আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও প্রিয় সুরঞ্জনা, আমি তোমাকে এই চিঠিটা পাঠালাম--------ইতি, - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    প্রিয় সুরঞ্জনা, আমি তোমাকে এই চিঠিটা পাঠালাম--------ইতি, - সুনিকেত চৌধুরী।

     প্রিয় সুরঞ্জনা,
    আমি তোমাকে এই চিঠিটা পাঠালাম তোমার চিঠি পড়ার পর। আমি আশা করছি তুমি এটা ভালো করে পড়বে। যদি ভালো লাগে, যদি আবারো কাঁদো, যদি একজন নারী হিসেবে, একজন মানুষ হিসেবে,একজন মানবী হিসেবে আমার আঁকা সুরঞ্জনা তোমার হৃদয়ে আল্তো করে ছোয়া দিয়ে তোমার ধমনীতে এই কথাটা গুঞ্জরিত করে দেয় যে "সত্যম শিবম সুন্দরম!" তাহলে মনে করে নিও তোমার ওই চিঠিটা একবার নতুন করে লেখা দরকার!
    সুরঞ্জনা! একটা কথা বলি শোন! তুমি কি জানো যে তুমি ভালো না থাকলে আকাশের মেঘগুলো থেমে থাকে, বাতাসটা অস্থির হয়! ফুলেরা হাসতে গিয়ে থম্কে দাঁড়ায়! আর জোনাকিরা মুখ লুকিয়ে ঘাপটি মেরে বসে থাকে! বলে, ওই মেয়েটার হাসি আগে চাই! তা-না হলে বাজবেনা বাঁশী - আজ আমাদের ধর্মঘট!

    ধর্মতলা আর কালীঘাটের যত মাস্তান প্রেমিক সভায় ডেকেছি আজ সন্ধ্যাবেলাযা ! ঘোষণা দেয়া হবে, দাবী জানানো হবে প্রতি মহল্লায়, পোস্টার লাগানো হবে, দেয়া হবে স্লোগানঃ ভালোবাসার দাম কমিয়ে ভালোবাসার বেপারীদের পথে বসানো চলবে না! চলবে না! যদি কেউ চিতায় শান্তি খোঁজে নির্বাসনে পাঠানো হবে চিতার জন্যে জমানো যত কাঠ-খড়ি ! উচ্চারিত মন্ত্রকে করে দেয়া হবে গতিহীন - ঝড়ের কাছে পাঠানো হবে বার্তা - ঘটে যাবে প্রলয় কান্ড!

    ইতি,
    - সুনিকেত চৌধুরী।    
     http://www.alokrekha.com

    1 comments:

    1. কাম্রুজ্জামান হীরাDecember 21, 2018 at 3:52 PM

      এই চিঠিতে কোন ভাষার আড়ম্ভর নেই। নেই শব্দের খেলা। সাবলীল প্রাণের কথা। অথচ দারুন বলিষ্ঠ এক চিঠি সুরঞ্জনাকে। সুরঞ্জনার জন্য লেখকের যে দরদ ও অনুপ্রেরণা তা প্রতীয়মান। অনেক সুন্দর চিঠিখানা। খুব ভালো লাগলো এই উৎসাহপূর্ন চিঠি পড়ে। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ