আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সুরঞ্জনের সবিতা। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সুরঞ্জনের সবিতা।

     সুরঞ্জনের সবিতা।

    - সুনিকেত চৌধুরী



    সকাল থেকে সন্ধ্যে অবধি পথচেয়ে বসে থাকা সুরঞ্জন

    সবিতার সান্নিধ্যেই তো ভালোবাসার গাড়ীটাতে উঠেছিলো

    প্রথমবারের মত ! মনে হয় এইতো সেদিন !

    একান্ত সন্তর্পনে তপ্ত নিঃস্বাসে একে একে

    কেমনে খুলেছিলো সকল দুয়ার এখন বসে ভাবে দিনমান!


    যেখানেই ছুঁয়েছিলো সেখানেই পেয়েছিলো অমৃত

    অনন্য অনাঘ্রাতা কিন্নরী কিংশুক ছুড়ে দিয়েছিলো

    ঘ্রানের মাদকতা উদোম গায়ে চোখ মেলে চেয়ে চেয়ে !

    সেই থেকে সুরঞ্জন সোনামাখা সকালের রোদটাকে

    কোলে নিতে বারবার আরবার বসে থাকে জানালার পাশে

    দীর্ঘ  দিবস, দীর্ঘ বরষ -মাস !


    http://www.alokrekha.com

    3 comments:

    1. কবি সুনিকেতের ভক্ত আমারা প্রেমের কবি । কি দারুন বর্ণনা "একান্ত সন্তর্পনে তপ্ত নিঃস্বাসে একে একে কেমনে খুলেছিলো সকল দুয়ার "। ভালোবাসার কি আকুল আবেদন। কবি আমাদের ভালবাসা গ্রহণ করেন আর আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    2. অনিমেষ হীরাFebruary 22, 2018 at 6:05 PM

      কবি সুনিকেতের "সুরঞ্জনের সবিতা।" কবিতা পরে হৃদয়ের তন্ত্রীগুলো বেজে উঠলো । বরাববরের মোট এই কবিতায় নিজেকে আবিষ্কার করলাম সুরঞ্জনের মাঝে। আমাদের সবারই সবিতাকে জন্য বসে থাকে জানালার পাশে দীর্ঘ দিবস, দীর্ঘ বরষ -মাস ! কবির জন্য ভালবাসা আর আলোকরেখাকে অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    3. সুনিকেত চৌধুরীর কবিতা মনকে আনন্দে ভাসায়, দুঃখ বোধে কাঁদায়ও কখনও। মনে হয় কবিতা নয়, কবিও বুঝি দৃশ্যমান চোখের সামনে, তাঁকেও পড়ে যাই, নিঃশ্বাসে! ভালোবাসার কবি! ভালোবাসায় ভাল থাকুন! এভাবেই!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ