আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও পথযাত্রা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    পথযাত্রা

    পথযাত্রা

    - সুনিকেত চৌধুরী। 

     সান্ধ্যকালীন কৌমার্যের কুহকিনী কৌলিন্যে

    বিমোহিত বিহ্বলতায় উদ্বেলিত হৃদয়স্পন্দন

    টেনে নেয় অদৃষ্টের অলিখিত অধ্যায়ের

    পরবর্তী পরিক্রমায় ! যাত্রাশুরু নাকি শেষ

    সবিশেষ সনির্বন্ধ ষষ্টাঙ্গ প্রণামে

    যাপিত জীবনের আহাজারি আর অমৃত বাসনা

    সম্বল করে শুধুই বর্তমানে বাস অনিমেষ!

    অযাচিত নির্মল আনন্দের অবগাহনে

    অপরূপ নৈস্বর্গে নির্মোহ নিভৃতচারণ

    তবুও আচম্বিতে অস্পৃশ্য অচলায়তন

          সহসা নিবাস তখন স্মৃতির দেউড়ী ঘর! 


    http://www.alokrekha.com

    9 comments:

    1. মিতা রহমানOctober 31, 2022 at 5:12 PM

      এতদিন পর প্রেমের কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা পড়ে খুব ভালো লাগছে।পথযাত্রা কবিতা কি তার গভীরতা। অনেক দীর্ঘ কবিতায় মনের ভাব প্রকাশে অসর্মথ থাকে কবি। অথচ কিছু বাক্যে কবি সুনিকেত ফুটিয়ে তুলেছেন মনের কথা। হৃদয় স্পর্শী অনবদ্য কবিতা। ভালো থাকুন এই কামনা কবি।

      ReplyDelete
    2. মহাদেব গোস্বামীOctober 31, 2022 at 5:21 PM

      এতদিন পর আলোকখায় নিতুন লেখা পেয়ে খুব ভালো লাগলো। তও আবার আমাদের প্রিয় প্রেমের কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা। হৃদয় স্পর্শী অনবদ্য কবিতা। পড়ে খুব ভালো লাগছে।পথযাত্রা কবিতায় কবি সুন্দর শব্দাবলী ও গহীন ভাবের প্রকাশ করেছেন। খুব ভালো থাকবেন কবি.অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    3. মৃন্ময়ীOctober 31, 2022 at 5:39 PM

      এতদিন পর আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা পেয়ে আমার হৃদয় উৎফুল্ল ! পড়ে খুব ভালো লাগছে। কতদিন পাইনি কবিতা তাঁর। আমি উম্মুখ হয়ে বসে থাকি কবি সুনিকেতের একখানা কবিতার জন্য। আমি নতুন কবিতা না পেয়ে পুরানো কবিতাতেই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। তবুও মন মানে না। আজ নতুন কবিতা পেলাম। আমার অক্ষমতা আমি বিশেষ হৃদয়ঙ্গম করতে পারিনি । তবে কবিতা পাঠ করে আমি খুব উৎফুল।কবি আমার জন্য সহজ করে যদি দু কলম লিখতেন তবে আমি ধন্য হতাম। আমার সম্পাদকের সমীপে নিবেদন উনি যেন আমার প্রিয় কবিকে অনুরোধ করেন। অনেক অনেক ভালোবাসা হৃদয়ের অন্তোষস্থল হতে।

      ReplyDelete
    4. মোহন সিরাজীOctober 31, 2022 at 5:56 PM

      বহুদিন পর কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা লেখা কবিতা পেয়ে খুব ভালো লাগছে। আমরা আলোকরেখার পথ চেয়ে বসে থাকি কবি সুনিকেতের কবিতার জন্য। আমি নতুন কবিতা না পেয়ে পুরানো কবিতা পড়ি। তাতেই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। তবুও মন মানে না। আজ নতুন কবিতা পেলাম। পথযাত্রা কবিতায় জীবনের প্রফুল্ল বিহ্বলতায় হৃদস্পন্দন টেনে আনে অলক্ষ্যের অলিখিত অধ্যায়পরবর্তী চক্রে! যাত্রার শুরু বা শেষ। দারুন অভিব্যক্তি। শুভকামনা কবির জন্য।

      ReplyDelete
    5. ইমরান ওয়াসেকOctober 31, 2022 at 6:01 PM

      কবি সুনিকেত চৌধুরী ভালোবাসায় ধন্য হৃদয় সবার !পথযাত্রা কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। আমি আলোকরেখার নুতুন পাঠক। খুব ভালো লাগলো এই ওয়েব সাইটটা। এক জন পাঠকের জ্ঞানের তৃষ্ণা মেটানোর জন্য উপযুক্ত। বিশেষ করে কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা। আলোকরেখার মঙ্গল কামনা করি।

      ReplyDelete
    6. বহু প্রতীক্ষিত কবি সুনিকেত চৌধুরীর কবিতা পথযাত্রা। খুব ভালো লাগলো। শব্দ চয়ন অনবদ্য ও উচ্চ মার্গীয় ভাবের প্রকাশ হৃদয়গ্রাহী।

      ReplyDelete
    7. মিতালী মুখার্জীOctober 31, 2022 at 10:05 PM

      আবার আলোকরেখাকে লেখনীতে সরব দেখে খুবই ভালো লাগলো। আশা করি আলোকরেখায় এখন থেকে নতুন নতুন লেখা পাবো । অনেক শুভকামনা ।

      ReplyDelete
    8. অনিত রায়October 31, 2022 at 10:07 PM

      প্রতিদিনই প্রায় আলোকরেখা খুলে বসি। অভ্যেস বলতে পারা যায়। হতাশ হই যখন নতুন কিছু পাই না তখন খুঁটে খুঁটে পুরোনো লেখায় পড়ি। ভালো লাগে তবুও। আজ প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখাটা পেয়ে আনন্দিত হলাম। খুব ভালো লাগার একখানি কবিতা। অনেক ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    9. মমতা বন্দ্যোপাধ্যায়October 31, 2022 at 10:10 PM

      সুনিকেত চৌধুরীর অনন্য কবিতা। খুব ভালো লাগলো।কবি সুনিকেত চৌধুরী আপন মহিমায় আপনি উদ্ভাসিত। অনন্য উপমা ব্যবহারে সুদক্ষ ।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির গভীর প্রকাশ ঘটে তাঁর কবিতায়।অনেক অনেক শুভ কামনা আর অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ