আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ভালো থাকা এই আমি। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ভালো থাকা এই আমি।


    ভালো থাকা এই আমি। 

    - সুনিকেত চৌধুরী


    চারদিক যখন কালো আঁধারে ঢাকা
    তোমার অধর তখন আমার আশ্রয় 
    আকুল পাথারে পথহারা নাবিক
    আমি পথ খুঁজিনা তখন আর !


    আশ্চর্য্য এক ওম যেন
    মায়ের দুগ্ধ উৎসারিত সঞ্জীবনী
    সঞ্চারিত করে আমার হৃদয়ের কন্দরে কন্দরে
    কারুকাজহীন একাগ্রতায় !
    কাঙ্খিত কায়া তখন ছায়াসঙ্গী হয় অহোরাত্র। 
    উঠোনের তুলসী গাছ সুবাসিত তন্ময়তা ছড়ায়
    মহাকাশ থেকে ঝরে পড়ে অগণিত আশীর্বাদ
    কণ্ঠ হয় রুদ্ধ অনির্বান সূচি শুভ্র কান্নার আবেগে !
    চেয়ে দেখ, আমি কত ভালো আছি!
    এইক্ষণে তোমাদের যত জাদু আছে
    তাই দিয়ে মূর্তি কিংবা শীতল করে দাও
    অথবা একটি স্থিরচিত্র
    যাতে করে ভালো থাকা এই আমি
    বন্দী থাকি এই ভালো থাকায় আজীবন!

    http://www.alokrekha.com

    13 comments:

    1. উর্মিমালাMay 25, 2017 at 1:54 PM

      কিযে ভালো লাগচে কতদিন বাদে কবি সুনিকেত চৌধুরীর কবিতা পেলাম।চারদিক যখন কালো আঁধারে ঢাকা তোমার অধর তখন আমার আশ্রয় আকুল পাথারে পথহারা নাবিক আমি পথ খুঁজিনা তখন আর ! " - এমন কথা কেবল কবি সুনিকেতের কিবিতায় পাই কেবল। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    2. হেলাল সিরাজীMay 25, 2017 at 2:10 PM

      বেশ কতদিন পর কবিতা কবি সুনিকেত চৌধুরীর কবিতা পেলাম। ভালো থাকা এই আমি। -দারুন অনবদ্য অনিন্দ্য কবিতা।"হৃদয়ের তাড়না" এই কবিতায় পরিলক্ষিত হয়েছে। আজকাল আধুনিক অ্যাবস্ট্রাক্ট কবিতার মানে কতগুলি কঠিন শব্দ ও ভাষা জুড়ে দেওয়া হয়। কেউ বোঝে কিনা জানি না। এই অবোধ্য কবিতার যুগে কবি সুনিকেতের কবিতা প্রশান্তিতে পড়ার একটি জানালা। আমি কবির সফল, সার্থক ও জয়যুক্ত জীবন কামনা করছি।

      ReplyDelete
    3. রেহানা সুলতানাMay 25, 2017 at 2:13 PM

      অনন্য ভাব!বিষয় বস্তু ! ভাষা ও শব্দে অনবদ্য - সুনিকেত চৌধুরীর ভালো থাকা এই আমি। অলোকরেখাকে অনেক ধন্যবাদ! এই কবিতা পড়ার অবকাশ করে দেওয়ার জন্য। শুভেচ্ছা কবি। ”

      ReplyDelete
    4. আলোকরেখাকে অনেক ধন্যবাদ কবি সুনিকেত চৌধরীর কবিতা ভালো থাকা এই আমি। প্রকাশ করে আমাদের পড়ার সুযোগ দেবার জন্য।কবি সুনিকেত চৌধরী আমাদের বিদেশে বাংলা ভাষার প্রাণের কবি। তিনি আমাদের ভালোবাসার।কবিতাটা খুবই দারুন। এতো সুন্দর ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী। আন্তরিক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    5. কবিতা সেনMay 25, 2017 at 2:22 PM

      কবি সুনিকেত চৌধরী আমাদের ভালোবাসার কবি।ভালো থাকা এই আমি। কবিতাটা খুবই দারুন। এতো সুন্দর ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী।আন্তরিক শুভেচ্ছা কবি। আলোকরেখাকে অনেক ধন্যবাদ

      ReplyDelete
    6. কামাল পাশা ,ঢাকা বাংলাদেশMay 25, 2017 at 2:28 PM

      আন্তরিক শুভেচ্ছা কবি।কিন্তু ভালো থাকা এই আমি। খুব একটা বুঝি নাই। দয়া করে কবি যদি একটু ভাবটা ধরিয়ে দিতেন।কবি সুনিকেত চৌধরী আমাদের প্রিয় কবি।তার সব কবিতাটা খুবই দারুন।বিনীত নিবেদন কবি দুটো লাইন যদি লিখতেন।

      ReplyDelete
    7. মারুফ রাসূলMay 25, 2017 at 2:34 PM

      সুনিকেত চৌধুরীর ভালো থাকা এই আমি।কবিতা অপূর্ব কবিতা! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব ভাব। অভূতপূর্ব বিষয় বস্তু। সুন্দর ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী ! একটা চমৎকার কবিতা।তার সব কবিতাই দারুন ! অলোকরেখাকে অনেক ধন্যবাদ ।আন্তরিক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    8. মহুয়া রায় বেহালা ,কলকাতাMay 25, 2017 at 2:43 PM

      নিদারুন চমৎকার প্রেমের অভিব্যক্তি। ভাব অভূতপূর্ব বিষয় বস্তু ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য এক কবিতা। কবি সুনিকেত বরাবরই আমাদের প্রাণের কবি. আমরা অপেক্ষায় থাকি ওঁর কবিতার জন্য। এতো ভালো লেখেন যে বার বার পড়তে ইচ্ছে করে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ ও কবি সুনিকেত চৌধরী শুভেচ্ছা।

      ReplyDelete
    9. মোহন মুখার্জিMay 25, 2017 at 2:48 PM

      আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য! আলোকরেখাকে অনেক ধন্যবাদ কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য ! কবিতা অপূর্ব কবিতা ! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন ! অলোকরেখাকে অনেক ধন্যবাদ ।আন্তরিক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    10. সুনিকেত চৌধুরী-ভালো থাকা এই আমি।দারুন চমৎকার প্রেমের প্রকাশ । ভাব অভূতপূর্ব বিষয় বস্তু ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য এক কবিতা।প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। কবি সুনিকেত আমাদের প্রিয় কবি. আমরা অপেক্ষায় থাকি তার কবিতার জন্য। এতো ভালো লেখেন যে বার বার পড়তে ইচ্ছে করে।কবি সুনিকেত চৌধরীকে আন্তরিক শুভেচ্ছা। অলোকরেখাকে অনেক ধন্যবাদ ।

      ReplyDelete
    11. আমি পাঠ করে তৃপ্ত
      ভিন্ন স্বাদের কবিতা
      অভিনন্দন কবিকে

      ReplyDelete
    12. মোহন খানMay 26, 2017 at 5:02 PM

      প্রেমের ভাষা যেন কবিতায় কথা বলছে !ভালো থাকা এই আমি সুনিকেত চৌধুরীর কবিতা অপূর্ব কবিতা! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব ভাব। অভূতপূর্ব বিষয় বস্তু। সুন্দর ভাষা ও শব্দ চয়ন ও রচনা শৈলী !একটা চমৎকার কবিতা।তার সব কবিতাই দারুন !অলোকরেখাকে অনেক ধন্যবাদ ।আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা কবি !

      ReplyDelete
    13. অমিয় সেনMay 26, 2017 at 8:45 PM

      সুনিকেত চৌধুরীর ভালো থাকা এই আমি।উত্কৃষ্ট চমৎকার প্রেমের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। কবি সুনিকেত আমাদের প্রিয় কবি. আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেতের কবিতার জন্য। তার কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ ও কবি সুনিকেত চৌধরী শুভেচ্ছা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ