আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ঘোষণা ! ------- সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ঘোষণা ! ------- সুনিকেত চৌধুরী।

     ঘোষণা !
    - সুনিকেত চৌধুরী। 

    অবাক বিস্ময়ে তাকিয়ে দেখলাম এক দুর্দান্ত সাহসিক পদক্ষেপ নিয়েছে আমার বন্ধু ! অনেক দিনের আগের বৃষ্টিস্নাত দিনের কদম ফুলের মৌ মৌ গন্ধ আর কাজলের গভীর নিমগ্নতায় একদা আলোকিত হয়েছিলো যে ভুবন সেই সেখানে বন্দী থেকে নিশিদিন নিরানন্দে কাটিয়েছে আমার একান্ত কাছের হৃদয়ের উষ্ণতার কাছাকাছি একটা নগরের অধিবাসী সেই আত্মা এই গতকাল অবধি।
      আজ কাজের শেষে নিজের কাছে ফিরে এসে হঠাৎ করে দেখি খান খান ঘর-দোর ! উদ্ভাসিত আলোক বন্যায় প্লাবিত চৌহদ্দি ! অবাক বিস্ময়ে চেয়ে দেখি পাটভাঙ্গা পোশাকের বিসর্জন দিয়ে চারপাশে হৃদয় পিদিমের স্নিগ্ধ আলোয় চেয়ে আছে পৃথিবীর দিকে বন্ধু আমার ! দিগন্তের দিকে যেন চেয়ে আছে তার চোখ, একেবারে খাঁটি আর মেলে ধরা হৃদয়ের ধ্যানমগ্নতায়  কি অপূর্ব সৌন্দর্য্যের বন্যায় সয়লাব চারদিক ! সয়লাব আমিও!

    বন্ধু আমার! তোমার এই অনুচ্চারিত ঘোষণার অপেক্ষায়ই ছিলাম এতদিন ! আমি এখন জানি তোমার সজীবতায় আশ্রয় নেবে তোমার চারপাশের সকল তৃষিত হৃদয় আর সেদিনের সেই দম্ভিত যুবক !
     http://www.alokrekha.com

    4 comments:

    1. নাসির হোসেনJune 29, 2018 at 4:40 PM

      এই লেখায় লেখক লেখায় এক অভিনব ভাবে নিজেকে তুলে ধরেছেন তা সত্যি প্রশংসনীয়। প্রতিটি শব্দ ভাষায় ফুটে উঠেছে সুনিপুন কারুকার্য। ভিন্ন ধর্মী এক লেখা গতানুগতিক নয় এখানেই লেখকের সার্থকতা।

      ReplyDelete
    2. মহুয়া রায়June 29, 2018 at 5:17 PM

      এতদিন কবি হিসাবেই সুনিকেত চৌধুরীকে জেনেছি । "ঘোষণা" লেখার মাধ্যমে তার এই প্রতিভার প্রকাশ । একজন গুণী লেখক তার লেখার মান সর্বক্ষেত্রে সমান পারদর্শী। লেখক ও কবি সুনিকেতকে আন্তরিক শুভেচ্ছা।

      ReplyDelete
    3. "ঘোষণা" লেখনীর জন্য সুনিকেত চৌধুরীকে জানাই আন্তরিক অভিনন্দন। আমরা পাট পাট জীবনের রুদ্ধ দ্বারে নিজেকে আবদ্ধ রাখি নিশিদিন। রাখি বৃষ্টিস্নাত দিনের কদম ফুলের মৌ মৌ গন্ধ আর কাজলের গভীর নিমগ্নতায় নিরানন্দে। যেদিন সেই আবদ্ধ চারপাশ ভেঙে বেরিয়ে আসি উদ্ভাসিত আলোক বন্যায় প্লাবিত হয়। দারুন অনবদ্য লেখা ! কবিকে অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাJune 29, 2018 at 8:38 PM

      "ঘোষণা" র মাধ্যমে সুনিকেত চৌধুরীকে লেখক হিসাবে আবিষ্কার করলাম। এতদিন কবি হিসাবেই আমাদের প্রিয় কবিকে পেয়েছি।আজ পেলাম ভিন্ন রূপে। দারুন অনিন্দ্য লেখা ! কবিকে অনেক শুভেচ্ছা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ