আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ভালোবাসার নামতা ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ভালোবাসার নামতা !

    ভালোবাসার নামতা !

     

    এক ভালোবাসা, দুই ভালোবাসা, তিন ভালোবাসা, পাঁচ ভালোবাসা, পাঁচ শত ভালোবাসা, পাঁচ হাজার ভালোবাসা, পাঁচ লক্ষ ভালোবাসা, ----- পঁচিশ লক্ষ  ভালোবাসা, ছাব্বিশ লক্ষ ভালোবাসা, সাতাশ লক্ষ ভালোবাসা, - টা - লক্ষ ভালোবাসা! গুনে যাবো আমি যতদিন দেহে আছে প্রাণ! গুনবো করোজ্জ্বল সারাটা সকাল! গুনবো ঘনঘোর বর্ষা রাতে ! গুনবো এখানে, গুনবো ওখানে!

    গুনবো গুন্ গুন্ করে গান গাইতে গাইতে, তা থৈ তা থৈ নেচে নেচে! গুনবো হাসপাতালের শয্যায় শুয়ে-বসে! গুনবো সুস্থ্য হয়ে ঘরে ফিরে কবে "আলোকরেখা" কে সামনে নিয়ে বসবো সেই অপেক্ষার দিনগুলোতেগুনবো কোরোনাকালেগুনবো কোরোনাহীন পৃথিবীতে! গুনবো কোরোনা আক্রান্ত ছোট ভাইয়ের তিরোধানেদূরালাপনে মায়ের সাথে কাঁদার ক্ষণ! গুনবো ইনবক্স খুলে ঘাস-ফড়িং সংখ্যাগুলো অবলোকনের ক্ষণে! গুনেই যাবো যদিও দেখি ঘরে ফেরা মানে আবারো হাসপাতালে যাবার প্রস্তুতি! গুনেই চলবো ভালোবাসা আমাকে না পেয়ে বন্ধুর কষ্টের মাঝেও! গুনে যাবো সেদিন অব্দি, যেদিন, হে ভগবান, অপেক্ষা আর পৌঁছে যাওয়ার সংজ্ঞা নিরুপনে ব্যর্থ হবে সতীর্থ সকাশে আমার মন!
    নিতান্ত স্বার্থপরের মত আমার এই ভালোবাসা গোনা চলবে অবিরাম, অন্তহীন

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    10 comments:

    1. কবিতা কুঞ্জJanuary 4, 2021 at 6:01 PM

      আলোকরেখার উপর মাঝে মাঝেই অভিমান হয় যখন কোন লেখা পাই না। নিজেদের অবহেলিত মনে হয়। মনে হয় কেন এই স্থবিরতা ? কিন্তু এমন লেখা সব কিছু ছাড়িয়ে আলোকরেখার প্রতি ভালোবাসায় প্রাণবন্ত হয়ে ওঠে। খুব ভালো লাগলো অপূর্ব সুন্দর ভালোবাসার নামতা লেখাটা পড়ে। ২৮ লক্ষ ছাড়িয়ে যাওয়ায় অনেক অনেক অভিনন্দন। ভালোবাসা।

      ReplyDelete
    2. মমতা শংকরJanuary 4, 2021 at 6:13 PM

      "গুনে যাবো আমি যতদিন দেহে আছে প্রাণ! গুনবো করোজ্জ্বল সারাটা সকাল! গুনবো ঘনঘোর বর্ষা রাতে ! গুনবো এখানে, গুনবো ওখানে!" আলোকরেখার শুরে সুর মিলিয়ে আমিও বলতে চাই। যাই ঝড় ঝাপটা আসুক না কেন আলোকরেখার সাথেই আছি থাকবো। অনেক অনেক শুভকামনা।

      ReplyDelete
    3. মোহন সিরাজীJanuary 4, 2021 at 6:48 PM

      ভালো মন্দ মিলিয়ে সকলি আলোকরেখাকে দেখতে চাই উজ্জ্বল তরঙ্গে। এতো সুন্দর লেখা পড়ে মনটা ভরে গেল আকুল আবেশে। অনেক অনেক অভিনন্দন আর ভালোবাসা।

      ReplyDelete
    4. মিতা হকJanuary 4, 2021 at 6:52 PM

      দারুন লাগছে আজ এতদিন পর লেখা পেলাম। অনিন্দ্য সুন্দর লেখা। এবার থেকে যেন আমরা নিয়মিত লেখা পাই তার খেয়াল রাখবেন। অনেক অনেক অভিনন্দন।

      ReplyDelete
    5. মাসুম রেজাJanuary 4, 2021 at 6:55 PM

      আলোকরেখা ২৮ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক ।এবারের লেখাটা কি অপূর্ব। কি লেখার গাঁথুনি তেমনি বার্তার বিনুনি। সব মিলিয়ে চমৎকার ,অনন্য।

      ReplyDelete
    6. অজয় রায়January 4, 2021 at 6:57 PM

      সানজিদা রুমি ও আলোকরেখাকের চলার পথ সুন্দর সুগম ও সুললিত হোক এই কামনা করি -- ভালবাসা আর অভিনন্দন!

      ReplyDelete
    7. শর্মিষ্ঠা সেনJanuary 4, 2021 at 7:04 PM

      অন্তরের অন্তরতম অভিনন্দন! আলোকরেখা! বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা পূরণে তোমার অঙ্গীকার আলোকরেখাকে আরও বহুদুর নিয়ে যাক- এই শুভ কামনা!আর লেখাটা যে কি দারুন হয়েছে তা বলার নয় ।ভাল থেক !!!

      ReplyDelete
    8. সৌমিত্র দত্তJanuary 4, 2021 at 7:07 PM

      কি যে ভাল লাগছে আলোকরেখা আবার সচল হয়েছে সেই সাথে ২৮ লক্ষে পৌঁছেছে। এখন আমার প্রিয় কবি সুনিকেতের কবিতা প্রকাশ করার বিশেষ অনুরোধ রইল। আলোকরেখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি নিরন্তর।

      ReplyDelete
    9. বাহ্ রুমি দারুন নান্দনিক ভালোবাসার নামতা
      আমিজীবনে-মরণে জপে যাবো এই নামতা
      আলোকরেখার সম্পাদক,কবি,লেখক,পাঠক সকলের প্রতি জানাই আমার নতজানু বিনম্র শ্রদ্ধা
      আলোকরেখার অগ্রযাত্রায় আমি আমি সব শেষের একজন ক্ষুদ্রতম যাত্রী আনন্দে আপ্লুত
      সকলে আমার অভিনন্দন,ভালোবাসা, অভিবাদন ও প্রণতি গ্রহণ করুন
      আমি অন্ধকারের বিষন্নতা দেখতে চাইনা
      আমি শত আঁধারের গহীন বুক চিরে কেবল মাত্র আলোকরেখা দেখতে চাই জীবনে মরণে
      আলোকরেখার জন্য অন্তহীন শুভেচ্ছা

      ReplyDelete
    10. আকাশ ছোয়া ভালোবাসা পাক আলোকরেখা !!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ