আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও জিতে যাবে --------- নুসরাত সুলতানা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    জিতে যাবে --------- নুসরাত সুলতানা


    জিতে যাবে
    নুসরাত সুলতানা চুমুগুলো সব জমা রাখো সময়ে বুঝে নেব গুনে গুনে কেটে যাক গ্রহনকাল, আবারও অলি এসে বসবে কলির পরে। আমাদের সখ্যে বোনা চাদরে বসে আমরা দেখবো, কি করে দুপুর কে গিলে খেয়ে মহাকালের পেট থেকে বেরিয়ে আসে বিকেল।

    আমাদের পাগলামি আবারও চুপচাপ দেখে নেবে ইট কাঠের পৃথিবী। আজ অব্দি কোন দুর্যোগ জেতেনি প্রেমের কাছে। তারপর ও যদি নিয়তি এসে কড়া নাড়ে মৃত্যুর সাফাই গাইতে তুমি, আমি প্রেমের পতাকা উড়িয়ে শেষ চুম্বনে জিতিয়ে দিয়ে যাব প্রেমকে সোনা বাউণ্ডুলে আমার!

     http://www.alokrekha.com

    6 comments:

    1. মেহের আফরোজMay 30, 2020 at 4:59 PM

      নুসরাত সুলতানার "জিতে যাবে" কবিতাটা বর্মন প্রেক্ষাপটের জন্য দারুন উপযোগী। কবির মত আমরাও আশায় বুক বেঁধে আছি সব আরার আগের মত হবে। খুব ভালো লাগলো পড়ে। ভালো থাকবেন এই কামনা করি।

      ReplyDelete
    2. মোহনা কাদেরMay 30, 2020 at 5:08 PM

      নুসরাত সুলতানার "জিতে যাবে" কবিতাটা আসার দিক দর্শন ও ভোরের আলো ফোটার মত। কেটে যাবে গ্রহনকাল,আবারও অলি এসে বসবে কলির উপরে খুব সুন্দর কথাগুলো। আশা করি তাই যেন হয়। খুব ভালো লাগলো পড়ে। শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    3. কিশোর সেনMay 30, 2020 at 6:06 PM

      এতদিন পর আলোকরেখায় নতুন কিছু পেয়ে আহ্লাদিত বোধ করছি। নুসরাত সুলতানার "জিতে যাবে" কবিতাটা খুব চমৎকার। খুব ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    4. মোহন রায়হানMay 30, 2020 at 7:45 PM

      এতদিন পর আলোকরেখায় নতুন কবিতা পেয়ে খুব ভালো লাগছে। নুসরাত সুলতানার "জিতে যাবে" কবিতাটা খুব চমৎকার। খুব ভালো লাগলো পড়ে। আমরা জিতে যাবো। এই অসময় যে দুর্যোগের ঘনঘটায় আবৃত সারা বিশ্ব সেখানে এমন একটা কবিতা আশার আলো দেখায়। অনেক শুভ কামনা কবি। ভালো থাকবেন।

      ReplyDelete
    5. খুব সুন্দর
      শব্দ প্রয়োগ আমাকে চমকিত
      একটি উত্তীর্ণ কবিতা

      ReplyDelete
    6. শব্দ দিয়ে কবিতায় ভালোবাসাবাসির এক ভীষণ রকম ভালোলাগা graphic বর্ণনা! আর শেষটুকুও রোমহর্ষক! একজনের কাছে এসে যদি ধর্ণা দেয় মৃত্যু অন্যজন তৎক্ষণাৎ তুলে নেবে “মুলতবী” নির্দেশ জমা রাখা চুমুর সঞ্চয়ী হিসেব থেকে, নিয়ে নেবে সংক্রামন দু'জনা মিলেই উড়াতে প্রেমের পতাকা! জিতিয়ে দিতে প্রেমকে! মহা দুর্যোগের এই সময়ে দূরে থেকেও কাছে থাকার শক্তি জোগানো কবিতা! নিটোল, সুসংবদ্ধ, অনেক যত্ন করে লেখা। এই দুর্যোগে আলোকরেখার পাঠকদেরদের জন্যে এই উপহার পাঠানোর জন্যে অনেক কৃতজ্ঞতা!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ