আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অর্জুনের অর্জন । - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অর্জুনের অর্জন । - সুনিকেত চৌধুরী

    অর্জুনের অর্জন

    - সুনিকেত চৌধুরী

     অনেক বড় অর্জন আজ অর্জুনের অযাচিত

    সহসা জেগে ওঠা অন্তরাত্মার উদ্বেলিত উন্মাদনা

    ছাদে দাঁড়ানো তোমায় দেখে !

    এই তোমাকে ছুঁয়ে বলি

    ছাদে দাঁড়িয়ে আড় চোখে 

    তুমি আমাকেই যে দেখছিলে তা হলপ করে বলতে পারি !

    দৃষ্টি ধাঁধানো বিচ্ছুরিত তোমার এতো আলো

    যায়না তাকানো, যায়না ফেরানো চোখ !

    যায় যাক অন্ধ হয়ে তবুও তাকাবো অপলক

    তবুও রাখবো চোখ ছাদে দাঁড়ানো নিরাভরণ তোমার

    মঙ্গলময় ওই চোখে।


     http://www.alokrekha.com

    5 comments:

    1. কবিতা রায়December 9, 2018 at 4:13 PM

      অর্জুন বীর তাঁর বীরত্ব গাঁথা আমরা মহাভারতে দেখতে পাই। আবার তাঁর প্রেম দেখা দেয় দ্রৌপদী তরে। কিন্তু আজকের এই অর্জুনের অর্জন ভিন্ন। অর্জুনের সহসা জেগে ওঠা অন্তরাত্মার উদ্বেলিত উন্মাদনা ছাদে দাঁড়ানো তাকে দেখে। হাজারো আলো বিচ্ছুরিত -চোখ ধাঁধানো। কোন বাধাই বাদ সাধতে পারবে না ওই নিভারণ মঙ্গলময় ওই চোখে অপলক তাকাতে। খুব সুন্দর কবিতা। অনেক আধুনিক বোধ খুবই ভালো লাগলো পড়ে। ভালো থাকবেন !

      ReplyDelete
    2. হেলাল তৌফিকDecember 9, 2018 at 4:56 PM

      কবি সু্নিেকেত চৌধুরির অর্জুনের অর্জন । দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!রোমান্টিক কবি আমাদের প্রিয় কবি সুনিকেত! তাইতো করো পরোয়া না করে জেগে ওঠে অন্তরাত্মার উদ্বেলিত উন্মাদনা ছাদে দাঁড়ানো তাকে দেখে ! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    3. প্রদীপ কুমারDecember 9, 2018 at 5:05 PM

      কবি সু্নিেকেত চৌধুরির অর্জুনের অর্জন । দারুন অনবদ্য কবিতা। রোমান্টিক কবি বরাবরের মতই! অনন্য উপমা! খুবই সাবলীল কবিতা শব্দের ডামাডোল নেই অপূর্ব ভাব ! হৃদয়ের কাছাকাছি ! এ জেন আমাদের সাবার জিবনে ঘটে ঘটনা প্রবাহ। অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    4. কারুজ্জামান হীরাDecember 9, 2018 at 5:38 PM

      কবি সু্নিেকেত চৌধুরীর অর্জুনের অর্জন । অনবদ্য রোমান্টিক কবিতা। কবি সু্নিেকেত চৌধুরী মনে করিয়ে দিলেন আমাদের রোমান্স। দেয় যে ঘন্টার পর ঘন্টা ছাদে দাঁড়িয়ে থাকা ওপারের ছাদে তাকিয়ে দেখা সুন্দর দুটি চোখের সাথে দৃষ্টি বিনিময়ের আশায়।
      অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    5. কাজী মদিনাDecember 9, 2018 at 6:54 PM

      কবি সু্নিেকেত চৌধুরীর অর্জুনের অর্জন । রোমান্টিক কবিতা। কবি সু্নিেকেত চৌধুরী তার কবিতায় অর্জুনের অর্জন বলতে পারলাম না। এখানে পাশের ছাদে বিচ্ছুরিত চোখ ঝলসে যায় যাক তবুও সরবে না। খুবই সাবলীল ও সুন্দর ভালোবাসার কবিতাটি। কিন্তু বীর অর্জুনের এখানে কি অবস্থান কি জানালে বাধিত হব। সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ