আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শ্যামের পিরিত----কিছুদিন মনে মনে ঘরের কোণে শ্যামের পিরিত রাখ গোপনে ইশারায় কইবি কথা গোঠে মাঠে দেখিস যেন কেউ না জানে ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শ্যামের পিরিত----কিছুদিন মনে মনে ঘরের কোণে শ্যামের পিরিত রাখ গোপনে ইশারায় কইবি কথা গোঠে মাঠে দেখিস যেন কেউ না জানে





















    শ্যামের পিরিত
    কিছুদিন মনে মনে ঘরের কোণে
    শ্যামের পিরিত রাখ গোপনে
    ইশারায় কইবি কথা গোঠে মাঠে
    দেখিস যেন কেউ না জানে
    কেউ না বোঝে কেউ না শোনে
    শ্যামকে যখন পড়বে মনে
    চাইবি কালো মেঘের পানে
    আর রান্নাশালে কাঁদবি বসে
    ভিজে কাঠ দিয়ে উনুনে

     শ্যাম-সায়রে নাইতে যাবি
    জলকে পরশ করবি কেনে
    সায়রে সাঁতার দিয়ে আসবি ফিরে
    বলি গায়ের বসন ভিজবে কেনে
     উতর যাবি সতর হবি
    বলবি আমি যাই দক্ষিণে
    আর মনের কথা মনে থাকে
    অরসিকে জানবে কেনে*
    কিছুদিন মনে মনে ঘরের কোণে
    শ্যামের পিরিত রাখ গোপনে
    ইশারায় কইবি কথা গোঠে মাঠে
    দেখিস যেন কেউ না জানে
    কেউ না বোঝে কেউ না শোনে
    শ্যামকে যখন পড়বে মনে
    চাইবি কালো মেঘের পানে
    আর রান্নাশালে কাঁদবি বসে
    ভিজে কাঠ দিয়ে উনুনে

     শ্যাম-সায়রে নাইতে যাবি
    জলকে পরশ করবি কেনে
    সায়রে সাঁতার দিয়ে আসবি ফিরে
    বলি গায়ের বসন ভিজবে কেনে
    উতর যাবি সতর হবি
    বলবি আমি যাই দক্ষিণে
    আর মনের কথা মনে থাকে
    অরসিকে জানবে কেনে*
    সংগৃহীত
    http://www.alokrekha.com

    14 comments:

    1. রেহানা পারভীনSeptember 10, 2019 at 2:56 PM

      রাধা-কৃষ্ণের প্রেম গাঁথা অনন্য। শ্যামের বাঁশি শ্যাম পিরীতি রাধাকে ঘরের বের করে আনতো। শত বাধা তাদের মিলনে। তারই প্রকাশ এই লেখার মধ্যে ফুটে উঠেছে।

      ReplyDelete
    2. শ্যাম পিরীতি জ্বালা বড় জ্বালা। ঘরের বের করে রাধাকে। বহু আখ্যান গান কবিতা লেখা হয়েছে এই প্রেম নিয়ে। এই লেখাটা পরে ভালো লাগলো।

      ReplyDelete
    3. "শ্যামের পিরিত রাখ গোপনে ইশারায় কইবি কথা গোঠে মাঠে
      দেখিস যেন কেউ না জানে কেউ না বোঝে কেউ না শোনে " পিরীতি গোপন রাখা কি এতোই সোজা ?

      ReplyDelete
    4. অসীম সাহাSeptember 10, 2019 at 3:36 PM

      গান যত এগিয়েছে, তত যেন খোলতাই হয়েছে পরিবেশ, আর ততই “শ্যামসায়রে নাইতে যাবি/ গায়ের বসন ভিজবে কেনে” — প্রশ্নটা আবেগ-বারণ-শ্লেষ-কৌতুক-অনুরাগ মিলিয়ে মনের মধ্যে এক অদ্ভুত ধোঁয়াশা সৃষ্টি করেছে । শীত-শীত সাঁঝবেলায় আমি সেই ধোঁয়াশার কম্বলে আপাদমস্তক নিজেকে মুড়ে নিলাম । মুড়ে নিলাম ‘শ্যামের গোপন পীরিত” । যাতে, ‘মনের কথা মনে থাকে’ । অ-রসিকদের জানানো মানা যে !

      ReplyDelete
    5. সানজিদা রুমির কৃষ্ণ পিরীতি অনেক তথা হিন্দু প্রীতি। আলোকরেখায় লেখকরাও প্রায় হিন্দু। উনি মুসলমান ? যদি মুসলান হবেন তবে টিপ্ শাখা সিঁদুর পরে হিন্দুদের ভগবান কৃষ্ণের ব্যাপারে লিখে থাকেন কেন ? এগুলো অতি সত্বর বন্ধ করতে হবে । আর ইসলাম সম্পর্কে লেখার জন্য অনুরোধ জানাচ্ছি। অন্যথা আলোকরেখা চালানো যাবে না।

      ReplyDelete
      Replies
      1. রেহানা সুলতানাSeptember 10, 2019 at 6:20 PM

        এতো যদি সবার আপত্তি থাকতো তাহলে কেউ এই লেখাটা পড়তো না। জনপ্রিয়তার তালিকায় উঠে আসতো না। এই ধরণের কথার তীব্র নিন্দা জানাচ্ছি।

        Delete
      2. মোহন সিরাজীSeptember 10, 2019 at 6:28 PM

        এই ধরণের মন্তব্যে আমিও তীব্র নিন্দা জানাচ্ছি। কে টিপ্ পরবে না শাঁখা সিঁদুর পরবে এটা তার ব্যক্তিগত ব্যাপার। তাছাড়া এখানে আলোকরেখায় কোন ধর্মীয় আলাপ করা হয় না।

        Delete
      3. শফিক রায়হানSeptember 10, 2019 at 6:56 PM

        এই মন্তব্যে আমি তীব্র নিন্দা জানাই। " আলোকরেখা" স্বাধীন ও মুক্ত চেতনার ধর্মনিরপেক্ষ মানবতাবাদী ওয়েবসাইট। সবার কাছে আবেদন তারা যেন "মূল কথা" পড়েন। ওখানে সব কথা স্পষ্ট করে বলা আছে। আর এই কারণেই আলোকরেখা আমাদের প্রিয়।

        Delete
      4. এই মন্তব্যে আমিও তীব্র নিন্দা জানাই। " আলোকরেখা" স্বাধীন ও মুক্ত চেতনার ধর্মনিরপেক্ষ মানবতাবাদী ওয়েবসাইট। সবার কাছে আমারও আবেদন তারা যেন "মূল কথা" পড়েন। ওখানে সব কথা স্পষ্ট করে বলা আছে। আর আমি বুঝতে পারছি না আলোকরেখা নিয়ে কার কি সমস্যা ? বার বার আমার নাম দিয়ে বাজে কথা লেখেন। আমি কারো সাতে পাঁচে নেই। পাঠক ভালোবেসে আলোকরেখা পড়ে মন্তব্য করেন।আমি হিন্দু না কি তা জানার কি খুব প্রয়োজন? আলোকরেখার মূল ভিত্তি হচ্ছে দার্শনিক, প্রকৃতিবাদ, নৈতিক মূল্যবোধ,সামাজিক রীতি, প্রথা অনুশাসন ও ধর্মের গোঁড়ামির শৃঙ্খলমুক্ত মানবতাবাদ। আবারো নিন্দা জানিয়ে বলছি সাহস থাকলে নাম দিয়ে মন্তব্য করুন।

        Delete
    6. Mehjabeen Shigufta ChowdhurySeptember 11, 2019 at 8:56 PM

      সানজিদা রুমি হিন্দু না মুসলমান , উনার হিন্দু প্রীতি ,যাদের এমন চিন্তা আসে তারা কেমন নিচ মনের হতে পারে, আমরা , পাঠকরা তা বুঝি , তবে এ ধরণের উগ্র বাদীরা কেন আলোকরেখা পড়তে আসে তা বুঝি না

      ReplyDelete
      Replies
      1. রায়হান শফিকSeptember 11, 2019 at 10:01 PM

        যাদের এই ধরনের মানসিকতা আলোকরেখায় তাদের জন্য কোন স্থান নেই। আসুন আমরা ধর্মান্ধদের রোহিত করি। তারা যেন মাথা চাড়া দিয়ে উঠতে না পারে।

        Delete
    7. হাসান ইমামSeptember 11, 2019 at 9:56 PM

      "সানজিদা রুমির কৃষ্ণ পিরীতি অনেক তথা হিন্দু প্রীতি " কেমন মানুষ এমন কথা বলতে পারে ? যারা বলে " গুন্ কীর্তন " বলা যাবে না , বলতে হবে " গুন্ কাওয়ালি "
      তারাই পারে এমন কথা বলতে।
      বাংলাদেশ স্বাধীন হলো , কিন্তু এই উগ্র বাদীরা এখনো আপনার আমার আসে পাশেই রয়েছে

      ReplyDelete
    8. ইসমাইল হোসেন সিরাজীSeptember 11, 2019 at 10:45 PM

      Anonymous commented on Blog Post_59: “সানজিদা রুমির কৃষ্ণ পিরীতি অনেক তথা হিন্দু প্রীতি। আলোকরেখায় লেখকরাও প্রায় হিন্দু। উনি মুসলমান ? যদি মুসলান হবেন তবে টিপ্ শাখা সিঁদুর পরে হিন্দুদের ভগবান কৃষ্ণের ব্যাপারে লিখে থাকেন কেন ? এগুলো অতি সত্বর বন্ধ করতে হবে । আর ইসলাম সম্পর্কে লেখার জন্য অনুরোধ জানাচ্ছি। অন্যথা আলোকরেখা চালানো যাবে না। ”
      এই নিচ কাপুরুষ উগ্রবাদী নাম প্রকাশ করে না কেন ? কারণ অনেকেই হয় তো তাকে চিনবে। কোনো এক রাজাকার না হয় আলবদর অথবা যুদ্ধো অপরাধী

      ReplyDelete
    9. কি আশ্চর্য মানুষিকতা।একজন লেখিকা , টিপ্ পড়ে শাখা
      পড়ে তা তে পাঠকের কি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ