আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ফিরে আসে আলো! --------- আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ফিরে আসে আলো! --------- আশরাফ আলী

     

    ফিরে আসে আলো!
    - আশরাফ আলী 

    আলোর সাথে আত্মীয়তা আমার 
    জন্মের সেই মহেন্দ্রক্ষণ থেকে !
    অমিতাভ হয়ে অহরাত্রি অঞ্জলি দিয়ে 
    আঁধারের সাথে আঁতাতে অপারগ 
    আমার অস্তিত্ব অনুক্ষণ।
    চোখ মুঁদে আলোকের কাছে সমর্পনে
    স্বত্তা আমার সতত সপ্রতিভ।
    গ্রীষ্মের ঘামঝরা দিনের শেষে
    মিনিট মিনিট করে ক্রমান্বয়ে 
    ছোট হয়ে আসা দিন 
    বিষাদের মেঘে আবৃত করে 
    আমার সবগুলো সকাল-সন্ধ্যা
    মলিন করে দেয় স্বপ্ন দিয়ে গাঁথা 
    আমার সকল নক্সী কাঁথা। 
    নিরলস নিশিদিন তখন 
    শুধু চেয়ে থাকা 
    কোনদিন সেইদিন শুরু হবে বড়দিন !
    অবশেষে একদিন 
    ভেসে আসে ঘন্টাধ্বনি
    আসন্ন বড়দিন !
    শুভ হোক বড়দিনের শুরু
    শুভ হোক নতুন বছর!

     http://www.alokrekha.com

    5 comments:

    1. রায়হান সোবহানJanuary 25, 2023 at 5:13 PM

      কবি আশরাফ আলীর ফিরে আসে আলো! পড়ে খুব ভালো লাগলো। আলোর সাথে যে আমাদের চেতনা তার অপরূপ বর্ণনা করেছেন অত্যন্ত নিপুণতার সাথে। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    2. মৌসুমী দাস গুপ্তাJanuary 25, 2023 at 5:18 PM

      খুব ভালো লাগলো কবি আশরাফ আলীর ফিরে আসে আলো! পড়ে । অনন্য উপমা ব্যবহারে সুদক্ষ ।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির গভীর প্রকাশ ঘটেছে তাঁর কবিতায়। অনেক অনেক শুভ কামনা আর অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা।

      ReplyDelete
    3. কবি আশরাফ আলীর ফিরে আসে আলো! পড়ে খুব ভালো লাগলো। বহুদিন পর কবি আশরাফ আলীর কবিতা পেয়ে খুব আনন্দিত হলাম । আলোর সাথে আমাদের মিতালি আর অন্ধকারে বিষন্নতা। এই অনুভূতি খুব সুন্দর করে তুলে ধরেছেন তার কবিতায়। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. ভালো লাগলো কবি আশরাফ আলীর "আলোয় ফেরা" কবিতা পরে। আলোর সাথে আমাদের মন ভালো হওয়ার সম্মন্ধ। আর আঁধারের সাথে বিষণ্ণতা। সুন্দর উপমা আর শব্দমালায় কবি তার কবিতায় প্রয়োগ করেছেন তা প্রশংসনীয়। আর কবির সুরে সুর মিলিয়ে বলতে চাই শুভ হোক বড়দিনের শুরু !!শুভ হোক নতুন বছর!

      ReplyDelete
    5. আশরাফ বড় দিনের আশায় আমিও অপেক্ষায়
      দারুন চিত্রকল্প
      বেশ ভালো লেগেছে

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ