আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও জরুরী অধিবেশন। ------- আশরাফ আলী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    জরুরী অধিবেশন। ------- আশরাফ আলী।















     জরুরী অধিবেশন।

    -  আশরাফ আলী।

    দিগন্ত পরিষদের জরুরী অধিবেশনে সিদ্ধান্ত হয়েছে
    সবাই মিলে আমাদের সকলের উজ্জ্বল সকালগুলো
    দিয়ে দেব সকল শোক-সন্তপ্ত হৃদয়ের সেভিংস একাউন্টে
    সেইসাথে পাঠাবো আমাদের হৃদয়ের উত্তাপে রান্না করা
    ভবিষ্যৎ সম্ভাবনার আশা-পুষ্ট পর্যাপ্ত খাবার!
    দুই তারের বাদ্যযন্ত্র বিলি হবে ঘরে ঘরে
    সঠিক তাল আর শুদ্ধ সুরে শেখানো হবে লোকসঙ্গীত
    খুলে দেয়া হবে নগরীর সব 'টা প্রধান ফটক।

    শুধু মাত্র ভালোবাসা ছাড়া বাকী সব বিনিময় মুদ্রা
    আগামীকাল মধ্যরাত থেকে অচল বলে ঘোষিত হবে।
    ঘোষিত হবে সমাজচ্যুত
    গুরু দক্ষিণা চায় যদি কোন প্রশিক্ষক।
    আর আশীর্বাদ সরবরাহের এজেন্সীর একচ্ছত্র মালিকানার
    চিরস্থায়ী বন্দোবস্ত হবে Mothers Inc. এর সাথে।
    http://www.alokrekha.com

    11 comments:

    1. আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" একেবারে অনন্য একটি কবিতা। ভিন্ন ধর্মী ! খুব ভালো লাগলো ! অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. প্রদীপ সেনSeptember 11, 2019 at 3:59 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" একেবারে ভিন্ন ধারার কবিতা। খুব ভালো লাগলো। সমাজের বিভিন্ন খাতে প্রবাহিত কর্ম কান্ড তার কবিতার মাধ্যমে রুপকশোভিত রূপে উঠে এসেছে। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    3. শামশ কোরেশীSeptember 11, 2019 at 4:09 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" উচ্চ মার্গের কবিতা। এখানে কবির মনের দিকে আলোকপাত করেছেন। জরুরি সভা ডাকা হয়েছে ভাঙা হৃদয় গুলোকে পুষ্ট করতে। অতি সুন্দর করে রূপক ব্যবহার করেছেন। ভালবাসায় এখানে মুখ্য উঠে এসেছে। অনেক অভিনন্দন কবিকে।

      ReplyDelete
    4. আবেদা বেগম খানSeptember 11, 2019 at 4:20 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" উচ্চ মানের কবিতা। এখানে কবির কবিতায় ভালবাসায় এখানে মুখ্য উঠে এসেছে।" দিগন্ত পরিষদের জরুরী অধিবেশনে সিদ্ধান্ত হয়েছে সবাই মিলে আমাদের সকলের উজ্জ্বল সকালগুলো দিয়ে দেব সকল শোক-সন্তপ্ত হৃদয়ের সেভিংস একাউন্টে সেইসাথে পাঠাবো আমাদের হৃদয়ের উত্তাপে রান্না করা ভবিষ্যৎ সম্ভাবনার আশা-পুষ্ট পর্যাপ্ত খাবার!" .এখানে অপরূপ ভাবে তিনি কষ্ট সন্তপ্ত হৃদয়-এ ভালোবাসার প্রলেপ দেওয়ার জন্য জরুরী সভা ডাকা হয়েছে। অনবদ্য ! অনেক অভিনন্দন কবিকে।

      ReplyDelete
    5. মোহন্ত ঠাকুরSeptember 11, 2019 at 4:23 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" একেবারে অনন্য একটি কবিতা। ভিন্ন ধর্মী ! খুব ভালো লাগলো ! অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. রায়হান কবিরSeptember 11, 2019 at 4:28 PM

      বহুদিন পর গতানুগতিক কবিতা নয় আলাদা মাত্রার কবিতা পেলাম আলোকরেখায়। আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" অনন্য একটি কবিতা।এখানে রূপক ব্যবহৃত হয়েছে পুরো মাত্রায়। খুব ভালো লাগলো। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    7. আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" ভিন্ন ধর্মী ! খুব ভালো কবিতা ! ভাবলাম অনেক কিছু লিখবো। কিন্তু কবিতার ভান বিষয় ,মূল উপজীব্য রূপক মাত্রা এতই দারুন যে আপন মহিমায় কবিতাটা ভাশ্বর। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    8. আহসান হাবীবSeptember 11, 2019 at 4:54 PM

      কি অনবদ্যভাবে তুলে এসেছে বিশেষ ভাবে কবিতার মূল উপজীব্য বিষয়। আমরা সমাজের অবক্ষয় প্রেমের কবিতা পেয়ে থাকি। কিন্তু আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" আলাদা একটি কবিতা।এখানে রূপক হিসাবে ব্যবহৃত হয়েছে এক জরুরি সভা। সেই সভায় গৃহীত হয়েছে সবাই মিলে আমাদের সকলের উজ্জ্বল সকালগুলো দিয়ে দেবে সকল শোক-সন্তপ্ত হৃদয়ের সেভিংস একাউন্টে সেইসাথে পাঠাবে আমাদের হৃদয়ের উত্তাপে রান্না করা ভবিষ্যৎ সম্ভাবনার আশা-পুষ্ট পর্যাপ্ত খাবার! পুরো মাত্রায় নতুনত্ব প্রয়োগে এক কবিতা । খুব ভালো লাগলো। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    9. মীরা বন্দ্যোপাধ্যায়September 11, 2019 at 6:11 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" অনন্য মাত্রার অনবদ্য এক কবিতা ! দিগন্ত পরিষদের জরুরী অধিবেশনে সিদ্ধান্ত হয়েছে সবাই মিলে আমাদের সকলের উজ্জ্বল সকালগুলো দিয়ে দেব সকল শোক-সন্তপ্ত হৃদয়ের কোঠরে। সেইসাথে পাঠাবো আমাদের হৃদয়ের উত্তাপ। সঠিক ভালবাসা শেখানোর জন্য বাদ্য যন্ত্র। শুধু মাত্র ভালোবাসা ছাড়া বাকী সব বিনিময় মধ্যরাত থেকে অচল বলে ঘোষিত হবে।এসব দেওয়া হবে বিনা মূল্যে। হৃদয়ের তাড়নায়। খুব ভালো লাগলো। অভিনন্দন কবি।

      ReplyDelete
    10. সাব্বির হোসেনSeptember 11, 2019 at 9:05 PM

      আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" অনন্য মাত্রার দারুন অনন্য এক কবিতা ! প্রতিটি শব্দ এক একটা রূপক হিসাবে ব্যবহার করেছেন। আমি বহুদিন পর এমন একটা কবিতা পড়লাম যা হৃদয় দিয়ে অনুভব করা যায়। মনের কথাগুলো কবিতার রূপে বেরিয়ে এসেছে কবির কলমের খোঁচায়। খুব ভালো লাগলো। অনেক অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    11. আশরাফ আলীর "জরুরী অধিবেশন।" মনে বেশ ধরেছে
      নিরীক্ষা আছে অনেক
      প্রতীকের ব্যাবহার কবিতায় যথোপযুক্ত
      অভিনন্দন কবি

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ