আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কথার কথা। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কথার কথা।


    কথার কথা। 
    সুনিকেত চৌধুরী

    কথা দাও, কথার কথা বলবেনা তুমি কোনো দিন
    তোমার কথায় ডিঙাতে পারি পাহাড়
    পাড়ি দিতে পারি সমুদ্র, দিতে পারি বিসর্জন সর্বস্ব 
    আর সেই তুমি সবশেষে অবশেষে বল যদি
    আরে, সেদিন যা বলেছি সে তো ছিল কথার কথা
    কথাচ্ছলে বলা কথা - তুমি সেটা ভেবেছো সত্যি?
    সত্যি তুমি অবাক করলে, এমন মানুষ আছে বুঝি?

     http://www.alokrekha.com

    5 comments:

    1. মেহেদী হাসান সৌমিMarch 5, 2018 at 5:41 PM

      আলোকরেখাকে অনেক ধন্যবাদ আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য !সাধারণ উপপাদ্য অথচ ভীষণ হৃদয়গ্রাহী বিষয়ভিত্তিক এক অপূর্ব কবিতা "কথার কথা।"

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাMarch 5, 2018 at 5:55 PM

      জীবনের সহজ এক প্রতিপাদ্যঃ কিন্তু নির্মম - হৃদয় নিংড়ানো ভালোবাসার প্রতিদানে শুনতে হয় "আরে, সেদিন যা বলেছি সে তো ছিল কথার কথা".এটা আমাদের জীবনের প্রতিনিয়ত ঘটে থাকে। কথাচ্ছলে বলা কথা - তুমি সেটা ভেবেছো সত্যি? ! কবি সুনিকেতের তার সব কবিতাই দারুন প্রশংসাবাদী কবিতা ! জীবনের এমন ভাবনা, প্রতিফলন তা কখনও কঠিন ভাষা বা বিষয়ে হোক। কিম্বা কথার কথার মত সহজ অথচ বাস্তব কবিতায় হোক। চমৎকার অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. অনিমেষ হীরাMarch 5, 2018 at 6:26 PM

      সহজ ভাষায় বাস্তব বিষয় বস্তু, কি চমৎকার ভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য কবিতা ।কথার কথা আমরা অনেকেই বলে থাকি সহজ ভাষায় বা অভিব্যক্তিতে তার কোন ক্রিয়া প্রতিক্রিয়া না ভেবেই বলে ফেলি "কথাচ্ছলে বলা কথা - তুমি সেটা ভেবেছো সত্যি?"।অথচ সেই মানুষটা "তোমার কথায় ডিঙাতে পারি পাহাড় পাড়ি দিতে পারি সমুদ্র, দিতে পারি বিসর্জন সর্বস্য।" কবি সুনিকেত অতি সহজে তার কবিতায় তুলে ধরেছেন অনন্য ভাবে।

      ReplyDelete
    4. মোহন সিরাজীMarch 5, 2018 at 10:03 PM

      কি দারুন গভীরতা ,ভাব মনের ভেতর অতল তলে অনুরণ সৃষ্টি করে। কত বার যে কবিতাটা পড়ালাম। কবি সুনিকেত চৌধুরী যেন আমার মনের কথাই বলছেন।" তোমার কথায় ডিঙাতে পারি পাহাড় পাড়ি দিতে পারি সমুদ্র, দিতে পারি বিসর্জন সর্বস্ব ।আর সেই তুমি সবশেষে অবশেষে বল যদি আরে, সেদিন যা বলেছি সে তো ছিল কথার কথা কথাচ্ছলে বলা কথা - তুমি সেটা ভেবেছো সত্যি? সত্যি তুমি অবাক করলে, এমন মানুষ আছে বুঝি? "অনেক ভালোবাসা কবিকে। আলোকরেখা অনেক ধন্যবাদ এমন একজন গুনি কবিকে পরিচিত করিয়ে দেবার জন্য।

      ReplyDelete
    5. ঋতু মীরMarch 7, 2018 at 10:08 PM

      কথার শব্দ খেলায় কোনটা কথার কথা আর কোনটা সত্যি কথা দেয়ার কথা- এই হিসেবে ফাঁকি থেকে যায় প্রতি ক্ষণে। কথাচ্ছলে বলা কথায় অনেক কিছু অকথিত থেকে যায়, আবার যা, যতটুকু বলার ছিল তা ভিন্নতায় প্রকাশ হয়। কবির অন্তর্দৃষ্টি আর অভিমানী হৃদয় এই সত্যকে উপলব্ধি করে গভীর নিবিড়তায়। সাধারন, চিরায়ত ঘটনাকে অসাধারন এক আবেগিকতায় প্রকাশের সুক্ষ কাজটি সাধন হয় কবির কলমেই। সুনিকেত চৌধুরীর কবিতায় সেখানেই পাঠকের চির মুগ্ধতা ! শুভকামনা কবি! নিরন্তর!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ