আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এগারো লক্ষ ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এগারো লক্ষ !





    সেদিন একটা স্বপ্ন দেখে জেগে উঠেছিলাম মাঝ রাতে।  ঘেমে ভিজে গিয়েছিলাম। সারা পৃথিবীর সব মানুষ পথে নেমেছে, কিসের যেন স্লোগান দিচ্ছে ! ওই মিছিলে নিজেকে আবিষ্কার করার সাথে সাথেই একটা ভয় জাপ্টে ধরেছিলো ! একটা নিরাপত্তাহীনতা, পথ হারিয়ে ফেলার ভয় !



    এতো গেলো স্বপ্নের কথা ! বাস্তবে এখন-তখন, সামনে-পেছনে ধুপ-ধাপ ঝরে পড়ছে মহিরূহগুলো ! আনোয়ার, আইয়ুব, ইমতিয়াজ! পথ হারাবার ভয়টা যেন আবারো বেড়ে যায় স্বপ্ন নয়, এই বাস্তবের তাল-মাতাল অবস্থায় !



    আর এই পটভূমিতে আলোকরেখার অযুত পাঠকের সাথে গ্রন্থী স্থাপন করার যে তীব্র একটা বিদ্যুৎ-সম্ভাবনা তা' আমার যত  ভয় আর অবসাদ সব দূর করে দেয় !



    আলোকরেখা আপনাদের ! এর সাথে থাকুন! এর সাথে হাঁটুন !



    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. আলোকরেখার এই সুদীর্ঘ যাত্রায় আমরা সাথে ছিলাম থাকবো। এখানে আমরা সাহিত্য ,সমসাময়িক ঘটনা আলোকিত ব্যক্তিত্ব মন মনন ও প্রজ্ঞার আলোক পাই। তাই আলোকরেখা আমাদের এত প্রিয়। আলোকরেখাকে অভিনন্দন।

      ReplyDelete
    2. মমতা শংকরJanuary 26, 2019 at 3:58 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    3. রেহানা সুলতানাJanuary 26, 2019 at 4:00 PM

      অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে !

      ReplyDelete
    4. আমেনা রহিমJanuary 26, 2019 at 4:26 PM

      আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।

      ReplyDelete
    5. আলোকরেখার সাথে হাঁটার একটা আনন্দ আছে ! একটা ভালোলাগা আছে যা মনের নিভৃতে একটা বিশেষ কথা জানান দেয় ! মনে করিয়ে দেয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে বিশ্ববিদ্যালয় বার্ষিকী প্রকাশনায় সদ্য নিয়োগ প্রাপ্ত শিক্ষকের লেখা কবিতার একটি লাইন : ঠাকুর, তুমি বলেছো " যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে !" আমরা বলি: আমরা সবাই চলি!

      ReplyDelete
    6. ঋতু মীরJanuary 27, 2019 at 6:36 PM

      আলকরেখা পড়া আমার প্রতিদিনের কিছু অভ্যাসের মত । অলস অবসর বা ব্যস্ততার সময় যখন যেভাবেই হোক এই পাতায় চোখ বুলাতে না পারলে মনটা অসম্পূর্ণতায় ভোগে । এগার লক্ষ্য পাঠকের শুভাশিস নিয়ে আলকরেখা ক্রম ধাবমান। এই কাতারে আমিও একজন! এক নিমগ্ন পাঠক! এর সাফল্যের অংশীদারিত্তে আমি গর্বিত, আনন্দিত! সাফল্যের শীর্ষ মাত্রা ছুঁয়ে পাঠকের জন্য সাহিত্য সুধা পানের সচ্ছ এক উন্মুক্ত জলাধার হোক আলোকরেখা- এই প্রত্যাশা! শুভকামনা !

      ReplyDelete
    7. অন্তহীন অভিনন্দন

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ