আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এবার করেছি পণ ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এবার করেছি পণ !

    এবার করেছি পণ !

    - সুনিকেত চৌধুরী

    তোমাকে পাবোই বলে করেছি পণ এবার
    পণ করেছি কাছে আসার !
    হারাবোনা তোমাকে আর
    ঝঞ্জা যতই আসে আসুক !
    কান দেবোনা কটু কথায়,
    যাবোনা নির্বাসনে আর !

    সকালের সূর্য্যটার সবক'টা রশ্মিকণা
    বাক্সবন্দী করে রেখে দেব সযতনে
    তোমার আগমনী দিনের আলোকসজ্জায়
    ঘর সাজাবো বলে !

    আমি জানি তুমি জান
    হৃদয়ে আমার বাড়তি কাঁপন
    সে তোমারি জন্যে !

    এই জনমের অপেক্ষা শেষ তোমার দেখা পেয়ে
    অবনত মস্তক আমার ভগবানের পাদদেশে !
    পুনর্জন্ম লাগবেনা আর তার প্রয়োজন ফুরালো
    ফুরালো পথের পানে চেয়ে থাকা !
    কানের কাছে গানের পরী বলে গেলো সরাসরি -
    শুরু হোক পথচলা ! এবার তবে শুরু হোক
    নতুন করে পথচলা !

    http://www.alokrekha.com

    10 comments:

    1. বেশ বিরতির পর আমার প্রিয় কবি সুনিকেতের কবিতা"এবার করেছি পণ!"একেবারে প্রাণ কাড়া। কবি নাম আমি দিলুম "ভালোবাসার কবি "-কবি সুনিকেত আমাদের "ভালোবাসা কারে কয়" শিখিয়েচেন। ভালোবাসার জন্য কাঁদা হাসা,পণ অপেক্ষা.স্বার্থহীনতা নির্বাসন বা ভগবানের কাছে নিবিড় প্রার্থনা। দারুন আমার "ভালোবাসার কবি "! অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    2. "হৃদয়ে আমার বাড়তি কাঁপন সে তোমারি জন্যে" ! এই কথা কেবল কবি সুনিকেত চৌধুরীর কবিতায় পাওয়া যায়। কি দারুন শব্দ ও ভাষার বিন্যাস। কি আবেগভরা কথা মালা। অনেক সাধুবাদ কবি ! আমি বারংবার আলোকরেখাকে ধন্যবাদ জানাই। এমন একজন কবির কবিতা পড়ার সুযোগ করে দেবার জন্য।

      ReplyDelete
    3. "পুনর্জন্ম লাগবেনা আর তার প্রয়োজন ফুরালো পথের পানে চেয়ে থাকা !" কয়েকটা শব্দে ভালোবাসার এমন নিগূঢ়তা সত্যি প্রসংসার যোগ্য। আলোকরেখার কবি - সুনিকেত চৌধুরী । আলোকরেখা আমাদের খুব পছন্দের জায়গা। যেখানে আমাদের মন মেধা ও প্রজ্ঞা আলোকিত হয়। ”

      ReplyDelete
    4. দারুন শব্দ শৈলী ও বিশিষ্ট ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা উপনীত হয়েছে। কাব্যিক ভাষা ও ছন্দে দারুন কবিতা। কবির কাছে সবিনয় অনুরোধ - শুধু কবিতা নয় গল্প বা প্রবন্ধও আমরা এই পড়তে চাই । পাঠকদের এমন সুন্দর সুন্দর প্রতিভা থেকে বঞ্চিত করবেন কেন? প্রকাশিত হোক আলোকরেখা।

      ReplyDelete
    5. এবার করেছি পণ !- সুনিকেত চৌধুরীর চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা । কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি। আপনি ভালো থাকুন আরো লিখুন !

      ReplyDelete
    6. "সকালের সূর্য্যটার সবক'টা রশ্মিকণা বাক্সবন্দী করে রেখে দেব সযতনে তোমার আগমনী দিনের আলোকসজ্জায় ঘর সাজাবো বলে !" আহা ! কি দরুন কথা গো কবি। কোথায় পাও এমন ভাবভাষা কবি? এই কয়েকটা শব্দে ভালোবাসার এমন গভীরতা প্রসংসা না করে পারলুম না । তা কি পৰ যায় ? অমন কবিতা পড়ে ছুটির দিনটি ভালো কাটবে-আলোক রেখা আমাদের খুব পছন্দের। সত্যি গো আলোকরেখা আমাদের আলোকিত করে।

      ReplyDelete
    7. আজকেই ভাবছিলাম বেশ কিছুদিন কবি সুনিকেতের নতুন কবিতা পড়তে পাই না। শুতে যাবার আগেই পেয়ে গেলাম। দারুন অনুভূতি প্রকাশ করার ভাষা নেই। শুধু বলবো কবি এবার করেছি পণ !অনন্য।চমৎকার একটা কবিতা অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    8. কবি সুনিকেতের নতুন কবিতা এবার করেছি পণ ! দারুন অনুভূতি প্রকাশ করার ভাষা নেই। অনন্য কবি সুনিকেত চৌধুরী । চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগ- কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete

    9. বাহ্ বেশ রোমান্টিক
      এই কবিতা আমাকে দেখালো
      এক অজানা পথের সন্ধান
      তাই কবির অনুমতি ছাড়াই জুড়ে দিলাম
      হৃদয়ের অন্য বাক্য

      আমি জানি তুমি জান
      হৃদয়ে আমার বাড়তি কাঁপন
      আসমুদ্র হিমাচল নতজানু ভূমিকম্প
      সে তোমারি জন্যে !

      ReplyDelete
    10. পাঠক সমাজ, আজিজ মার্কেটMay 20, 2017 at 1:13 PM

      নতুন করে পড়লাম আবারো ভালো লাগলো আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর এবার করেছি পান ! ও অন্যান্য কবিতা গুলো ! সত্যিই অনেক ভালো কবিতা বার বার পড়ার মত। কি দারুন অভিব্যক্তি "এই জনমের অপেক্ষা শেষ তোমার দেখা পেয়ে অবনত মস্তক আমার ভগবানের পাদদেশে !পুনর্জন্ম লাগবেনা আর তার প্রয়োজন ফুরালো ফুরালো পথের পানে চেয়ে থাকা !কানের কাছে গানের পরী বলে গেলো সরাসরি -শুরু হোক পথচলা ! এবার তবে শুরু হোক -নতুন করে পথচলা !"

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ