আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শুধু যৌনতা ------ দীপক মুখোপাধ্যায় ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শুধু যৌনতা ------ দীপক মুখোপাধ্যায়

     

    শুধু যৌনতা   (কবিতা )
    দীপক মুখোপাধ্যায়

    সব কথার মানে  হয় না 
    সব ফুলের সুঘ্রাণ হয় না 
    যেমন দু ' পেগ খেলেই কেউ 
    মাতাল হয় না । 
    চিলে কোঠার ছোটো ঘরে নির্জন 
    অপরান্হে কোন নারীকে আলিঙ্গন 
    করলে প্রেম হয় না …;
    ওষ্ঠে গভীর চুম্বন করলে সুখী হওয়া
    যায় না । 
    কোন নারীর কাঁধে হাত রেখে 
    ভালোবাসি বললেই ভালোবাসা হয় না 
    অন্ধকার আইনক্সে সিনেমা দেখলেই 
    প্রেম হয় না । 
    প্রেক্ষাগৃহে আলো নিভে গেলে 
    আঙুলে আঙুল ছোঁয়ালেই মিলন হয় না 
    বাবুঘাটে বিসর্জনের দিন তোমার শরীর 
    ছুঁলেও বড় নিঃসণ্গ লাগে । 
    আউট ট্রাম ঘাটের পাশে 
    ভাঙা চোরা চেহারার যুবক মিলির 
    চিবুক তুলে আতি পাতি খোঁজে 
    তবুও প্রেম হয় না । 
    শুধু যৌনতার জন্য চেয়ে আছে পথ 
    ভেঙে পড়া খোঁপাটা আলগোছে তুলে নিয়ে 
    মিলি বলে ........প্রেম কোথায় গো 
    এতো যৌনতা । 



     http://www.alokrekha.com

    4 comments:

    1. রেবতী দাসMarch 19, 2021 at 6:47 PM

      শুধু যৌনতা কবিতায় কবি দীপক মুখোপাধ্যায় জীবনের অধ্যায় রচনা করেছেন। যেখানে শুধু কার্য্য দিয়েই সিদ্ধি লাভ করে যায় না। খুব ভলো লাগলো কবিতাটা পড়ে। শুভ কামনা কবি।

      ReplyDelete
    2. শ্যামল বোসMarch 19, 2021 at 6:52 PM

      শুধু যৌনতা কবিতায় কবি দীপক মুখোপাধ্যায় জীবনের যাপনের যে সংজ্ঞা দিয়েছেন তা অনবদ্য। আসলেও সব কথার মানে হয় না প্রেম থাকলেই ভালোবাসা হয় না। নিগূঢ় তত্ব। ভালো লাগার কবিতা। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    3. সব্যসাচী দত্তMarch 19, 2021 at 8:08 PM

      "শুধু যৌনতা" কবিতায় কবি দীপক মুখোপাধ্যায় জীবনের সত্যিগুলো তুলে ধরেছেন। আমরা যা কিছু করি সব কিছুর কি সঠিক মানে হয় ? কবিতাটা আমাদের কার্য্যকে প্রশ্ন বিদ্ধ করেছে। ভালো লাগলো পড়ে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ এমন কবিকে পরিচয় করিয়ে দেবার জন্য।

      ReplyDelete
    4. মিতালী চক্রবর্তীMarch 19, 2021 at 9:21 PM

      কবি দীপক মুখোপাধ্যায়ের কবিতা "শুধু যৌনতা" ভালো লাগলো পড়ে। যেখানে ভালবাসা নেই সেই অষ্ঠ চুম্বনের অযোগ্য। আর ভালোবাসা না থাকলে যে কোন মিলনেই সাধু যৌনতাই। খুব ভালো বলেছেন কবি। আপনার আশীষ কামনা করি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ