আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অনুভবে তোমাকে ......... গীতালি চক্রবর্তী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অনুভবে তোমাকে ......... গীতালি চক্রবর্তী













    অনুভবে তোমাকে 
    গীতালি চক্রবর্তী 

    শিশির ভেজা ঘাসে যখন পা রাখি
    তোমার পরশ আমি অনুভব করি।
    উষশীর রোদের উষ্ণতা আমাকে দেয়
    তোমার বুকের উত্তাপের ছোঁয়া
    যার আবেশে "আমি " জেগে উঠি।
    সূর্যাস্তের রক্তিম আভা যখন
    তোমার কপোলে চুম্বন আঁকে
    অনুভবে আমি তোমাকে পাই
    আপ্লুত হই তোমার মাঝে

    ঝিরঝির বৃষ্টি দিয়ে
    তুমি আমাকে স্পর্শ কর
    ঠি-- বিকেলের মিঠে রোদের মত
    আমি ডুবে যায় নিজের গভীরে।  
    বসন্তের নির্মল বাতাস যখন
    আমার খোলা চুল উড়িয়ে নেয়
    মনে ভাবি তোমার অঙ্গুলির খেলা
    সে খেলা আমায় শিহরিত করে।
    যখন সবুজ কিশলয় আমার
    ঠোট ছুঁয়ে যায়
    তোমার নিঃশ্বাসের অস্তিত্ব
    আমায় বিহবল করে
    আমি একাকার হয় তোমার মাঝে।
    তোমার আবেশ অনুভব নিয়ে
    আমার দিন কাটে ,কাটে নিদ্রাহীন রাত।
    উর্ণভের মত জাল বুনে চলেছি প্রতি মুহূর্তে
    আমার অতীত বর্তমান আর ভবিষ্যৎ
    তোমারও কি তাই ?

     http://www.alokrekha.com

    4 comments:

    1. কবিতা রায়October 20, 2018 at 5:20 PM

      "অনুভবে তোমাকে" কবিতায় গীতালি চক্রবর্তী অনুভবের কথা বলেছেন।অনুভব তাজে পাবার অনুভবে তাকে ছোঁয়ার।সূর্যাস্তের রক্তিম আভা যখন কপোলে চুম্বন আঁকে অনুভবে তাকে খুঁজে পাই আপ্লুত হয় তারই মাঝে । প্রেমের স্পর্শে বিলীন হওয়া তবুও কবির প্রশ্ন তোমারও কি তাই ? এই যে পাওয়া না পাওয়ার -ছোঁয়া না ছোঁয়ার দ্বন্দ অনবদ্য করেছে এই কবিতাকে।কবিকে অফুরন্ত শুভেচ্ছা ও আরো নিয়মিত লেখা পাবার আশায় অপেক্ষায় রইলাম।

      ReplyDelete
    2. মৃন্ময়ীOctober 20, 2018 at 5:29 PM

      "অনুভবে তোমাকে" কবিতায় গীতালি চক্রবর্তী'র একটা চমৎকার প্রেমের কবিতা! প্রেমের অনুভব তার ভাবনা ও নিঃশ্বাসে অস্তিত্বে তাকে পাবার প্রতিফলন অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. ললিত সেনOctober 20, 2018 at 5:34 PM

      "অনুভবে তোমাকে" কবিতায় গীতালি চক্রবর্তী'র দারুন কবিতা ও প্রেমের অভিব্যক্তিময়। উত্কৃষ্ট চমৎকার প্রেম বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাOctober 21, 2018 at 7:16 PM

      কবি আপনার অনুভবগুলো মনের গভীরের চেতনা ও বীজমন্ত্র হওয়াটা একান্তভাবে কাম্য ও উচিৎ আজকের এই চরম নৈতিক অবক্ষয়ের সময়। অনেক শুভেচ্ছা ও ভালোবাসা কবি গীতালি চক্রবর্তীকে। আলোকরেখাকে ধন্যবাদ জানাই এমন একজন গুণী কবির লেখায় আমাদের সমৃদ্ধ করার জন্য।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ