আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও #বুঝলে_না ----------- শামিমা আফরোজ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    #বুঝলে_না ----------- শামিমা আফরোজ





     #বুঝলে_না
    শামিমা আফরোজ

    সদ্য গজিয়ে ওঠা কচি দূর্বা ঘাসের মতো
    নরম সবুজ আমাদের অনুভূতিগুলো
    শীতের রুক্ষতাকে ছুঁয়েছিল
    বসন্ত ছুঁয়ে দেবার আগেই
    আমাদের মাঝে সখ্য গড়ে উঠবার আগেই
    সেখানটায় পাকাপোক্ত জায়গা করে নিয়েছিল
    বিরাগ বিকর্ষণ!

    অতঃপর
    তোমায় আমি দূরেই সরিয়ে দিলাম
    কাছে রাখা গেল না বলেই
    আমি তোমায় জিতিয়ে দিয়ে এলাম
    হেরে যেতে চেয়েছি বলেই।

    না তুমি জিতটা মেনে নিলে
    না আমায় হারটা মানতে দিলে!

    বুঝলে না তুমি-
    সত্য এড়িয়ে যাওয়া কিংবা
    মিথ্যের মাঝে সান্ত্বনা খুঁজে নেয়ার চেয়ে
    অনেক বেশি শ্রেয়, অনেক বেশি স্বঃস্তির
    সত্যটুকু মেনে নেয়া !
     http://www.alokrekha.com

    6 comments:

    1. মিতা রহমানDecember 14, 2019 at 2:24 PM

      শামিমা আফরোজ-এর "বুঝলে_না" একটি ছিমছাম অনুভূতিপ্রবন একটা কবিতা। খুব ভালো লাগলো।" বুঝলে না তুমি-সত্য এড়িয়ে যাওয়া কিংবা
      মিথ্যের মাঝে সান্ত্বনা খুঁজে নেয়ার চেয়ে অনেক বেশি শ্রেয়, অনেক বেশি স্বঃস্তির সত্যটুকু মেনে নেয়া !" দারুন সত্য কথা। শুভ কামনা কবি।

      ReplyDelete
      Replies
      1. সুন্দর মন্তব্যে দারুণভাবে অনুপ্রাণিত হলাম। কৃতজ্ঞতা অপার,ভালবাসা নিরন্তর।

        Delete
    2. শর্মিষ্ঠা ব্যানার্জিDecember 14, 2019 at 2:37 PM

      শামিমা আফরোজ-এর "বুঝলে_না" কবিতা প্রাণের কথা। খুব সুন্দর করে কবি বর্ণনা করেছেন। যা আমার না তা মেনে নেওয়াই শ্রেয়। খুব অনন্যভাবে অংকিত করেছেন শীতের রুক্ষতা ছুঁয়ে দে বসন্ত ছোঁবার আগেই। ভালোবাসা গড়ে ওঠার আগেই ফিরে গেল। কবিতাটা প্রাণের কাছাকাছি। খুব ভালো লেগেছে। শুভ কামনা কবি।

      ReplyDelete
    3. রিতা ভাদুড়ীDecember 14, 2019 at 3:12 PM

      শামিমা আফরোজ-এর "বুঝলে_না" কবিতা পড়ে মনটা উচাটন হল। এ যেন আমার জীবনের কাহিনী। শুধু আমার কেন বহুজনের এই একই কথা। খুব সুন্দর লেখা। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    4. শফিক রায়হানDecember 14, 2019 at 3:22 PM

      শামিমা আফরোজ-এর "বুঝলে_না" কবিতা পড়ে মনটা ভরে উঠলো। তাকে দূরে সরিয়ে রেখে দিতে হয় কাছে রাখা যায় না বলেই। তাতেই কি হেরে যাই ? না নিজে হেরে তাকে জিতিয়ে দিতে চাই আমরা। একই বলে প্রেম। অনেক সুন্দর পরিছন্ন একটা কবিতা।

      ReplyDelete
    5. শামীমা আফরোজ এর লেখা আলোকরেখার পাঠকদের জন্যে পরিবেশন করার জন্যে আলোকরেখাকে, সানজিদা রুমীকে, অনেক ধন্যবাদ! শামীমা আফরোজকে স্বাগতম ও অভিনন্দন!  

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ