আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আপনাদের কথা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আপনাদের কথা

    "আপনাদের কথা" আলোকরেখার নতুন সংযোজন। এখানে আপনাদের মুক্ত  চিন্তা চেতনা ও মন্তব্য করতে পারবেন।শুধু  কোন বিশেষ লেখার উপর নয় আপনাদের মনের ভাবনা প্রতিফলিত হতে পারে। এখানে  আলোকরেখার ভাল মন্দ বিষয়ে আলোকপাত করতে পারেন। এমন কি আলোকরেখার বাইরে যদি শিল্প ও সাহিত্য বিষয়ক কোন মন্তব্য বা খবরাখবর সংযুক্ত করতে চান তাদের জন্যও আমাদের এই নতুন সংযোজন " আপনাদের কথা"।আশাকরি আপনাদের   চিন্তা চেতনা মন্তব্য আলোকরেখাকে সমৃদ্ধ করবে।


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    31 comments:

    1. " Apnader Kotha" Our sincere thanks and heartfelt gratitude to Alok Rekha for creating this new opportunity for the readers to share their thoughts,Ideas and comments. I wish Alok Rekha the very best for the future days.

      ReplyDelete
    2. Zahurul Islam, Dinajpur Govt. CollegeMay 6, 2018 at 7:05 PM

      Thanks to Gulshan Ara for the information on Tagore's Noble Prize Gold Medal being stolen,appreciate it, but if you will permit me a slight correction please " the Gold Medal was stolen from a vault of the Bishwa Bharati University"

      ReplyDelete
    3. Shihab Hossain Faraizi, Rajshahi Govt.CollegeMay 6, 2018 at 7:17 PM

      Most people know that Tagore wrote the national anthems of India and Bangladesh - 'Jana Gana Mana' and 'Amar Sonar Bangla' respectively.But few know that Sri Lanka's national anthem is based on a Bengali song originally written by Tagore in 1938. It was translated into Sinhalese and adopted as the national anthem in 1951



      One of Tagore's students at Visva-Bharati University, Ananda Samarakoon, translated the lyrics of Nama Nama Sri Lanka Mata from Bengali to Sinhalese.Tagore is thus the only person to have composed the national anthems of three countries.

      ReplyDelete
    4. WoW ! I didn't know also that Kobi Guru Tagore wrote the national anthem of Srilanka.
      Thanks to Prof.Shihab Hossain Feraizi

      ReplyDelete
    5. মিতা হকMay 6, 2018 at 10:36 PM

      আলোকরেখা এই প্রয়াসকে সাধুবাদ জানাই। এখন আমাদের মতামত বা মন্তব্য করার সুযোগ করে দেবার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ।

      ReplyDelete
    6. মোহন সিরাজীMay 7, 2018 at 3:21 PM

      আলকরেখার এই প্রয়াসকে আন্তরিক অভিনন্দন।এখন আমরা সকল বিষয়ে মতামত আদান প্রদান ও বিভিন্ন বিষয়ে আলোচনা করার সুযোগ পাবো। ধন্যবাদ

      ReplyDelete
    7. সমীরণ চ্যাটার্জিMay 14, 2018 at 9:26 PM

      আলোকরেখায় নতুন লেখা লেখা না পেয়ে পুরোনো লেখা পড়তে পড়তে হাঁপিয়ে উঠেছি। তাড়াতাড়ি নতুন লেখা চাই।

      ReplyDelete
    8. ফজলুল করিম , Bangladesh Academy for Rural Developement, কুমিল্লাMay 15, 2018 at 6:16 PM

      পাঠকদের মতামতের সুযোগ করে দেয়ার জন্নো আলোকরেখাকে ধন্যবাদ

      ReplyDelete
    9. ফারহানা হকJuly 25, 2018 at 3:02 PM

      আজ বেশ কিছুদিন আলক্রেখায় কন নতুন লেখা পাই না ।বিশেষ করে আমাদের প্রিয় কবি সুনিকেতের।

      ReplyDelete
    10. আলোকরেখা পড়ার প্রধান আকর্ষণ কবি সুনিকেতের কবিতা। আজ বহুদিন হল আমাদের প্রিয় কবির কবিতা পাচ্ছি না। আলোকরেখার পরিচালকবৃন্দ কি এই বিষয় আলোকপাত করবেন।

      ReplyDelete
    11. কবি সুনিকেত কি আমাদের উপর অভিমান করেছেন? আশা করব তাড়াতাড়ি তাঁর লেখা পাব।আমাদের অনেক ভালবাসা কবি -অতি সত্তর ফিরে আসুন আমাদের মাঝে ।অপেক্ষায় রইলাম

      ReplyDelete
    12. সমীরণ চ্যাটার্জিAugust 6, 2018 at 4:12 PM

      কবি সুনিকেতের লাখা ছাড়া আলকরেখা সম্পূর্ণ নয়।আলকরেখার প্রধান আকর্ষণ হছছে তার লেখা ।তার লেখার অপেক্ষায় রইলাম

      ReplyDelete
    13. ঋতু মীরAugust 8, 2018 at 4:35 PM

      আলোকরেখায় আমার বিচরণ নিয়মিত! আমি বিমুগ্ধ পাঠক! আলকরেখার অঙ্গনে সাহিত্যমান সম্পন্ন কবিতা এবং লেখার সুধারস পান করে নিজের আনন্দেই বেঁচে থাকি। ভালবাসি সেই কবিতা যে কবিতা শঠতা জানেনা, ধোঁকা দেয়না, মিথ্যার বেসাতী করেনা। খুঁজি সেই কবিতা যা আমাকে বাজায়, সাঁজায়, ভাসিয়ে নেয়, ডুবিয়ে রাখে মগ্নতার গভীরে। অন্তঃস্থল থেকে তুলে নিয়ে আসে মনের কথা, ভাললাগা, আবেগ! খুঁজি সেই কবিতা! সুনিকেত চৌধুরীর কবিতা আমার অনাবিল আনন্দের উৎস! আলকরেখার অঙ্গনে কবির অনুপস্থিতিতে নিজেকে বঞ্চিত পাঠক মনে হয়। কবি তাঁর কবিতায় আলকরেখাকে আবার মুখরিত করবেন- এই প্রত্যাশা! শুভকামনা আলোকরেখা! সুস্থ সংস্কৃতির জয় হোক! অব্যাহত থাকুক এর চর্চা !

      ReplyDelete
    14. প্রথমেই অনিচ্ছাকৃত অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থী।হঠাৎ করেই আলোকরেখায় ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছিল। জানি না কে বা কাহারা এই দুষ্ট ও ঘৃণিত কাজ করেছিল। সব কিছু এলোমেলো হয়েগেছিল এমন কি আমি আমলরেখায় লগ ইন করতে পারছিলাম না। কিন্তু আপনাদের ভালোবাসা ও শুভ কামনায় সব ঠিক করতে পেরেছি। আমি দৃঢ় বিশ্বাস যাই হোক না কেন যত আপনারা আলোকরেখার সাথে থাকবেন। আপনারা যে আলোকরেখাকে এত ভালোবাসেন এটাই আলোকরেখার পাথেয়। অনেক ভালোবাসা ও শুভ কামনা।

      ReplyDelete
    15. মোহন সিরাজীOctober 13, 2018 at 5:46 PM

      আলোকরেখা আমাদের এত প্রিয় যে প্রতিদিন একবার দেখা চাই কিন্তু খুবই হতাশ হয় যখন আলোকরেখা খুলতে পারি না। অথবা কোন নতুন কিছু পাই না। কর্তৃপক্ষের বিশেষ নজর দেওয়া কি প্রয়োজন নেই ? আশা করি আর হতাশ হতে হবে না।

      ReplyDelete
    16. মৃণাল কান্তি দেOctober 13, 2018 at 7:25 PM

      বাংলা শত শত অনলাইন পত্রিকা সহ ওয়েব সাইট আছে। তবুও আলোকরেখার গঠন ও প্রকাশিত লেখার কারণে আমরা নিয়িমিত পড়ি ও মন্তব্য করি। আজ বহুদিন হলো আমরা পুরোনো লেখাই চর্বিত চর্বন করছি। আলোকরেখা কি বন্ধ হয়ে গেল ?

      ReplyDelete
    17. মৃন্ময়ীOctober 13, 2018 at 7:45 PM

      আজ বহুদিন আলোক রেখায় কোন কর্মকাণ্ড নেই ।আমি খুব বিষণ্ণ থাকি মন খারাপ করা এসে ভর করে যখন আমার প্রিয়কবি সুনিকেটের লেখা পাই না। আলোকরেখার কাছ থেকে এই অবাঞ্চিত কষ্ট আমার কাম্য নয়। আপনারা কি এ বিষয়ে একটু ভেবে দেখবেন ? অপেক্ষায় থাকলাম।

      ReplyDelete
    18. মৃন্ময়ীNovember 25, 2018 at 4:32 PM

      “বেশ কিছুদিন হলো আমার প্রিয় কবি সুনিকেতের কবিতা পাই না। আমরা আলোকরেখায় কেবল এমন হৃদয় ছুঁয়ে যাওয়া কবি সুনিকেতের কবিতা পাওয়া যায়। আমি ওয়েব সাইটে আরো অন্য জায়গায় খুঁজে তেমন কিছু পাইনি " প্রবাসী" তে পালাম তাও মনের মত কিছু নয়।আলক্রেখার কাছে বিনীত নিবেদন যত তাড়াতাড়ি সম্ভব তাঁর কবিতা প্রকাশ করার জন্য ।অপেক্ষায় থাকলাম।”

      ReplyDelete
    19. মিতা রহমানAugust 11, 2019 at 1:26 PM

      নতুন কিছু না পেয়ে পুরোনো লেখাগুলোই উল্টে পাল্টে পড়া। আলোকরেখা পড়ার অভ্যেস ত্যাগ করতে পারছি না। তাই সানজিদা রুমির কাছে বিশেষ অনুরোধ লেখা পোস্ট করা বন্ধ করবেন না প্লিস।

      ReplyDelete
    20. অজয় শ্যামAugust 11, 2019 at 1:34 PM

      আলোকরেখা আমাদের নতুন নতুন লেখা উপহার দিয়ে মনের খোরাক দিত। আজ বহুদিন আলোকরেখা বন্ধ। আশা করি তাড়াতাড়ি আলোকরেখা আমাদের দিকে নজর দিবেন।

      ReplyDelete
    21. হাবিব আহসানAugust 11, 2019 at 1:46 PM

      অনেক চেষ্টা করে আজ আলোকরেখায় ঢুকতে পারলাম। আমাদের প্রিয় আলোকরেখা কি চিরতরে বন্ধ হয়ে যাবে ?

      ReplyDelete
    22. মহুয়া রায়August 11, 2019 at 1:50 PM

      আলোকরাখার কাছে বিশেষ অনুরোধ যেন প্রকাশনা বন্ধ না হয় আমরা খুব আশাহত হই।

      ReplyDelete
    23. শাহরিয়ার হাফিজAugust 11, 2019 at 7:16 PM

      আলোকরেখা প্রজ্ঞার অন্বেষণের প্রতিশ্রুতি দিয়েছে। জানি না কি কারণে এটা বন্ধ হয়ে গেল.খুব মনটা খারাপ গিয়ে গেল। আশা করি আলোকরেখায় আবার আমরা আমাদের প্রিয় কবিদের কবিতা ও ভালো ভালো লেখকদের লেখা পাবো।

      ReplyDelete
    24. সম্ভবত এটাই হয়! কোন কিছু যখন বিশেষ মাত্রায় পৌঁছে গিয়ে একটা নিজস্ব গতি পেয়ে যায় তখন সেখানে আর নতুন প্রাণশক্তির যোগান দেয়ার প্রয়োজন হয় না! হয়না প্রয়োজন আর আতশবাজী সহ্যযোগে স্তুতি বাক্য পরিবেশনের! জগতের এটাই স্বতঃসিদ্ধ সনাতন নিয়ম! 'আলোকরেখা' বাইশ লক্ষ পাঠকধন্য হবার কৃতিত্ত্ব অর্জনের মহেন্দ্রক্ষণে তাই নেই আতশবাজী, নেই মন্ত্রোচ্চারণ, "সত্যম শিবম সুন্দরম!"

      এই অঙ্গনে পদচারণায় নিয়মিত একজন অনুসন্ধানীৎসু ভিক্ষু হিসেবে 'আলোকরেখা' উৎসারিত পবিত্র স্পন্দন এর স্বাদ একটু হলেও পেয়েছি বলে ওই স্বাদের পুরোটা পাবার লোভে আমি ও আমার মতন সবাই আতশবাজী ও উচ্চারিত অর্চনার অনুপস্থিতিতেও বারে বারে ফিরে ফিরে আসবো এই এখানে, এই 'আলোকরেখা'য় ! এবং তা আমাদের নিজেদের জন্যেই, আমাদের নিজেদের স্বার্থেই!

      ReplyDelete
    25. অনিবার্য কারণবশত এই লেখাটি দেওয়া হয়নি। তবে পাঠক যে এই ব্যাপারে সচেতন সেই জন্য আলোকরেখা প্রীত। ভবিষ্যতে এই ব্যাপারে লক্ষ্য রাখা হবে। অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    26. ভাবছি সানজিদা রুমীর শারীরিক সুস্থ্যতা নিয়ে! উনি অনেকদিন অনুপস্থিত থাকার পর ২৮শে মে'তে আমাদেরকে আস্বস্ত করলেন "আমি আশা করছি এখন থেকে নিয়মিত নতুন কিছু পোস্ট করতে পারবো পাঠকদের জন্যে।" এরপর একটি কবিতা পোস্ট করার পর উনি আবার নিরব! 

      আমাদের আশা উনি সুস্থ্য আছেন এবং অচিরেই "আলোকরেখা "কে সজীব করে তুলবেন!

      ReplyDelete
    27. আমি আশাকরি সানজিদা সুস্থ্য আছেন। কোরোনা আমাদের সবাইকে অন্তরীণ করেছে, করেছে অন্তর্মুখীও। সবাই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো পর্যাপ্তভাবে কাজে লাগিয়ে তাদের উপলব্ধি এবং অনুভবের কথা প্রকাশ করছেন। এই সময়টাতে "আলোকরেখা" আমাদের জন্যে একটা মোক্ষম অবলম্বন হতে পারতো! "আলোকরেখার"র এই স্থবিরতা নিতান্তই বেদনাদায়ক! আমার এই মন্তব্যের মাধ্যমে আমি এখানে একটা আবহ সৃষ্টি করার বা সচলতা আনার চেষ্টা করছি। আপনারা হয়তো জানেন যে লেখার নীচে মন্তব্য ওই লেখা সম্বন্ধেই করা হয়। কিন্তু অন্য কোন বিষয়ে (যেমন আমি লিখছি) কোন মন্তব্য বা আলোচনা করতে চাইলে "আলোকরেখা"র হেডিং এর নীচে "আপনাদের কথা"তে পোস্ট করলে সেটা ডান দিকের এই মন্তব্যের কলামে প্রকাশিত হয়।  

      আমি আলোচনার শুরুটা করে দিয়ে অন্য সবাইকে আহ্ববান জানাবো তাদের মন্তব্য দেবার জন্যে। আমার আলোচনার বিষয়: কোভিড-১৯ আমাদের যে নাড়াটা দিয়েছে তাতে আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও দৈনন্দিন জীবন যাপনে নিশ্চিতভাবে একটা নতুন মাত্রা যোগ করবে বলে সবাই বলছেন। কিন্তু আমার আপাতঃ পর্যবেক্ষণ বলছে, নাহ, সেরকম  কিছু হবে বলে মনে হচ্ছেনা! আমরা খুব তাড়াতাড়ি সব ভুলে আবার "আমি"র পুজোয় আরো বেশী করে নিমগ্ন হবো !

      ReplyDelete
    28. ঋতু মীরJuly 16, 2020 at 11:31 PM

      আলকরেখার সাম্প্রতিক নিরব নিস্প্রভ অস্তিত্ব এর নিয়মিত পাঠক হিসেবে আমাকে যেন এক চাপা কষ্টে ফেলে দিয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন সানজিদা রুমির সামগ্রিক খবরের প্রত্যাশা আলকরেখার গুণমুগ্ধ পাঠকদের জন্য স্বাভাবিক। যে দীর্ঘ পথ হেটে রুমি আলকরেখাকে এগিয়ে নিয়ে এসেছে আজ হটাত তাঁর নিরবতা, অনুপস্থিতি মনকে অজানা আশঙ্কায় উতলা করে বৈকি! কালের নিয়মে অনেক কিছুই হারিয়ে যায়, কখনো সময়ে, কখনো অসময়ে। শঙ্কা জাগে- তাহলে কি আলকরেখার মত একটা সম্ভাবনার পরিসমাপ্তি অসময়েই হতে চলেছে? করোনা ক্রান্তিকালে নিজের মধ্যে আকণ্ঠ ডুব দিয়ে, নির্বিঘ্নে গা ভাসানো বিচ্ছিন্ন সময়টা বড্ড 'স্বার্থপর' সময় মনে হচ্ছে ! নিজের সাথে নিজের একান্ত সময়ের পরেও কি যেন বাকি থেকে যায়- থেকে যায় কিছু অন্য কথোপকথন, কিছু পাঠ, কিছু লেখা এবং কিছু কবিতা! আর এইসবে দিন শেষে বোধের মাত্রা জানান দেয় 'ভাল আছি'! আলকরেখার সাথে সুক্ষ্য সখ্যতার টানটা বুঝি সেখানেই! আবার মুখরিত হোক আলকরেখার অঙ্গন - এই শুভকামনা !

      ReplyDelete
    29. ইদানিংকালে একেকবার যখন "আলোকরেখা"য় আসি একটা বিষাদ, গলায় নিঃস্বাস আটকে যাওয়ার মত একটা কষ্ট সমস্ত সত্ত্বাকে যেন আচ্ছন্ন করে ! একটা অসহায়তা, একটা দুঃখবোধ, আর চোখের সামনে শুকিয়ে যেতে থাকা তিতাস এর বালুকণায় বিম্বিত ম্লান সূর্য্যের আভার বিষন্নতা ঘিরে ধরে! একটা অমিত সম্ভাবনার বীজের শুকিয়ে যাওয়া চাক্ষুস করেও কিছু করতে না পারার নিদারুন এবং দুঃসহ বেদনায় ভারাক্রান্ত হয় সারাটা মন !

      ReplyDelete
    30. মোহন সিরাজীOctober 22, 2020 at 3:24 PM

      কত সময় গড়িয়ে গেল আলোকরেখায় কোন নতুন লেখা পাই না তাই পুরোনো লেখাগুলো খুঁটিয়ে খুঁটিয়ে পড়ি। তাতে কি প্রাণ ভরে ? নুতুন লেখা পাবার আশায় রইলাম।

      ReplyDelete
    31. কভিডের বিরান সময়গুলোতে পাওয়া কষ্টগুলো আমাদের অনুভূতিকে পর্যুদস্ত করেছে বেধরকভাবে! আমরা ক্লান্ত হয়ে পড়েছি! একটা বিষাদ যেন চেপে বসছে ক্রমান্নয়ে আমাদের মনের সর্বত্র! এমন একটা সময়ে আমাদের একটা স্বস্তির জায়গা ছিল "আলোকরেখা"! বাংলা ভাষায় একটুখানি নিঃশাস নেবার মতো অক্সিজেনের সরবরাহ যেন ছিল এই পাতাটি! কিন্তু ইদানিং নিতান্ত অবহেলায় প্রায় পরিত্যক্ত এই পাতাটিতে এলে বুকের ভেতরে যে কষ্টটা মুচড়ে ওঠে সেটা ধীরে ধীরে অসহনীয় হয়ে উঠছে! 

      আমার আশা, সনজিদা সুস্থ্য আছেন! ভয় হয়, কোন কারণে উনি অপারগ হয়ে পড়লে "আলোকরেখা" সম্ভবত স্তিমিত হতে হতে একসময় একেবারেই নিভে যাবে!   

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ