আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও sanjida Rumi ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    sanjida Rumi

    Personal Information 

    sanjida Rumi
    Phone:1+647-535-1061

    Email: [email protected]

                                                             




    27 comments:

    1. খুব ভালো একটা একটা সাইট অনেক কিছু জানা যায়। লেখার সাথে সাথে অন্য বিষয় সংযোজন এক নতুন ধারা।

      ReplyDelete
    2. Alamgir Hossain সাথে একমত ,সুনিকেত চৌধুরী কি আর লিখবেন না ? দয়া করে তার প্রকাশিত বইয়ের নাম জানালে খুশি হব । আলকরেখার জনপ্রিয়তা কিন্তু ভাল লেখা পাই বলে । আলকরেখা পাঠকদের মনে আশার আলো জ্বালিয়াছি। আশা করি তা নিভে যাবে না ।

      ReplyDelete
    3. আলোকরেখার পোস্ট এ কমেন্ট দিতে পারছি আজ কয়েদিন হল। জানিনা এই কমেন্ট ও যাবে কি না। ? সানজিদা রুমি একটি দেখবেন ?

      ReplyDelete
    4. কয়েকদিন যাবৎ মন্তব্য করতে গেলে বলে not publisted কর্তৃপক্ষ কি এটা দেখবেন ?

      ReplyDelete
    5. আলোকরেখায় কয়েকদিন হল মন্তব্য করতে পারছি না। তাও আবার আনিনা তাহিন নেভিলার লেখায়"কবিরা নাকি লম্পট হয়?"

      ReplyDelete
    6. দয়া করে আমাদের দিকটা দেখুন। আমরা পড়ি বলেই আলোকরেখার পাঠক সংখ্যা উপরের দিকে উঠে যাচ্ছে। পাঠক বিগ্ড়ালে কিন্তু মুশকিল---

      ReplyDelete
    7. eta ki dhoroner fazlami? aami amar prio kobir kothay montobbbo korte parbo na.Anina tahirer eto chomot lekha "kobirara naki lompot hoy? . ki nidarun sotto! kobitar madhyme mukher upor hok kotha bolar jonno. kobike onek dhonnobad

      ReplyDelete
    8. কোন post এ কমেন্ট করতে পারছি আজ কয়েদিন হল। কত ভালো ভালো লেখা আসলো পরে যদি কবিদের ভাল লেগেছে জানাতে না পারি মনটা খারাপ হয়। প্লিজ একটু লক্ষ্য রাখুন।

      ReplyDelete
    9. প্রিয় কবিদের কত ভালো ভালো লেখা পড়ে যদি জানাতে না পারি আমার কেমন লাগলো বা তাদের সামান্য ধন্যবাদটুকু না দিয়ে তবে কবিদের অপমান করা হয়। আলোকরেখা বোধ করি বোঝেন

      ReplyDelete
    10. প্রিয় লেখকদের লেখা পড়ে যদি জানাতে না পারি বা তাদের সামান্য ধন্যবাদ না দিতে পারি তবে বই পড়লেই হয়। কোস্ট করে ওয়েবসাইট এ কেন যাবো ?একটু ভেবে দেখুন

      ReplyDelete
    11. কমেন্ট দিতে পারছি আজ কয়েদিন হল।সানজিদা রুমি একটি দেখবেন ?

      ReplyDelete
    12. কমেন্ট দিতে পারছি আজ কয়েদিন হল।সানজিদা রুমি ১ লক্ষ পাঠক পেয়ে পাঠকদের ই ভুলে গেলেন ? কোন পোস্ট এ কমেন্ট করতে পারছি আজ কয়েদিন হল। এমন চলতে থাকলে আর ওয়েবসাইট চালাতে হবে না। একটু ভেবে দেখবেন।

      ReplyDelete
    13. প্লিজ একটু লক্ষ্য রাখুন।ভাল লেগেছে না আর প্রিয় কবিদের ভালো লেখা পড়ে যদি ভাল মন্দ জানাতে না পারি কেমন লাগে? এতে কবিদেরও অপমান করা হয়।

      ReplyDelete
    14. আলোকরেখা ভালো ভালো লেখা প্রকাশ করে । নতুন নতুন কবিদের কবিতা পাই। তাই আমরা পড়ি। ও পাঠক সংখ্যায় বেড়েই করেছে। অনেক কিছু ভুল হচ্ছে এখানে। প্রতিশ্রুত লেখা পাই না। সকল বিষয় অনেক গুলো খালি। মাঝেমাঝে ঢুকতে পারি না। পড়তে পানি না। এগুলো যদি নাই পারেন টোন বড় বড় বুলি আওড়িয়ে কি লাভ ? বন্ধ করে দিন।

      ReplyDelete
    15. বহুদিন আমাদের প্রিও পরম পূজনীয় কবি মেহরাব কবিতা পাই না ।ওনার কবিতার সাত্ত্বিকতা আধ্যাত্মিকতা মনের ভিতরে প্রবেশ করে আত্মশুদ্ধি করে। অরার কবিতা শুধু কবিতা নয় ,প্রতি কবিতা যেন বানী বিমূর্ত ও বাস্তবিক জীবনের মেল বন্ধন ।ব্যস্তময় এই জীবন যাপনে সব সময় বই ঘেঁটে কবিতা পড়া খুব কষ্টকর। আমি আলক রেখা পড়া শুরু করেছি ওনার কবিতা পেয়ে।আমি শুধু ওনার মানসম্মত কবিতা পড়ার জন্য ঈ আলক রেখা পড়ি ।কবির কাছে সবিনয়ে আনুরধ আমাদের জন্য লিখুন । আলক রেখাকে বিশেস অনুরধ যেমন করে হক কবিকে বাজি কারান , তাঁর কবিতা আমাদে্র প্রান

      ReplyDelete
    16. আপনাদের কাছে বিনীত নিবেদন যখন মন্তব্য করবেন দোয়া করে আম্নাদের নাম বা id দিন। আমার ওপেন id দিয়ে কেউ মন্তব্য করবেন না। একটু করে option এ যেয়ে নিজের ঈদ দিন। অন্যথায় এটা আপনার নাম যাবে না। আমি যে মেইল এ sign in করা আছি সেই নাম পোস্ট হবে। ,দয়া করে এই ভুলটি করবেন না।

      ReplyDelete
    17. আপনাদের কাছে বিনীত নিবেদন যখন মন্তব্য করবেন দোয়া করে আম্নাদের নাম বা id দিন। আমার ওপেন id দিয়ে কেউ মন্তব্য করবেন না। একটু করে option এ যেয়ে নিজের id দিন। অন্যথায় এটা আপনার নাম যাবে না। আমি যে মেইল এ sign in করা আছি সেই নাম পোস্ট হবে। ,দয়া করে এই ভুলটি করবেন না।

      ReplyDelete
    18. আজ বহুদিন হল কবি সুনিকেত চৌধুরীর লেখা পাইনা কেন? উনি কি আর আলোকরেখায় লিখবেন না ? ওনার কবিতার বই কথাটা পাবো ? এই প্রশ্ন বহুবার আলোকরেখায় জানতে চেয়েছি অথচ আমরা কোন উত্তর পাইনি। এটা খুবই হতাশা ব্যঞ্জক। আলোকরেখার এই আচরণ আশা করা যায় না।

      ReplyDelete
    19. আলোকরেখা কবিদের কাছে লেখা চাই। ওনারা নিজের ইচ্ছেমত লেখা দেন। এমনও তো হতে পারে যে ওনাদের বিশেষ কোন অসুবিধা থাকতে পারে। কবিতা চাইলেই কি লেখা যায় কবিতা একটা শিল্প। আর শিল্পের বিশেষ দিক চাইলেই গোড়া যায় না।আর একটু অপেক্ষা করুন। শীঘ্রই আপনাদের অনুরোধ রাখার চেষ্টা করবো।

      ReplyDelete
    20. নোমান শরীফ ও আমিনা শরীফSeptember 7, 2017 at 11:10 AM

      আগে আলোকরেখায় "প্রিয় চলচিত্র" ও বাংলদেশী টেলিভিশন চ্যানেল ছিল। জানি না এগুলো কেন বন্ধ করা হলো ? আমরা এক জায়গায় এতো কিছু পাবার আশায় আলোকরেখায় লগ ইন করি। তাই আলোকরেখারার সানজিদা রুমির কাছে বিশেষ অনুরোধ আপনি যদি এগুলো বিশেষ করে প্রিয় "চলচিত্র" আবার চালু করেন বাধিত হবে। ধন্যবান্তে নোমান শরীফ ও আমিনা শরীফ ,নিউ ইয়র্ক

      ReplyDelete
    21. মৃন্ময়ীNovember 1, 2019 at 5:06 PM

      আজ বহুদিন আলোক রেখায় কোন কর্মকাণ্ড নেই ।আমি খুব বিষণ্ণ থাকি মন খারাপ করা এসে ভর করে যখন আমার প্রিয়কবি সুনিকেতের লেখা পাই না। আলোকরেখার কাছ থেকে এই অবাঞ্চিত কষ্ট আমার কাম্য নয়। আপনারা কি এ বিষয়ে একটু ভেবে দেখবেন ? অপেক্ষায় থাকলাম।

      ReplyDelete
    22. শর্মিষ্ঠাNovember 1, 2019 at 5:10 PM

      বাংলা শত শত অনলাইন পত্রিকা সহ ওয়েব সাইট আছে। তবুও আলোকরেখার গঠন ও প্রকাশিত লেখার কারণে আমরা নিয়িমিত পড়ি ও মন্তব্য করি। আজ বহুদিন হলো আমরা পুরোনো লেখাই চর্বিত চর্বন করছি। আলোকরেখা কি বন্ধ হয়ে গেল ?

      ReplyDelete
    23. শাহরিয়ার হাফিজNovember 1, 2019 at 6:08 PM

      আলোকরেখা প্রজ্ঞার অন্বেষণের প্রতিশ্রুতি দিয়েছে। জানি না কি কারণে এটা বন্ধ হয়ে গেল.খুব মনটা খারাপ গিয়ে গেল। আশা করি আলোকরেখায় আবার আমরা আমাদের প্রিয় কবিদের কবিতা ও ভালো ভালো লেখকদের লেখা পাবো।

      ReplyDelete
    24. মেখলা রহমানNovember 1, 2019 at 6:10 PM

      আলোকরেখা আমাদের এত প্রিয় যে প্রতিদিন একবার দেখা চাই কিন্তু খুবই হতাশ হয় যখন আলোকরেখা খুলতে পারি না। অথবা কোন নতুন কিছু পাই না। কর্তৃপক্ষের বিশেষ নজর দেওয়া কি প্রয়োজন নেই ? আশা করি আর হতাশ হতে হবে না।

      ReplyDelete
    25. মহুয়া রায়November 1, 2019 at 6:12 PM

      নতুন কিছু না পেয়ে পুরোনো লেখাগুলোই উল্টে পাল্টে পড়া। আলোকরেখা পড়ার অভ্যেস ত্যাগ করতে পারছি না। তাই সানজিদা রুমির কাছে বিশেষ অনুরোধ লেখা পোস্ট করা বন্ধ করবেন না প্লিস।

      ReplyDelete
    26. আলোকরাখার কাছে বিশেষ অনুরোধ যেন প্রকাশনা বন্ধ না হয় আমরা খুব আশাহত হই।

      ReplyDelete
    27. মাধবী সরকারNovember 1, 2019 at 6:23 PM

      আলোকরেখা আমাদের নতুন নতুন লেখা উপহার দিয়ে মনের খোরাক দিত। আজ বহুদিন আলোকরেখা বন্ধ। আশা করি তাড়াতাড়ি আলোকরেখা আমাদের দিকে নজর দিবেন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ