আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা !

    দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা !

     

    নীরবতা আর নিরাসক্ততা শব্দ দু'টো ধ্বনি অর্থের দিক থেকে খুব কাছাকাছি হলেও দু'টোর মাঝে অনেক ফারাক ! তবে দুই শব্দেই "না-সূচক" একটা ব্যঞ্জনা আছে, যদিও নীরবতাকে অসামর্থতার সাথে সম্পৃক্ত করা যেতে পারে ! আর এই নীরবতা কখনো ইচ্ছাকৃত অথবা অনিচ্ছাকৃত হতে পারে !

    সাহিত্য বিষয়ক একটা ফোরামে ওপরের গৌরচন্দ্রিকতা আপাতদৃষ্টিতে অপ্রাসঙ্গিক মনে হলেও ওই কথাগুলো ছাড়া আর কোন উপায়ন্তর নেই আমার! এই পাতার অসংখ্য শুভানুধ্যায়ী পাঠকের কাছে করজোড়ে “I plead guilty” বলা ছাড়া আমার কোন গতি নেই!

    স্বজন-বিয়োগে বিষণ্ণ মনকে কিছুটা বাগে আনতে পারলেও বেঁকে বসেছে আমার দেহটা ! উপুর্যপুরি বহুবার হাসপাতাল-বাড়ী-হাসপাতাল-বাড়ী করতে হয়েছে এই পাতায় অনুপস্থিতি দীর্ঘ নীরবতার সময়কালে ! সেইসাথে ছিলো এবং এখনও বিদ্যমান আমার স্নেহাস্পদদের কড়া শাসন কম্পিউটার এর সামনে বসার চেষ্টা না করার ! ভালোবাসার চাদরে মোড়া তাদের চোখ-রাঙানী কোনোকিছুতে দীর্ঘক্ষণ মনোযোগ দিতে পারার আমার ক্রমশঃ ম্রিয়মান ক্ষমতা আমাকে অপারগ করেছে "আলোকরেখা' পাতায় উপস্থিত থাকতেআমার এই নীরবতা ইচ্ছাকৃত নয়, তবুও আমি ক্ষমাপ্রার্থী ! কিন্তু সেইসাথে আপনাদের সবার ভালোবাসা প্রার্থী ! পৃথিবীর সকল মানুষের মঙ্গল কামনার প্রার্থনায় আমাকেও জুড়ে দেবেন , এই মিনতি আমার!

    যাঁরা এই পাতার নিয়মিত পাঠক তাঁরা নতুন লেখা না হোক পুরোনো লেখা যে বারেবারে পড়তে এখানে আসেন তার প্রমান আমি পাই Popular Post ওপরে-নীচে যাওয়া লেখার list এবং VISITORS and READERS এর সংখ্যার যোগফল দেখে! হ্যাঁ, আমি আমার কাজটি করতে অসমর্থ থাকলেও আপনাদের সহানুভূতি ভালোবাসা সিঞ্চিত পদচারণায় আলোকরেখার অঙ্গন খালি থাকেনি - পাঠকের পদচারণার চিহ্নের সংখ্যা এখন আটত্রিশ লক্ষ ছাড়িয়ে গেছে ! আর আমি আপনাদেরকে জানাতে পারি এই পাতায় যাঁরা লেখা দেন তাঁদের অনেকেরই লেখা ইন-বক্সে জমা হয়ে আছে ! আমি এখন একটু সুস্থ্য বোধ করছি বিধায় ওগুলো নিয়মিত পোস্ট করা শুরু করবো!

    আমার আশা এবং প্রার্থনা শত দুঃখ-বেদনা অসহায়ত্বের মাঝেও আমাদের এই পৃথিবীটা হয়ে উঠুক নন্দিত! দিগন্তে উদ্ভাসিত আলোকরেখাটা ক্রমঃশই উজ্জ্বলতর হোক! আমাদের সন্তানেরা থাকুক দুধে-ভাতে!

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    11 comments:

    1. মিতা রহমানOctober 24, 2022 at 5:32 PM

      আলোকরেখাকে সচল হতে দেখে খুব ভালো লাগলো। বহুদিন পর লেখা পেলাম। কারণ দর্শানোর লেখা বড়ই হৃদয়স্পর্শী বেদনাদায়ক। কিন্তু সাহিত্যগুণে উত্তীর্ন। আশা করবো এভাবেই আলোকরেখা সচল থাকুক। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    2. সুজয় গোস্বামীOctober 24, 2022 at 5:50 PM

      আলোকরেখায় নতুন লেখা দেখে খুব ভালো লাগলো। বহুদিন পর লেখা পেলাম। লেখাটা পড়ে খুব খারাপ লাগলো।দীর্ঘ অনুপস্থিতির কারণ বড়ই হৃদয়স্পর্শী বেদনাদায়ক।প্রার্থনা করি ঈশ্বর এই কষ্ট সইবার ক্ষমতা দিন। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    3. পাঠকদের প্রাণ আলোকরেখা। এই লেখার মাধ্যমে প্রাণের সঞ্চার হলো। সানজিদা রুমির প্রতি আমাদের আত্মীক সম্পর্ক। তার লেখা পড়ে দীর্ঘ অনুপস্থিতির কারণ জানতে পারলাম। সহানুভূতি জানাই। আলোকরেখার ও সানজিদা রুমির চলার পথ সুন্দর ও মসৃন হোক।

      ReplyDelete
    4. মোহন সিরাজীOctober 24, 2022 at 8:42 PM

      আলোকরেখায় নতুন লেখা পেয়ে আনন্দিত হলাম। কিন্তু লেখাটা পড়ে মনটা খারাপ হয়ে গেলো। মানুষের জীবনে কত কি ঘটে আমরা তা না জেনেই মনের ভেতর একটা ধারণা এঁটে নেই। সানজিদা রুমির লেখা পড়ে মনের সকল অসন্তুষ্টি অতৃপ্তি মিটে গেল। আপনার জীবন সুন্দর হোক আলোকরেখার চলার পথ মসৃন হোক।

      ReplyDelete
    5. অসীম সাহাOctober 24, 2022 at 9:07 PM

      আলোকরেখায় নতুন লেখা পেয়ে আনন্দিত। দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা ! লেখাটা পড়ে মনটা বিষণ্ণ হয়ে গেল।সানজিদা রুমি এত কিছু সমস্যার ভেতর দিয়ে গেছেন তা আমাদের জানা ছিল না। তাই ওনাকে guilty plead করার প্রয়োজন নেই। আমরা আলোকরেখার সাথে ছিলাম আর থাকবো। আপনার সুস্থতা কামনা করছি।

      ReplyDelete
    6. সমীর কুশারীOctober 25, 2022 at 12:13 AM

      দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা ! লেখাটা পড়ে মনটা খারাপ হয়ে গেল।আলোকরেখায় নতুন লেখা পেয়ে আনন্দিত হয়েছি কিন্তু সানজিদা রুমির জীবনে এত আলোড়ন এত ঝড় ঝাপ্টা বয়ে গেছে জেনে খুব খারাপ লাগছে। ভালো থাকুন সুস্থ থাকুন।

      ReplyDelete
    7. অভীক চৌধুরীOctober 25, 2022 at 4:56 PM

      দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা সাহিত্য গুনে উত্তীর্ণ দারুন লেখা! কিন্তু লেখাটা পড়ে মনটা খারাপ খুব খারাপ হয়ে গেল। জীবনের চড়াই উৎরাই কত কঠিন। কত কষ্টের ভেতর দিয়ে যাই আমরা। তবুও ধৈয্য ধারণ করতেই হবে। সব কিছু সয়ে সামনে এগিয়ে যেতে হবে। প্রার্থনা করি সানজিদা রুমি ভালো থাকুন সামনে জীবন চলার শক্তি পান। আলোকরেখায় নতুন লেখা পেয়ে আনন্দিত। এবার থেকে আশা করি নিয়মিত লেখা পাবো। ভালো থাকুন সুস্থ থাকুন।

      ReplyDelete
    8. সীমা আফজালOctober 25, 2022 at 5:05 PM

      দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা লেখাটা পড়ে মনটা খারাপ খুব খারাপ হয়ে গেল। জীবনে সুখ দুঃখ আসবেই তবুও সামনে এগিয়ে যেতেই হবে। আমরা আলোকরেখাকে অনেক ভালোবাসি। নতুন লেখা না পেয়ে পুরোনো লেখাগুলো উল্টে পাল্টে পড়েছি। আজ ৩৮ লক্ষ পাঠকের প্রিয় ওয়েব সাইট যেখানে জ্ঞান ও আলোর প্রজ্ঞা। অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    9. দেবাশীষ স্যান্নালOctober 26, 2022 at 4:53 PM

      ৩৮ লক্ষ পাঠকের প্রিয় ওয়েব সাইট যেখানে জ্ঞান ও আলোর প্রজ্ঞায় আলোকিত হওয়ার মাধ্যম । দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা লেখাটা পড়ে মনটা খারাপ খুব খারাপ হয়ে গেল। সানজিদা রুমি এত কিছুর মধ্যে দিয়ে গেছেন জেনে খারাপ লাগলো। আমরা আলোকরেখাকে অনেক ভালোবাসি। নতুন লেখা না পেয়ে পুরোনো লেখাগুলো উল্টে পাল্টে পড়েছি।অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    10. অজয় বিশ্বাসOctober 27, 2022 at 5:18 PM

      দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা লেখাটা পড়ে মনটা খারাপ খুব খারাপ হয়ে গেল।৩৮ লক্ষ পাঠকের প্রিয় আলোকরেখা। নতুন লেখা না পেলেও আমরা আলোকরেখার সাথেই ছিলাম।দীর্ঘ নীরবতার অপরাধ খণ্ডনের প্রচেষ্টা লেখাটা খুবই হৃদয়স্পর্শী। জীবনের কথা এত সুন্দর সাহিত্য গুনে উত্তীর্ন ভাবে উপস্থাপন করেছেন। এত সুন্দর যার ভাষায় প্রকাশ করার মতো নয়। সানজিদা রুমির জীবনের সকল সমস্যার সুন্দর সমাধান হোক এই কামনা করি। অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।

      ReplyDelete
    11. ভেবে পাচ্ছি না কোনটা লিখি! দিগন্তে আলোকরেখার ঝিলিক দেখা গেছে বলে খুশী - এটা লিখি ? নাকি সানজিদা ভালো আছে, সুস্থ্য আছে জেনে খুশী - এটা লিখি !

      আসলে আমি/আমরা দুটো কারণের জন্যেই খুশী ! তবে একথাটা বলতে পারি যে, মনের গভীরতর স্তর বলে যদি কোন স্থান যদি থেকে থাকে সেখান থেকে উঠে আসা অনুভূতির অনুরনণ এর প্রতিপাদ্য কথায় প্রকাশ করলে এটা নিঃসন্দেহে এইরকম শোনাবে, " সানজিদা ভালো আছে, সুস্থ্য আছে এই কথাটা জানতে পেরে আমি/আমরা খুশী ! "

      ওপরের ওই বক্তব্যের সাথে আমি এটা নির্দ্বিধায় যোগ করতে পারি যে, যেহেতু কান টানলে মাথা তো আসবেই - অতএব আলোকরেখা আবার নিয়মিত হবে এই আনন্দে ডায়াবেটিকের রুগী হয়েও চুরি করে হলেও একটু মিষ্টিমুখ করা যেতে পারে !

      সানজিদা, আপনি অনেক ভালো থাকবেন! আপনার জন্যে! আমাদের জন্যে! আলোকরেখার জন্যে !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ