আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নির্ভানা নিরন্তর ! ------------- আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নির্ভানা নিরন্তর ! ------------- আশরাফ আলী



    নির্ভানা নিরন্তর !
    - আশরাফ আলী 

    তোমার সবুজাভ বুকে মুখ গুঁজে 
    তোমার গন্ধে তোমার পেলবতায় লীন হবার 
    দুর্দমনীয় আকাঙ্খার একটা নাম দিয়েছি আমি -
    "নির্ভানা নিরন্তর "!
    নিশিদিন নিখাঁদ ভালোবাসার ভালোলাগায় 
    অবগাহন শেষে ঘরে ফেরা পরিব্রাজক 
    শিহরিত তন্ত্রী 
    অনন্তের পা থেকে আসা সুরের লহরীতে 
    জলে ভেজা চোখ আর বুকের কাঁপন 
    মিলেমিশে একাকার !
    চাই শুধু বারবার 
    ডুব দিতে ওই পুকুরে!
    অন্তরাত্মা কাঁপে কাঁপুক 
    ঝড় যদি ওঠে উঠুক 
    আমি তখন ধ্যানমগ্ন সিদ্ধার্থ 
    নির্ভানাবাসী !

    http://www.alokrekha.com

    11 comments:

    1. মোহন রায়হানJanuary 7, 2020 at 3:25 PM

      প্রেমে বিলীন হওয়া নিজেকে হারিয়ে ফেলা। প্রিয় পেলবতা লীন হওয়া এক উচ্চ মার্গীয় বিষয়। প্রেমের মুখ্য বিষয় হচ্ছে দ্রাবিত বিষয়। এমন প্রেমেই লাভ নির্ভানা লাভ করা যায়। নির্ভানা নিরন্তর !- কবিতায় কবি আশরাফ আলী খুব সুন্দর করে অংকিত করেছেন। খুব ভালো লাগলো কবি। ভালো থাকবেন।

      ReplyDelete
    2. শফিক আহমেদJanuary 7, 2020 at 3:33 PM

      নির্ভানা নিরন্তর !- কবিতায় কবি আশরাফ আলী খুব সুন্দর করে অংকিত করেছেন পেলবতা । প্রেম প্রেমিক বা প্রেমিকাকে নিয়ে যায় উচ্চ আসনে। প্রেম জাগতিক সব কিছুকে ছাড়িয়ে হতে পারে স্বর্গীয়। আর তখনি নির্ভানা লাভের মত অভিব্যক্তি হয়। খুব ভালো লাগলো কবি। শুভ কামনা।

      ReplyDelete
    3. মনীশ হালদারJanuary 7, 2020 at 4:03 PM

      কবি আশরাফ আলী নির্ভানা নিরন্তর !- কবিতায় প্রেমের প্রতিবিম্ব ও প্রতিফলন দেখতে পাই।মহা মনীষী রুমি প্রেমকে ইবাদত বলে আখ্যায়িত করেছেন। কবি আশরাফ আলী তার কবিতায় নির্ভানার বিষয় উত্থাপন করেছেন। ভালোবেসে তিনি সিদ্ধার্থ হয়েছেন। খুবই ভালো কবিতা। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    4. মোহন সিরাজীJanuary 7, 2020 at 4:14 PM

      কবি আশরাফ আলী নির্ভানা নিরন্তর !- কবিতা পড়ে খুব ভালো লাগলো। সাবলীল ভাষায় প্রেমের বর্ণতা অপরূপ। কতগুলি কঠিন শব্দ জুড়ে দিয়ে কবিতা লিখলেই সেটা ভালো কবিতা হয় না। কবিতা মানে যা পাঠকের মন ছুঁয়ে যায়। জলের মত স্বচ্ছ। যা পড়লেই ভালো লাগে যা আমার বোধের ভেতরে। খুব ভালো লাগলো কবিতাটা পড়ে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ এমন সুন্দর স্বচ্ছ কবিতা উপহার দেবার জন্য।

      ReplyDelete
    5. ড: অভীক গুহJanuary 7, 2020 at 4:31 PM

      কবি আশরাফ আলী নির্ভানা নিরন্তর !- কবিতা পড়ে খুব ভালো লাগলো। পেলবতায় লীন হবার দুর্দমনীয় আকাঙ্খার নাম "নির্ভানা নিরন্তর "! প্রেমিকার গন্ধে নিশিদিন নিখাঁদ ভালোবাসার ভালোলাগায় অবগাহন শেষে ঘরে ফেরা পরিব্রাজক শিহরিত তন্ত্রী। ভালোবাসায় হৃদয় যন্ত্রে উঠে সুরের লহরী -জাগে কাঁপন বুকে। মিলেমিশে একাকার ! শুধু বারবার ওই পুকুরে ডুব দিতে !অন্তরাত্মা কাঁপে কাঁপুক ঝড় যদি ওঠে উঠুক। এই অবগাহনে কবি হতে চায় ধ্যানমগ্ন সিদ্ধার্থ নির্ভানাবাসী।দারুন ! শুভ কামনা।

      ReplyDelete
    6. মেধা বন্দোপাধ্যায়January 7, 2020 at 6:53 PM

      কবি আশরাফ আলীর নির্ভানা নিরন্তর !-অনন্য। ভালোবাসলে মানুষ লীন হয়ে যায় একে অন্যেতে।বকে মুখ গুঁজে পাওয়া যায় স্বর্গীয় রূপ। ভালোবাসায় অবগাহন করে প্রতিটি ভাজে ভাজে আবিষ্কার করা। সুরে সুরে কথা বলা --ভালবাসায় চোখের জলে ভেসে যাওয়া। মিলেমিশে একাকার হয়ে যাওয়া। এই হল প্রেম। আর এই প্রেমে বিলীন হওয়াই নির্ভানা লাভ করা। কবি প্রেমের এই বর্ণনায় সিদ্ধার্থ হয়েছেন।

      ReplyDelete
    7. বাহ্ দারুন অভিব্যক্তি
      এখানে কবি এক বহুমাত্রিকতা তৈরি করেছেন
      মানব প্রেম ও আধ্যাত্মিক প্রেম মিলেমিশে একাকার
      বেশ লেগেছে
      অসম্ভব মিষ্টি একটি চিত্রকল্প
      অভিনন্দন কবি
      দোয়া করি আরো ভালো কবিতা উপহার দিন

      January 7, 2020 at 10:17 PM

      ReplyDelete
    8. কবি আলী আশরাফ গুণী মানুষ লেখা পড়লেই বোঝা যায়. কবি লেখকেরা খুব রোমান্টিক হয় fictionally অন্তত আর তাদের লেখনী তাদের চিরসবুজ করে রাখে. 'ঝড় ওঠে উঠুক'/'অন্তরাত্মা কাপে কাঁপুক'- কি সাহসী আর ধ্বংসাত্মক বার্তা পাঠিয়েছেন তিনি! খুব ভালো লাগলো, চিরসবুজ থাকুন কবি.

      ReplyDelete
    9. আমার কবিতা প্রকাশ করে আলোকরেখার অগুনতি বিদগ্ধ পাঠকের কাছে পৌঁছে যাবার এই সুযোগের জন্যে সানজিদা রুমীর প্রতি আমার যার পর নেই কৃতজ্ঞতা! আর পাঠকদের মাঝে যাঁরা কষ্ট করে "আলোকরেখা"য় আন্তরিক মন্তব্য সংযোজন করে আমার কবিতা ভালো লেগেছে বলে জানিয়েছেন তাঁরা আমাকে অনুপ্রাণিত করেছেন নিঃসন্দেহে! তবে সেইসাথে একটা সমস্যায়ও ফেলে দিয়েছেন! যেমন, আমার একজন অত্যন্ত প্রিয় মানুষ কবি মেহরাব রহমান তাঁর মন্তব্যে উল্লেখ করেছেন: দোয়া করি আরো ভালো কবিতা উপহার দিন।

      ReplyDelete
    10. শামিমা আফরোজJanuary 19, 2020 at 5:26 AM

      কবি আশরাফ আলির 'নির্ভানা নিরন্তর' কবিতাটিতে নিখাদ ভালবাসার আস্বাদন লাভে মুগ্ধ হলাম। কবির জন্য শুভকামনা অফুরান।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ