আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমি আশা করছি এখন থেকে নিয়মিত নতুন কিছু পোস্ট করতে পারবো পাঠকদের জন্যে। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমি আশা করছি এখন থেকে নিয়মিত নতুন কিছু পোস্ট করতে পারবো পাঠকদের জন্যে।


    এক বন্ধু সেদিন কথায় কথায় বলছিলেন আমাদের সৃষ্টিকর্তার যদি কোন ভাষা থাকে তবে  সেটা ইংরেজী-উর্দু-আরবী-বাংলা-সংস্কৃত ভাষা নয় সেটা হলো "নীরবতা"  কথাটা মেনে নিতে ইচ্ছে হোলো।  ইচ্ছে হলো এই কারণে যে সারাটা পৃথিবী জুড়ে আজ যে অখন্ড নীরবতায় আমরা আমাদের নিজের দিকে তাকানোর সুযোগ পেয়েছি।  আমাদের অন্তরীণ জীবনে আমরা ক্রমান্বয়ে একটা উপলব্ধিতে আসছি, একটা উপসংহারে আসছি যে আমরা কত অল্পে আমাদের প্রাত্যহিক জীবন চালাতে পারি, আমরা নীরবতায় নিমগ্ন থেকে যোগাযোগ ঘটাতে পারি আমাদের ভেতরের আদি এবং অকৃত্রিম এর সাথে।  আর ওখানে পৌঁছে আমরা যখন পরস্পরের মুখোমুখি তখন আমাদের চারপাশ ঘিরে একরাশ সবাক নীরবতা। 
    যদি বলি, অনিবার্য্য একটা কারণে আলোকরেখাও গত কয়েক সপ্তাহ নীরব ছিল, পাঠক হয়তো বলবেন, তা আর বলতেতাই কোন কারণ দেখতে চাইনা এই বিশ্বাসে যে নীরবতায় নীরবতায় যে সুস্পষ্ট যোগাযোগ হয়েছে পাঠকে পাঠকে আলোকরেখায় তাদের অন্তরীণকালের বিচরণেযে সমস্ত লেখা তাঁরা খুঁটিয়ে দেখেছেন , নতুন করে পড়েছেন, তাতে আলোকরেখার নীরবতা আর তাঁদের নীরবতা মিলে সৃষ্টি হয়েছে এক অখন্ড উপলব্ধি ! আমরা জয়ী হবো ! ভালো থাকবে আমাদের সন্তানেরা!
    আমি আশা করছি এখন থেকে নিয়মিত নতুন কিছু পোস্ট করতে পারবো পাঠকদের জন্যে।  
    বিনীত,

    সানজিদা রুমি।

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. মোহন সিরাজীMay 28, 2020 at 4:45 PM

      আমরা আলোকরেখা পড়তে ভালোবাসি।আলোকরেখায় কোন কিছু না পেলে মন খারাপ হয় তাই পুরোনো লেখাগুলো খুঁজে খুঁজে পড়ি। এখন থেকে আশা করবো যেন নিয়িমিত লেখা পাই। আলোকরেখার জন্য অনেক শুভ কামনা।

      ReplyDelete
    2. শর্মিষ্ঠাMay 28, 2020 at 6:25 PM

      আমরা এতদিন আশায় ছিলাম যে আলোকরেখায় নতুন লেখা পাবো। এত দিনে আশার আলো দেখতে পাচ্ছি। খুব ভালো লাগলো।আলোকরেখাকে অনেক সাধুবাদ ও ভালোবাসা।

      ReplyDelete
    3. মোহন রায়হানMay 28, 2020 at 7:58 PM

      আলোকরেখাকে আমরা অনেক ভালোবাসি তাই নতুন কিছু না পেলে পুরোনো লেখাগুলো খুঁটিয়ে খুঁটিয়ে পড়ি। যাক এখন থেকে সানজিদা রুমি ,সুনিকেত চৌধুরী ,মুনা চৌধুরী ,মেহরাব রহমান প্রমুখের লেখা জম্পেস করে পড়া যাবে। আলোকরেখার জন্য অনেক শুভ কামনা।

      ReplyDelete
    4. ঋতু মীরMay 28, 2020 at 10:46 PM

      আলোকরেখা নতুন লেখা নিয়ে ফিরে আসছে শুনে মনটা ভাল হয়ে গেল। কিছু কিছু সম্পর্ক, ভাল লাগা অলিখিত ভাবেই টিকে থাকে- দৃশ্যমান নয় অথচ মনের গভীরে জায়গা করে নেয়, অনুভুতির অস্তিত্বে 'আছি' বলে জানান দেয় সবসময়। আলকরেখাও তেমনি আমার! শুভকামনা নিরন্তর !

      ReplyDelete
    5. গুরুর ভাষায় বলতে হয়
      নব আনন্দে জাগো নব রবিকিরণে
      আমার মতো ক্ষুদ্র লেখক বেঁচে থাকবে আলোকরেখার বদৌলতে
      তাই খুশি

      ReplyDelete
    6. This comment has been removed by the author.

      ReplyDelete
    7. অনেকদিন পর আলোকরেখা নতুন লেখা নিয়ে আসছে শুনে আমিও খুশি। আলোকরেখায় আমি লিখতে যেমন আনন্দ পাই তেমন পড়তেও। লক ডাউন এ বাড়িতে আটকে থেকে এবং আলোকরেখাকে নিভৃতে চলে যেতে দেখে আর থাকতে না পেরে আমি নিজেই বিশ্ব কবিতার একটা পেজ খুলে দিলাম। পেজটিতে আমার প্রিয় সব কবিদের কবিতার অনুবাদ থাকবে সেসাথে আমার কবিতাও কিছু থাকবে। আলোকরেখায় আমার যারা পাঠক আছেন তাদের আমন্ত্রণ করছি আমার কবিতার পাতা Feed Me Poetry by Muna তে। আশাকরি আপনাদের ভালো লাগবে।https://www.facebook.com/pg/feedmepoetrybymuna/posts/?ref=page_internal আমার কবিতার পেজটার বয়স যেহেতু দুসপ্তাহ হলো, এ পর্যন্ত যে কবিদের অনুবাদকৃত কবিতা প্রকাশিত হলো তারা হচ্ছেন মাওলানা জালালুদ্দিন রুমি, হাফিজ-সিরাজী, শিরিন মাগরিবি, মাহমুদ দারবিশ, পাবলো নেরুদা, বাহাদুর শাহ জাফর, ও আমির খসরু। আমার প্রিয় এই সব কবিদের সাথে আমার কবিতাও প্রকাশিত হয়েছে। Feed Me Poetry By Muna পেজটা গুগল থেকে অথবা ফেইসবুক থেকে যাওয়া যাবে।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ