আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ভালোবাসাধন্য হৃদয় ! - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ভালোবাসাধন্য হৃদয় ! - সুনিকেত চৌধুরী।

      ভালোবাসাধন্য হৃদয় !

     - সুনিকেত চৌধুরী।

    ভালোলাগে ভাবতে 

     ভাবছে কেউ আমার কথা এই বিকেলে,

    "নিরাপদ হোক যাত্রা" বার্তা

    যখন আসে দূরালাপনীর অপর প্রান্ত থেকে !

    ফিকেরং মেঘলা আকাশ 

    ভারাক্রান্ত হৃদয়ের কারণ 

     আর থাকেনা তখন,

    কান্না তখন থাকেনা বোবা হয়ে 

     উচ্চকিত কন্ঠ ঘোষণা দেয়,

    ভালোবাসাধন্য আমার হৃদয়!

     http://www.alokrekha.com

    7 comments:

    1. মিতালী ব্যানার্জিMarch 22, 2021 at 5:06 PM

      এতদিন পর প্রেমের কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা পেলাম। খুব ভালো লাগছে। ভালোবাসাধন্য হৃদয় !- সুনিকেত চৌধুরীর মিষ্টি একটা ছোট্ট কবিতা। সত্যিই খুব ভালো লাগে ভাবতে কেউ আমার কথা ভাবছে আমার কুশলের জন্য অধীর আগ্রহে বসে আছে। এই কবিতায় কবি হৃদয় আকিঞ্চনে গেঁথেছেন। অনেক ভালো বাসা কবি। আপনার আরো লেখা চাই।

      ReplyDelete
    2. রায়হান সোবহানMarch 22, 2021 at 5:13 PM

      এতদিন পর প্রেমের কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! পড়ে খুব ভালো লাগছে। একটা ছোট্ট কবিতা। কি তার গভীরতা। অনেক দীর্ঘ কবিতায় মনের ভাব প্রকাশে অসর্মথ থাকে কবি। অথচ কিছু বাক্যে কবি সুনিকেত ফুটিয়ে তুলেছেন মনের কথা। হৃদয় স্পর্শী অনবদ্য কবিতা। এই করোনা কালে সাবধানে থাকবেন কবি। ভালো থাকুন এই কামনা কবি।

      ReplyDelete
    3. মৃন্ময়ীMarch 22, 2021 at 6:19 PM

      এতদিন পর আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! পড়ে খুব ভালো লাগছে। কতদিন পাইনি কবিতা তাঁর। আমি উম্মুখ হয়ে বসে থাকি কবি সুনিকেতের একখানা কবিতার জন্য। আমি নতুন কবিতা না পেয়ে পুরানো কবিতাতেই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। তবুও মন মানে না। আজ নতুন কবিতা পেলাম তাও ভালোবাসায় ধন্য। আমি খুব উৎফুল। অনেক অনেক ভালোবাসা হৃদয়ের অন্তোষস্থল হতে।

      ReplyDelete
    4. দীপঙ্কর আচার্য্যMarch 22, 2021 at 6:42 PM

      বহুদিন পর কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! পড়ে খুব ভালো লাগলো। ভালো বাসার এজহার করার জন্য দিস্তা দিস্তা লেখার প্রয়োজন হয় না তার প্রমান কবি সুনিকেতের কবিতা। ভালো লাগে কেউ যখন আমার কথা ভাবে তখন আকাশের ফিকে রং উজ্জ্বল হয়ে ওঠে মন বলে ওঠে ভালোবাসাধন্য আমার হৃদয়! অশেষ শুভ কামনা।

      ReplyDelete
    5. মিতা হকMarch 23, 2021 at 5:38 PM

      সুনিকেত চৌধুরীর ভালোবাসাধন্য হৃদয় ! ছোট কবিতা অথচ কি গভীর। ভালোবাসার কি অনুপম প্রকাশ। খুব ভালো লাগলো। কবির প্রতি ভালোবাসার কারণ কবির রচনা যা সচারচর দেখা যায় না। ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. ইমরান ওয়াসেকMarch 23, 2021 at 5:49 PM

      সুনিকেত চৌধুরীর ভালোবাসাধন্য হৃদয় ! কবিতাটা পরে খুব ভালো লাগলো। আমি আলোকরেখার নুতুন পাঠক। খুব ভালো লাগলো এই ওয়েব সাইটটা। এক জন পাঠকের জ্ঞানের তৃষ্ণা মেটানোর জন্য উপযুক্ত। বিশেষ করে কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা। আলোকরেখার মঙ্গল কামনা করি।

      ReplyDelete
      Replies
      1. ইমরান ওয়াসেক আলোকরেখায় আপনাকে সুস্বাগতম। আমাদের চেষ্টা থাকে পাঠকদের প্রজ্ঞা ও মননের সন্তুষ্টি। আমাদের কোন একটা লেখা বা প্রয়াস যদি একজন পাঠককে আনন্দ দেন করে তাতেই আমরা কৃতার্থ। অনেক অনেক অভিনন্দন ও অনেক ভালোবাসা।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ