আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শপথনামা! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শপথনামা!










    শপথনামা!

    আশরাফ আলী 

    আমি তোমার নামে শপথ লইয়া বলিতেছি
    ভুলিবোনা তোমাকে কোনোদিন !
    আকাশের সবগুলি তারা
    মেঘের সবটুকু বৃষ্টি
    মাঠের সকল তৃণ
    মৌমাছি সংগৃহীত সকল রেণু
    গোলাপের তাবৎ সুঘ্রাণ
    আর সকল সকালের সুনিপুন নির্মলতা
    নির্বাসিত হইলেও আমি
    রহিব তোমারই চিরটাকাল!


    মনে হয় এইতো সেদিন
    হয়েছিলো উচ্চারিত এই শপথনামা!
    অথচ দেখ,
    আকাশের তারা, মেঘ আর বৃষ্টি,
    মাঠের তৃণ, মৌমাছি আর রেণু,
    গোলাপের সুবাস সবই আছে!
    আছে সকালের সেই সুনিপুন নির্মলতাও
    নির্বাসিত শুধু তুমি!  

    http://www.alokrekha.com

    19 comments:

    1. কবি আশরাফ আলীর শপথনামা!কবিতাটা পরে বেশ ভাল লাগলো। সুন্দর সাবলীল ভাষায় প্রেমের শপথের কথা লিখেছেন। উপমা গুলো সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    2. কবি আশরাফ আলীর শপথনামা! কবিতাটা পরে বেশ ভাল লাগলো। আমার কোন ধারণা ছিল না আশরাফ ভাই এত সুন্দর প্রেমের কবিতা লিখতে পারেন। অনাড়ম্বর কিন্তু হৃদয়গ্রাহী ভাষা! যথাযোগ্য উপমা !সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা কবি আশরাফ ভাইকে।

      ReplyDelete
    3. কবি আশরাফ আলীর শপথনামা! কবিতাটা ভারী রোমান্টিক। গোলাপের সুঘ্রাণ বা সকালের দীপ্ত আলো না থাকলেও প্রেমিকের এই শপথ "রহিব তোমারই চিরটাকাল" সত্যি নিদারুন।

      ReplyDelete
    4. সহজ, সরল ভাষা যে একটা কবিতা যে এত হৃদয়গ্রাহী হতে পারে কবি আশরাফ আলীর শপথনামা তার প্রমান। খুব ভালো লেগেছে, ভাষা, উপমা উপযুক্ত শব্দ প্রয়োগ সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা কবি। আলোকরেখার কাছে দাবি কবি আশরাফ আলীর কবিতা যেন নিয়মিত পাই।

      ReplyDelete
    5. কবি আশরাফ আলীর কবিতা শপথনামায় আমার নাম দিয়ে যে মন্তব্য করা হয়েছে তা আমার নয় । এমন রুচিহীন মন্তব্য যে আমার নয় তা আমার অন্যান্ন লেখা পড়লেই প্রতীয়মান। আমার নাম ব্যবহার করে যে বা যাহারা এই মন্তব্য করেছে তার তীব্র নিন্দা জানাচ্ছি। শপথনামা খুবই চমৎকার শব্দ চয়ন, ভাষা শৈলী ও সুগভীর প্রেমনিষ্ঠ, অনুরত ও নৈষ্ঠিক রোমান্টিক কবিতা । কবি আশরাফ আলীর লেখা গুণমান, উত্কর্ষ, দক্ষতাপূর্ণ ও মানসম্পন্ন । আমি কবির লেখক জীবনের উন্নতি কামনা করি।আলোকরেখায় লেখার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    6. সানজিদা রুমির কাছে এ ধনের মন্তব্য কাম্য নয়। এটা কেন উনি করেছেন জানি না এখন অন্যের ঘরে দোষ চাপাচ্ছেন। সততা কি খুব কঠিন সানজিদা রুমি ?

      ReplyDelete
    7. সানজিদা রুমির ওই মন্তব্যে আমিও অবাক হয়েছিলাম। এখন দেখছি আলোকরেখার নিশ্চয় ভালো চান না তারাই একাজ করেন। খুব-ই নিন্দনীয় কাজ।

      ReplyDelete
    8. সানজিদা রুমির সাথে আমরা এক মত ওই মন্তব্য তাঁর হতে পারে না। আর যারা বিশ্বাস করে না তারা বেনামিতে না লিখে সৎ সাহস থাকলে সরাসরি নাম দিয়েই লিখেন। আমরাও মনে করি আলোকরেখার নিশ্চয় ভালো চান না তারাই একাজ করেন। খুব নিন্দনীয় ও গর্হিত কাজ।

      ReplyDelete
    9. সানজিদা রুমির সম্পর্কে এই ধরনের মন্তব্য মোটেও কাম্য না। যারা পেছনে থেকে নিজের নাম গোপন করে কথা বলে সৎ সাহস তাদেরই নেই। তারা খুব নিন্দনীয় ও গর্হিত।

      ReplyDelete
    10. আমরাও মনে করি আলোকরেখার নিশ্চয় ভালো চান না তারাই সানজিদা রুমির সম্পকে এসব কথা লিখছেন। পৃথিবীর সব সুন্দর জিনিসের বিনাশের প্রচেষ্টা খুব স্বাভাবিক। কিন্তু কোন দুষ্ট প্রচেষ্টা শেষ পর্যন্ত সফল হয় না

      ReplyDelete
    11. সানজিদা রুমির সম্পর্কে এই ধরনের মন্তব্যের এতো তাবেদারী কারণ বুঝতে পারছি না। এটাও মোটেও কাম্য না। ওনার যদি আশরাফ আলীর কবিতা পরে প্রেমে পড়তে ইচ্ছা করে। করতেই পারে ওইরকম সুদর্শন কবি। কিন্তু উনি কেন মেনে নিচ্ছেন না। কিসের এতো রাখঢাক ?

      ReplyDelete
    12. আলকরেখার জন্যে ভালবাসা ঠিক আছে কিন্তু এটা কি ভালবাসার মাধ্যম? সানজিদা রুমি ও কবি আশারফ আলীর প্রতি দুর্বর্লতা থাকতেই পারে'! কিন্তু জাহির করার প্রযোজন কি?

      ReplyDelete
    13. সানজিদা রুমির অমন মায়াময় হরিণ নয়নি, সুচিত্রা সেনের হাসি ও মিষ্টি মুখের জন্য শুধু শপথ করা কেন জীবনপণ করা যায়। এখানে কবি নিরুপায়।

      ReplyDelete
    14. সিনেমায় ও স্ক্রিনের প্রেম অফ স্ক্রিনেও দেখা যায়। আলোকরেখায় সুন্দরী সানজিদা রুমির জন্য কবির শপথনাম। কবি আশরাফ আলীর কাছে আবেদন - আরো কিছু কবিতা চাই। একটা কবিতা যে কতবার পড়লাম। মনের সব কথা বলে ফেলেন এই সময়। আপনাদের জন্য শুভ কামনা।

      ReplyDelete
    15. দখিনা ফোঁটায় যখন ফুলের বনে মঞ্জুরী তোমার কথাই বলে যেন গুঞ্জরী আকাশের তারা, মেঘ আর বৃষ্টি,মাঠের তৃণ, মৌমাছি গোলাপের সুবাস আর রেণু, ভ্রমরা উড়ে এসে মুখে বসে কি ছল করি ফুলের পরাগরেনু ভেবে ভুল করি? হৃদয় তোমার দিবে গো শপথ করে বলো সে কথা না হায়

      ReplyDelete
    16. রূপ দেখে বলবো কী ভাষা খুজে পাই না চাঁদ যদি আলোকরেখায় থাকে আকাশের চাঁদ চাই না-আখি দুটি অঞ্জন অঞ্জন মুখে মাখা চন্দন চন্দন অঞ্জনে চন্দনে পাগল করেছে এই মন-

      ReplyDelete
    17. নির্বাসনটি তো সাময়িক, হৃদয়ে সদাবিরাজমান যিনি তিনি নিরবাসিত হন কিভাবে, কবি সুনিকেত? ওখানেও ঝড় সমমাত্রায় বইছে। একবার শুধিয়ে দেখুন।

      ---অনিকেত অনিরুদ্ধ

      ReplyDelete
    18. কবি আশরাফ আলীর "শপথনামা" কবিতাটি পড়লাম , ছোট কবিতা হিসেবে ভালোই। অনেক দিন এই কবির কবিতা দেখছি না। কবির জন্নো অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    19. কবি আশ্রাফআলীর "শপথনামা" কবিতাটি পড়লাম , খারাপ না , চলে। ঠিক এমন একটা কবিতা কোথায় যেন দেখেছি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ