আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সাত রঙা রংধনু। - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সাত রঙা রংধনু। - সুনিকেত চৌধুরী।

     
    সাত রঙা রংধনু। 

    - সুনিকেত চৌধুরী।  

    সুনির্দিষ্ট সনাতন সবুজের আশ্বাস শেষ হয়ে গেলে 

    কি হবে সভা করে? কিংবা শোক মিছিল?
    বাড়ী বাড়ী শংখধ্বনি অথবা মন্ত্রোচ্চারণ ঘরে ঘরে

    আনবেনা তো মঙ্গল কোন !
    তাই বাণিজ্যে যাবো এবার
    বাঁশী নিয়ে থাকবোনা বসে 

    যদি আসো ফিরে এই পথ ধরে। 

    যোগ-গুন-ভাগ ধারাপাত ধাঁধাঁ

    চলে যাবে নির্বাসনে

    আর আমি হব যাযাবর।  


    চলার নাম হবে জীবন 

    জীবনের অপর নাম সংগ্রাম। 

    সতত সমৃদ্ধ সমুদয় সংলাপ শেষে
    সংঘবদ্ধ সততায় প্রতিষ্ঠা পাবে পারিজাত যত। 

    এই আকাশ ওই আকাশ

    এখানের আকাশ, ওখানের আকাশ জুড়ে

    রোদ হবে, হবে বৃষ্টি

    আকাশ ভরা মেঘ হবে

    হবে অনাসৃষ্টি। 

    তবে জানি, সবশেষে থেমে যাবে অবশেষে 
    প্রচারিত খবরের ডামাডোল 
    ঢুলীদের অবসর অগাধ তখন 
    আর সাত রঙা রংধনু আকাশের কোণে !

     http://www.alokrekha.com

    7 comments:

    1. প্রিয় কবি সুনিকেতের কবিতায় চমক থাকে নতুন নতুন। তার কবিতা একপেশে নয়। সবরকমের আস্বাদন পাই তার কবিতায়। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    2. রেহানা সুলতানাJanuary 12, 2019 at 3:51 PM

      প্রিয় কবি সুনিকেত তাঁর "সাত রঙা রংধনু।" কবিতায় সুনির্দিষ্ট সনাতন সবুজের আশ্বাস শেষ হয়ে গেলে কি হবে সভা করে? কিংবা শোক মিছিল? বাড়ী বাড়ী শংখধ্বনি অথবা মন্ত্রোচ্চারণ ঘরে ঘরে আনবেনা তো মঙ্গল কোন !পংতি গুলোতে সবুজের আশ্বাস বলতে কি বৈশ্বিক উষ্ণতা না কি যৌবন বুঝিয়েছেন ? দুটো একটার পরিপূরক দুটোই শেষ হলে জরাজীর্ন। কবি যদি একটু বুঝিয়ে বলতেন ভালো হত। শুভেচ্ছা কবি

      ReplyDelete
    3. সহেল ফারুকিJanuary 12, 2019 at 4:00 PM

      প্রিয় কবি সুনিকেত তাঁর "সাত রঙা রংধনু।" কবিতা বরাবরের মতই ইতিবাচক। রোমান্টিক বা অন্য কোন বিষয়ক হোক না কেন প্রতিটি কবিতার শেষে থাকে নতুন আলোর আবাহন। জীবনের কোণে দেখা দেয় সাত রঙা রংধনু। খুব ভালো লাগলো কবিতাটা। শুভেচ্ছা কবি। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    4. মৃন্ময়ীJanuary 12, 2019 at 4:16 PM

      প্রিয় কবি সুনিকেত তাঁর "সাত রঙা রংধনু।" কবিতা খুব ভালো লাগলো। তার সব কবিতাই নতুন লাগে। আমার সাথে পাঠকরা একমত হবেন আশা করি। অবশ্য না করলেও কি আসে যায় না। আমি আমার প্রিয় কবি সুনিকেতের ভক্ত। অনেক ভালোবাসা ও শুভেচ্ছা কবি।অনেক অনেক অনেক ভালো থাকবেন। আর আরো ভালো ভালো কবিতা লিখবেন। আলোকরেখার কাছে অনুরোধ আমাদের অপেক্ষায় যেন না থাকতে হয়। দ্রুত তার কবিতা প্রকাশ করবেন। আবারো ভালো বাসা কবি।

      ReplyDelete
      Replies
      1. মেহতাব খানমJanuary 12, 2019 at 4:30 PM

        আমি মৃন্ময়ীর সাথে একমত তার প্রতিটি কবিতাই নতুন লাগে। বিষয়ে করে এই কবিতাটি তিনি জীবনের রং অঙ্কিত করেছেন। আমিও আমার প্রিয় কবি সুনিকেতের ভক্ত। প্রতিটি কবিতাই ভাল লাগে।কবির "সাত রঙা রংধনু।" কবিতাও খুব ভাল লাগলো। অনেক ভালোবাসা ও শুভেচ্ছা কবি।

        Delete
    5. কবির "সাত রঙা রংধনু।" কবিতাটা খুব ভাল লাগলো। অনেক ভালোবাসা ও শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    6. ড: অজিত গুহJanuary 12, 2019 at 5:41 PM

      কবির "সাত রঙা রংধনু।" কবিতাটা খুব ইতিবাচক। পরে খুব ভালো লাগলো।সবুজের আস্বাদন যদি শেষ হয়ে যায়। বাড়ী বাড়ী শংখধ্বনি অথবা মন্ত্রোচ্চারণ না হয় ঘরে ঘরে না বয়ে আনে মঙ্গল কোন ! তবুও কবি ঘরে বসে থাকবে না।বাণিজ্যে যাবে যেখানে শত মানুষের সমাবেশ। আশায় থাকবেন। জীবনের অপর নাম সংগ্রাম। তবুও এখানের আকাশ, ওখানের আকাশ জুড়ে রোদ হবে, হবে বৃষ্টি আকাশ ভরা মেঘ হবে আর সাত রঙা রংধনু আকাশের কোণে। অনেক ভালোবাসা ও শুভেচ্ছা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ