিকান টেলিভিশন সিরিজ দ্য ড্রিম টিম (১৯৯৯) যদিও তার চলচ্চিত্রের কাজটি ধীর গতিতে হ্রাস পায়, সে তখনও পাবলিক চোখে ছিল, টেলিভিশন চ্যাট শোতে বা ডকুমেন্টারিগুলি হোস্ট করার জন্য।
    রজার মুর ইউনিভার্সিটি অব ন্যাশনাল ইয়ারস অফ দ্য ব্রিটিশ সাম্রাজ্যের কমান্ডার অব ডেমোক্রেসি অব ইউনিসেফের জন্য নিউ ইয়ার্স অনার্সে নিযুক্ত হন। ১৪ জুন ২০০৩ তারিখে রানী এর জন্মদিনের অনার্সে একই পদে নাইট কমান্ডার পদে উন্নীত হন। দাতব্য প্রতিষ্ঠানইউনিসেফ এবং কিওয়ানস ইন্টারন্যাশনালবন্ড যুগে অন্যান্য চলচ্চিত্র।



    মুরের বন্ডের সময় তিনি ১৩টি অন্যান্য চলচ্চিত্রে অভিনয় করেন, সোসানাহ ইয়র্কের একটি থ্রিলারের সাথে শুরু করেন, যার নাম গোল্ড (১৯৭৪)। তিনি আফ্রিকাতে সাহিত্যিক লিন মার্ভিনের পাশে শ্যাড এ দ্য ডেভিল (১৯৭৬), একটি অসাধারন অ্যাকশন চলচ্চিত্র 'দ্য ওয়াইল্ড গিজেস (১৯৭৮) -তে রিচার্ড বার্টন এবং রিচার্ড হ্যারিসের সাথে একটি কমান্ডো রচনা করেন, এটি একটি থ্রিলার উত্তরে অ্যান্টনি পারকিনসের বিপরীতে একজন সন্ত্রাসবিরোধী বিশেষজ্ঞ। সাগর হাইজাক (১৯৭৯), এবং রনরি মুরের সাথে এত মিলিত এক মিলিয়নেয়ার ছিলেন যে ক্যাননবল রান (১৯৯১) তার নায়কের মতো দেখতে প্লাস্টিকের অস্ত্রোপচার করেছিলেন। এমনকি তিনি পিঙ্ক প্যান্থারের অভিশাপে (১৯৮৩) অভিষিক্ত একটি বিখ্যাত চলচ্চিত্র তারকা হিসেবে প্রধান পরিদর্শক ক্লুসাউ নামে একটি কুমারী বানিয়েছিলেন (যার জন্য তাকে "তুর্কি থ্রাস্ট দ্বিতীয়" হিসেবে গণ্য করা হয়েছিল)। তবে, বেশিরভাগ চলচ্চিত্রই সমালোচকদের প্রশংসিত বা বাণিজ্যিকভাবে সফল হয়নি। মুরের দক্ষিণ আফ্রিকার তিনটি চলচ্চিত্র তৈরি করার জন্য ব্যাপকভাবে সমালোচনার জন্য সমালোচিত হয়েছিল ৭০-এর দশকে (গোল্ড, শয়তান, শয়তান ও দ্য ওয়াইল্ড গিজা) সময় বর্ণবিদ্বেষের অধীনে।





    পরে জেমস বন্ডের কর্মজীবন
    ১৯৭৯সালে রজার মুর
    বন্ড খেলা বন্ধ করার পর মুর পাঁচ বছরের জন্য পর্দায় কাজ না করে; 1990 সালে তিনি কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন এবং লেখক-পরিচালক মাইকেল ফিয়েন কালান এর টেলিভিশন সিরিজের ম্য রিভিয়ারার ছবিতে অভিনয় করেন এবং 1989 সালে ছবিটি বিছানা ব্রেকফাস্টে অভিনয় করেন। 1996 সালের চলচ্চিত্র 'দ্য কোয়েস্ট' 1997 সালে তিনি স্পাইস ওয়ার্ল্ডের চীফ হিসেবে অভিনয় করেন। 73 বছর বয়সে, তিনি নৌকা ট্রিপ (00) একটি বিদ্বেষপূর্ণ সমকামী পুরুষ অভিনয় করেন এবং যদিও চলচ্চিত্রটি সমালোচনার জন্য নিহিত ছিল, তবে মুরের কৌতুকপূর্ণ পারফরম্যান্সটি অনেক সমালোচক দর্শকদের দ্বারা একে কয়েকটি উপভোগ্য বিষয়গুলির মধ্যে অন্যতম।
    ব্রিটিশ কৌতুক প্রদর্শন Spitting Image একবার একবার একটি স্কেচ ছিল যেখানে মুরের ল্যাটেক্সের প্রতিমূর্তি যখন একটি অফস্রিন পরিচালক দ্বারা আবেগ প্রদর্শন করতে চেয়েছিলেন, তখনও একটি ভ্রু বাড়াতে কিছুই করেননি; মুর নিজেই বলেছিলেন যে তিনি মনে করতেন যে স্কেচ মজার ছিল এবং এটি ভাল মজারে নিয়ে গিয়েছিল। প্রকৃতপক্ষে, তিনি সর্বদা 'ভ্রূকুটি' গাঁথুনিতে গর্ব করতেন এবং চুপচাপ দাবি করতেন যে তিনি কেবল 'বন্ডের তিনটি অভিব্যক্তি ছিলেন': ডান ভুরু উঠিয়েছেন, ভুরুকে বামে রেখেছেন এবং "চোয়াল" দ্বারা আড়াল হলে ভ্রুকে অতিক্রম করেছেন। স্পিটিং ছবিটি ম্যাককেল গর্বাচেভকে হত্যা করার জন্য মার্গারেট থ্যাচারের কাছ থেকে অর্ডার প্রাপ্তির জন্য মুরের পুতুলের সাথে একটি বন্ড চলচ্চিত্রের কৌতূহল, দ্য ম্যান উইথ দ্য কাঠের ডেলিভারি নিয়ে মজা করে। সেই সময়ে অন্যান্য কৌতুক অনুষ্ঠান মুরের অভিনয়কে ররী ব্রেমনারের সাথে একমত বলে দাবি করেন। তিনি একবার এক ধরনের রুটিন অনুসরণ করে তার প্রতিরক্ষামূলক ভক্তদের একজনের হুমকি দিয়েছিলেন।

    009 সালে মুর পোষ্ট অফিসের জন্য একটি বিজ্ঞাপনে হাজির হন, একই বছরে উত্সব পালনের সময় বিবিসি 1 শোতে ভিক্টোরিয়া কাঠ ক্রিসমাস স্পেশাল গোপনীয় এজেন্টের ভূমিকা পালন করেন। লন্ডন আইতে তার সবকটি দৃশ্যে চিত্রিত করা, তার মিশন অন্য এজেন্টকে বাদ দেবার ছিল যার ছবির ছবি পিয়ার্স ব্রসননের মতোই দেখায়। 010 সালে মুর চলচ্চিত্রটি ক্যাটস অ্যান্ড ডুডস: দ্য রিভার অফ কিটি গালোরের একটি ল্যাজেনব্লি নামে একটি কথার বিড়াল প্রদান করেন যা বন্ড চলচ্চিত্রগুলির বিভিন্ন রেফারেন্স এবং প্যারডি। 011 সালে মুর ক্যাটরি ম্যাগগ্রা এবং স্যাম হুগানের সঙ্গে একটি কুমারী মেয়েকে অভিনয় করেন। 01 সালে তিনি যুক্তরাজ্যের থিয়েটারে সাতটি সন্ধ্যায় একটি অনুষ্ঠানের আয়োজন করেন এবং নভেম্বরে গেস্ট-হোস্ট হ্য মে গোট নিউজ তোমার জন্য.
    015 সালে মুরের নাম ছিল জিকিউ' পঞ্চাশটি সেরা পোষাকযুক্ত ব্রিটিশ পুরুষ। অক্টোবর 015 সালে, মুর হ্যান্স ক্রিশ্চিয়ান এন্ডারসেনের "লিটল ক্লোজ এবং বিগ ক্লোজ" শিশুদের fairytales অ্যাপ্লিকেশন GivingTales জন্য ইউনিসেফের সাহায্যের জন্য, এবং একসঙ্গে মাইকেল Caine, Ewan McGregor, Joan কলিন্স, স্টিফেন ফ্রাই, Joanna সহ অন্যান্য ব্রিটিশ সেলিব্রিটি, লুমলি, ডেভিড ওয়েলিয়ামস, শার্লট রামপলিং এবং পল ম্যাকেননা।



    মানবিক কাজ
    মুরের বন্ধু অড্রি হেপবর্ন তাকে ইউনিসেফের জন্য তার কাজের সাথে প্রভাবিত করেছিল এবং এর ফলে 1991 সালে তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূত রাষ্ট্রদূত হন। 004 সালে ইউনিসেফের কার্টুন দ্য ফ্লাই হ্য হট ম্যুতে পিতার ক্রিসমাস বা 'সান্তা'
    মুর পিটা জন্য একটি ভিডিও উত্পাদন জড়িত ছিল যে foie gras উত্পাদন এবং পাইকারি বিরুদ্ধে প্রতিবাদ। মুর ভিডিওটি বর্ণনা করেন। এই পরিস্থিতিতে তাঁর সহায়তা, এবং ফো গ্রেসের বিরুদ্ধে একটি শক্তিশালী মুখপাত্র হওয়ার কারণে, ডিপোজিটর স্টার সেলফ্রেজগুলি তাদের শেলফ থেকে ফো গ্রেস সরাতে সম্মত হন।



    রয়েল বৃত্ত
    মুরের কয়েকজন ডেনমার্কের রাজকীয় পরিবারের সাথে বন্ধুত্ব ছিল; প্রিন্স জোচিম এবং তার তৎকালীন স্ত্রী আলেকজান্দ্রা, ফ্রেডেরিক্সবোরের কাউন্সিল তাকে এবং তার স্ত্রী কিকিকে তাদের ছোট ছেলে প্রিন্স ফেলিক্সের নামকরণের জন্য আমন্ত্রণ জানায়।
    4 মে 008 তারিখে, তিনি এবং তার স্ত্রী প্রিন্স জোচিমের বিয়ের অনুষ্ঠানে তাঁর ফরাসি মাতৃবর্গ মারি ক্যাভালায়ারের কাছে উপস্থিত ছিলেন। তিনি সুইডেনের রাজকুমারী লিলিয়ানের সাথে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কযুক্ত ছিলেন, যাকে তিনি ইউনিসেফের স্টকহোমের সাথে সাক্ষাত করেন। মুরের স্ত্রী ক্রিসটিনা, যিনি সুইডেনে জন্মগ্রহণ করেছেন, ইতিমধ্যে পারস্পরিক বন্ধুদের মাধ্যমে Princess Lilian এর বন্ধু ছিলেন। তাঁর আত্মজীবনীতে মুর স্মরণ করে বলেন যে যখন তিনি তার স্ত্রী স্টকহোম পরিদর্শন করেন তখন তিনি চা ডিনারের রাজকুমারীতে সাক্ষাৎ করেন। তিনি 8 সেপ্টেম্বর 013 তারিখে স্টকহোমের ইংরেজী চার্চে রাজকীয় স্মৃতিসৌধে তাঁর স্মৃতিচারণের কথা বলেন।



    প্রদর্শিত সৌলন্যাদি
    1999 সালে, মুরকে ব্রিটিশ সাম্রাজ্য (সিবিই) কমান্ডার পদে নিযুক্ত করা হয় এবং 14 জুন 003 তারিখে একই আদেশের (নাইট কমান্ডার) পদে উন্নীত করা হয়। নাইটহুডের উদ্ধৃতিটি মুরের দাতব্য কাজের জন্য, যা তার জনগণের উপর আধিপত্য ছিল এক দশকেরও বেশি সময় ধরে জীবন মুর বলেন যে উদ্ধৃতিটি "আমার কাছে আরও বেশি অভিনব ছিল, যদি না আমি অভিনয় করার জন্য পেয়েছিলাম ... আমি গর্বিত কারণ আমি ইউনিসেফের পক্ষ থেকে সমগ্র এবং এটি সমস্ত বছরের জন্য অর্জন করেছি"



    ১১ই অক্টোবর, ২০০৭-এ ৮০ বছর বয়সে তিন দিন আগে,টেলিভিশনে ও চলচ্চিত্রের জন্য কাজ করার জন্য মরকে হলিউড ওয়াক অফ ফেমের একটি তারকা পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবার, বন্ধু এবং রিচার্ড কিয়েল, যাদের সাথে তিনি স্পাই হু হট মি অ্যান্ড চন্দ্রকারে অভিনয় করেছিলেন। মুর ছিলেন ২৩৫০তমতারকা,৭০০৭ হলিউড বুলেভার্ডে 
    008 সালে, ফরাসি সরকার মুর অর্ডের ডেস এন্ট্রি এবং ডে প্যাটার্সের একটি কমান্ডার নিযুক্ত করেছিল।নভেম্বর 01 সালে, হার্টফোর্ডশায়ারের বিশেষ চলচ্চিত্র এবং টেলিভিশন প্রযোজনার ক্ষেত্রে, মুর 50 বছর ধরে যুক্তরাজ্যের চলচ্চিত্র টেলিভিশন শিল্পে অসামান্য অবদানের জন্য হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের একটি অবৈতনিক ডক্টরেট ভূষিত হন।
    প্রকাশনা
    মুর তার ডায়েরি উপর ভিত্তি করে লাইভ এবং চলুন ডাই এর চিত্রগ্রহণ সম্পর্কে একটি বই লিখেছে। রজার মুর জেমস বন্ড হিসাবে: রজার মুরের নিজস্ব একাউন্ট অব ফিলিং লাইভ এবং লেট ডাই লন্ডনে 1973 সালে প্যান বুকস দ্বারা প্রকাশিত হয়েছিল। বইটি সান কনারীর একটি স্বীকৃতি অন্তর্ভুক্ত করে, যার সাথে মুর অনেক বছর ধরে বন্ধুসুলভ ছিলেন: "আমিও সান কনারীর ধন্যবাদ জানাতে চাই - যাদের সাথে এটি সম্ভব নয়।"
    মুরের  আত্মজীবনী মাই ওয়ার্ড হল মাই বন্ড (আইএসবিএন 0061673889) কলিন্স ইন দ্য নিউ নভেম্বর 008 প্রকাশিত হয়েছিল। এটি 2 অক্টোবর 008 তারিখে মাইকেল ওমারা বই লিমিটেড দ্বারা প্রকাশিত হয়েছিল। 
    16 অক্টোবর 01 তারিখে, বন্ডের বন্ড জেমস বন্ড চলচ্চিত্রের ৫০তম বার্ষিকীর সাথে যুক্ত করার জন্য প্রকাশিত হয়। বইটি, অনেক ছবির সাথে, মুরের নিজস্ব স্মৃতি, চিন্তাভাবনা এবং সকল বিষয় সম্পর্কে কাহিনী 007-এর উপর ভিত্তি করে।
    1993 সালে, মুর প্রস্টেট ক্যান্সার নির্ণয় করা হয়, এবং এই রোগের সফল সার্জারি করা হয়। 003 সালে ব্রডওয়েতে উপস্থিত হওয়ার সময় মুরের মঞ্চে পতন ঘটে এবং সম্ভাব্য মারাত্মক ধীর গতির হৃদয়বিষয়ক আচরণের জন্য একটি পেসমেকারের সাথে লাগানো হয়। 01সালে তিনি কয়েক সপ্তাহ ধরে নিউমোনিয়া দিয়ে বিশ্রামহীন অবস্থায় চলে যান এবং আবারও হাঁটতে শিখতে হয়। 2012 সালে মুর প্রকাশ করেন যে তিনি বেশ কয়েকবার স্কিন ক্যান্সারের জন্য চিকিত্সা করেন। তিনি 2013 সালে টাইপ 2 ডায়াবেটিস নির্ণয় করা হয়েছিল, যা তাকে অ্যালকোহল পান করতে অক্ষম।


    জেমস বন্ড তারকা স্যার রজার মুর সুইজারল্যান্ডে ২৩ শে মে,২০১৭ তারিখে মেয়ের বয়সে ছোট ক্যান্সার যুদ্ধের পর মারা যান। স্যার রজার মুর হয়তো এই পৃথিবী ছেড়ে চলে গেছেন চিরদিনেই তোরে  কিন্তু তিনি জীবিত থাকবেন তার ভক্তদের মাঝে। তিনি চির উজ্জ্বল অবশ্বরণীয় হয়ে থাকবেন তাঁর বিস্ময়কর কাজ জন্য

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত
    http://www.alokrekha.com

    4 comments:

    1. মিজানুর রহমানMay 25, 2017 at 7:55 PM

      আলোকরেখা পড়তে ভালোবাসি কারণ এখানে আমরা আসলেও প্রজ্ঞার সন্ধান পাই। আমি প্রায় ৮-১০ টা অনলাইন ওয়েব সাইট বা খবর প্রকাশনায় দেখেছি স্যার রজার মুর মারা যাওয়ার খবর প্রকাশ করেছে দায় সারা ভাবে। কিন্তু আলোকরেখায় বিস্তারিত প্রকাশিত হয়েছে তাঁর পূর্ণাঙ্গ জীবনবৃত্ত। একজন কিংবদন্তি ব্যক্তিত্ব'কে নিয়ে লিখতে হলে এমনভাবেই লেখা উচিত,নইলে তাঁকে অসম্মান করা হয়। আমি আলোকরেখাকে ও বিশেষ ভাবে সানজিদা রুমি'র এই গবেষণা মূলক লেখাকে সাধুবাদ জানাই। আলোকরেখার এগিয়ে যাওয়ার পথ সুগম ও সুললিত হোক !

      ReplyDelete
    2. আমার অত্যন্ত প্রিয় তারকা রজার মুরের অন্তর্ধানে আমি মর্মাহত
      গভীর শ্রদ্ধা জানাই
      তথ্য বহুল লেখাটির জন্য লেখক কে ধন্যবাদ

      ReplyDelete
    3. মারুফ আহমেদMay 26, 2017 at 2:33 PM

      এতদিন জানতাম তিনি সুদর্শন দারুন অভিনেতা। তার মানবিক দিক ও মানবতার সেবা সত্যি প্রশংসনীয়। ধন্যবাদ আলোকরেখা ! ধন্যবাদ সানজিদা রুমি !

      ReplyDelete
    4. মোহন খানMay 26, 2017 at 4:04 PM

      একজন শক্তিশালী,জাঁদরেল ও বহুমুখী প্রতিভাবান অভিনেতা বিশ্ব বিখ্যাত অভিনেতা-স্যার রজার মুর।রজার মুর রোমান্টিক নায়ক চরিত্রে ছিলেন অনবদ্য অভিভূত করা ! তেমনি গোয়েন্দা চরিত্রেও অদম্য,বুদ্ধিমান মেধাবী সূক্ষ্মবুদ্ধি। টেক্সাটাসের "Cowboy" চরিত্রে ছিলেন জবরদস্তদুধর্ষ দুর্দান্ত। এবং তিনি কমেডি চরিত্রেও অনন্য। কথা গুলো এত সুন্দর করে লেখার জন্য সানজিদা রুমি প্রশংসার দাবিদার।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ