আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও প্রতিদিনের অস্তিত্বে ! ------- সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    প্রতিদিনের অস্তিত্বে ! ------- সুনিকেত চৌধুরী।

                                                  প্রতিদিনের অস্তিত্বে !
                                                   সুনিকেত চৌধুরী।  

     

    আমার প্রতিদিনের অস্তিত্বে 

    ইদানিং এর অন্তরীণতায় 

    প্রতিটা নিঃশ্বাসের নির্গমনে 

    প্রতিটা ক্ষণের আবির্ভাব আর তিরোধানে 

    সর্বতভাবে সর্বাঙ্গে জড়ানো 

    রুদ্রাক্ষের মালার মতন জপি 

    আমি তোমাকে !

    জন্মাবধি কিংবা জন্ম জন্মান্তরে

    এই একটা যজ্ঞের কথাই তো জানি !

    এর সাথে সহযোগী যত কিছু 

    সব কিছু দেয় না তো অমৃত কোনোকিছু

    উঠোনের তুলসীতলার প্রণাম নিত্যদিন 

    নিভৃত্যের নীরব ক্রন্দন আর কপালের তিলক

    কেন যেন বড় বেশী মেকি মনে হয় 

    ফেসবুকে সবার দিনপঞ্জী যেমন !

     আমি নিশ্চিত জানি তুমি আছো এইখানে

        তা হোক জনাকীর্ন কোন উৎসব মণ্ডপ 

    কিংবা জন-মানবহীন বিরান ভূমি 

    অথবা 

    আমার এই ছোট্ট গৃহকোণ                                           

                                                  
                                                    http://www.alokrekha.com

    6 comments:

    1. শাহীন সামাদJuly 13, 2021 at 6:30 PM

      কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " অনবদ্য প্রেমের কবিতা।খুব ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    2. মিতালী ব্যানার্জিJuly 13, 2021 at 6:38 PM

      কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " অনন্য কবিতা।খুব ভালো লাগলো পড়ে। প্রতিদিনের অস্তিত্বে প্রতিটা নিঃশ্বাসে প্রতিটা ক্ষণের আবির্ভাব আর তিরোধানে সর্বতভাবে সর্বাঙ্গে জড়ানো রুদ্রাক্ষের মালার মতন জোপা ভালোবাসার চমকিত প্রকাশ। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. শফিক রায়হানJuly 13, 2021 at 6:44 PM

      কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " অনন্য অনুপম কবিতা। কবি সুনিকেতের প্রতিটা কবিতা বুক নিঙড়ানো হৃদয়ের কাছাকাছি। এই কবিতায় কবি যেমন করে ভালোবাসার প্রতিচ্ছবি তুলে ধরেছেন তা সত্যিই অতুলনীয়। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাJuly 13, 2021 at 6:50 PM

      কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " হৃদয়গ্রাহী কবিতা।দিন দিন কবি সুনিকেতের কবিতা পরিণত হচ্ছে। আমাদের প্রিয় কবির কবিতার অপেক্ষায় থাকি। খুব ভালো লাগলো কবিতাটা। কবি আপনি ভালো থাকবেন অনেক ভালোবাসা।

      ReplyDelete
    5. মৃন্ময়ীJuly 13, 2021 at 7:17 PM

      এতদিন পর আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! পড়ে খুব ভালো লাগছে। কতদিন পাইনি কবিতা তাঁর। আমি উম্মুখ হয়ে বসে থাকি কবি সুনিকেতের একখানা কবিতার জন্য। আমি নতুন কবিতা না পেয়ে পুরানো কবিতাতেই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। তবুও মন মানে না। আজ নতুন কবিতা পেলাম তাও ভালোবাসায় পূর্ণ ।কবি সুনিকেত চৌধুরীর হৃদয়গ্রাহী কবিতা। আমি খুব উৎফুল। অনেক অনেক ভালোবাসা হৃদয়ের অন্তঃস্থল হতে।

      ReplyDelete
    6. দীপঙ্কর আচার্য্যJuly 13, 2021 at 7:25 PM

      এতদিন পর আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর "প্রতিদিনের অস্তিত্বে " লেখা কবিতা পড়ে খুবই ভালো লাগলো! বহুদিন পর কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! পড়ে খুব ভালো লাগলো। ভালো কবিতা লেখার জন্য দিস্তা দিস্তা লেখার প্রয়োজন হয় না তার প্রমান কবি সুনিকেতের কবিতা। অশেষ শুভ কামনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ