আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সমাপ্তি কি সমাসন্ন? ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সমাপ্তি কি সমাসন্ন?

    সমাপ্তি কি সমাসন্ন? 

    চারদিকে সাজ সাজ রব Open AI এর ChatGPT কে নিয়ে! সবাই বলছেন আলাদিনের আশ্চৰ্য প্রদীপের মত 'চাওয়া মাত্র হাজির' করে দেওয়ার ক্ষমতাধর এই App আমাদের সমস্ত সৃজনশীলতাকে ম্লান করে দেবে এবং সম্ভবত ছাড়িয়ে যাবে! সেদিন আমার এক বন্ধু ChatGPT কে বাংলায় একটা কবিতা লিখতে বলার ১ মিনিটের মধ্যে এই App একটা নাতিদীর্ঘ মোটামুটি সুন্দর কবিতা লিখে দিলো! বিষয়বস্তু, শব্দ-চয়ন, বাক্য-বিন্যাস ও শুরু-শেষের সাথে সামঞ্জস্য ইত্যাদি বিষয় বিচারে কবিতাটি মোটামুটি ভালো।  আপনারা জানেন যে এই App সম্ভাব্য উত্তর লিখতে পারেনা এমন প্রশ্ন নেই! যদিও এর জ্ঞানের পরিধি ২০২১ সাল অবধি লভ্য সব তথ্য পর্যন্ত সীমাবদ্ধ, তবে এটা সহজেই অনুমেয় যে এই সীমাবদ্ধতা নিতান্তই সাময়িক!

    আমার বিশ্বাস আপনারা বুঝে গেছেন আমার চিন্তা/দুশ্চিন্তাটা কোন বিষয়টাকে নিয়ে! ভিন্ন ভিন্ন মানুষের মানস সরোবরে প্রস্ফুটিত মনোরম, স্বকীয়, স্বতঃস্ফুর্ত ও সৃজনশীল যে লেখা পড়ার জন্যে আমরা "আলোকরেখা"য় এতদিন এসেছি তার সমাপ্তি কি ঘোষণা করবে অসম্ভব রকমের শক্তিশালী, সুদূরপ্রসারী প্রভাব বিস্তারের ক্ষমতাশালী দুর্দমনীয় Artificial Inteligence প্রসূত এই technology!   

    মনের মধ্যে এইসব ইত্যাকার ভাবনা নিয়ে 'আলোকরেখা'য় পাঠকদের জন্যে নতুন কিছু দিতে এসে  উদ্ভাবন করি এর পাঠক সংখ্যা তড়িৎগতিতেই ঠিক আগের মতোই অতিক্রম করে চলছে একটার পর একটা মাইলপোস্ট ! এই মুহূর্তে সেই সংখ্যাটা ছাড়িয়ে গেছে চল্লিশ লক্ষের কোঠা ! আর পাঠক সংখ্যা নির্ধারক এই নিক্তির যে তাৎপর্য আমার কাছে সেটা আপনাদের কাছেও সমভাবে তাৎপর্যপূর্ণ বলে আমি বিশ্বাস করি!

    আধুনিক প্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে আমাদের দৈনন্দিন নিরানন্দ কাজ গুলো প্রযুক্তি প্রসূত জ্বীনদের হাতে সোপর্দ করে আমরা আরো বেশী বেশী করে আমাদের হৃদয় তাড়িত বোধ ও বুদ্ধিবৃত্তিকে ব্যবহার করে পরস্পরের আরও কাছাকাছি আসবো সেটা ক্রমান্বয়ে স্পষ্ট থেকে স্পষ্টতর হতে দেখি আমি দিগন্তের ওই আলোকরেখায়! আমার দৃঢ় বিশ্বাস, আপনাদের সবার চোখেও সেটা সমভাবে দৃশ্যমান!

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    11 comments:

    1. মোহন সিরাজীFebruary 26, 2023 at 3:49 PM

      আলোকরেখার ৪০ লক্ষ পাঠকে উত্তির্ন হওয়ায় আমি অত্যান্ত খুশি। আলোকরেখা সাজানো গোছানো পরিপাটি একটা ওয়েব সাইট যেখানে আমরা পাই মনের খোরাক। যেটা আমাদের মননকে উন্নত করে। হতে পারে আধুনিক প্রযুক্তি অনেক কিছু করতে পারে। আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করতে পারবে। তবুও মনের ছোঁয়া সেখানে পাওয়া যাবে না। যান্ত্রিক তো জীবন হতে পারে না। সানজিদা রুমির লেখা "সমাপ্তি কি সমাসন্ন?" লেখাটা অনন্য। শুভ কামনা।

      ReplyDelete
    2. আলোকরেখা ৪০ লক্ষ পাঠক !! খুবই আনন্দিত। সানজিদার রুমির লেখা সমাপ্তি কি সমাসন্ন? দারুন অভিব্যক্তি। আধুনিক প্রযুক্তির কথা বলতে গিয়ে তিনি আলোকরেখার উপর এর নেতিবাচক সম্ভাবনার সন্দেহ প্রকাশ করেছেন। আমি বলবো আলোকরেখার পাঠকরা অন্যন্ত আধুনিক ও একনিষ্ঠ। তার প্রধান কারণ এর হৃদয়গাহী লেখা। নুতুন নতুন লেখা না পেয়েও আলোকরেখার ফোক সংখ্যার ঘাটতি হয় নি। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    3. রায়হান সোবহানFebruary 26, 2023 at 4:23 PM

      সানজিদার রুমির লেখা সমাপ্তি কি সমাসন্ন? দারুন অধুনা লেখনী। আলোকরেখা ৪০ লক্ষ পাঠকে পৌঁছেছে তার বার্তা দিতে গিয়ে তিনি এক মনোগ্রাহী অনন্য লেখা লিখেছেন। আমরা এও বলতে চাই আলোকরেখারকে কোনো প্রযুক্তি বা অন্য কোন প্রকাশনা মাধ্যম দাবিয়ে রাখতে পারবে না। আমরা আলোকরেখার সাথেই আছি। শুভ কামনা।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাFebruary 26, 2023 at 4:30 PM

      আলোকরেখা ৪০ লক্ষ পাঠকে!!! আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। আশা করি এর পর থেকে নিয়মিত লেখা পাবো।সানজিদার রুমির লেখা সমাপ্তি কি সমাসন্ন?দারুন ভাবে অত্যাধুনিক। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    5. অভয় সান্যালFebruary 26, 2023 at 4:38 PM

      আলোকরেখা ৪০ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে দেখে ভালো লাগলো আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    6. সেগুফতা খানFebruary 26, 2023 at 4:41 PM

      আলোকরেখা ৪০ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক।এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা।

      ReplyDelete
    7. দেবপ্রিয় ব্যানার্জীFebruary 26, 2023 at 4:56 PM

      অভিনন্দন আলোকরেখা !৪০ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে ।সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলোকরেখার এই আলোকিত ভুমি,এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা !অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি।

      ReplyDelete
    8. ড : অজিত গুহFebruary 26, 2023 at 5:13 PM

      অভিনন্দন আলোকরেখা !৪০ লক্ষ পাঠক। অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সানজিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজ বঞ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর মান বজায় থাকবে। এমন কোন প্রকাশনা নেই যা আমি দেখি না বা পড়ে মন্তব্য করি না। সানজিদা রুমির লেখাটা পড়ে খুব ভালো লাগলো। অত্যন্ত আধুনিক লেখা। যতই চারদিকে সাজ সাজ রব থাকে না কেন Open AI এর ChatGPT কে নিয়ে! যতই সবাই বলুক আলাদিনের আশ্চৰ্য প্রদীপের মত 'চাওয়া মাত্র হাজির' করে দেওয়ার ক্ষমতাধর এই App আমাদের সমস্ত সৃজনশীলতাকে ম্লান করে দেবে এবং সম্ভবত ছাড়িয়ে যাবে!কিন্তু এর কোন নেতিবাচক ছায়া পড়বে না আলোকরেখায়। মনের মধ্যে এইসব ইত্যাকার ভাবনা নিয়ে 'আলোকরেখা'য় পাঠকদের পাঠক সংখ্যা তড়িৎগতিতেই ঠিক আগের মতোই অতিক্রম করে চলছে একটার পর একটা মাইলপোস্ট ! এই মুহূর্তে সেই সংখ্যাটা ছাড়িয়ে গেছে চল্লিশ লক্ষের কোঠা ! "আর পাঠক সংখ্যা নির্ধারক এই নিক্তির যে তাৎপর্য আমার কাছে সেটা আপনাদের কাছেও সমভাবে তাৎপর্যপূর্ণ বলে আমি বিশ্বাস করি!" এই লেখার মাধ্যমেই লুকিয়ে আছে আলোকরেখার সাফল্য। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    9. মেধা বন্দোপাধ্যায়February 26, 2023 at 5:17 PM

      অভিনন্দন আলোকরেখা !৪০ লক্ষ পাঠক। অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সুশোভিত নয়নাভিরাম একটি ওয়েব সাইট। যদিও আমার কাছে একটি মাধ্যম যেখানে প্রজ্ঞা ও মননের সব কিছু পাওয়া যায়। অনেক ওয়েব সাইট আছে যেখানে কেবল কবিতা বা সাহিত্য পাওয়া যায় কিন্তু আলোকরেখার মত সুন্দর গোছানো একটাও সাইট এই পর্যন্ত পাইনি। গান কবিতা ভিডিও সবকিছুই পাই এখানে। তাইতো আজ পাঠক সংখ্যা চল্লিশ লক্ষ পেরিয়ে গেছে। আলোকরেখারকে শুভ কামনা। সেই সাথে সানজিদা রুমির লেখাটা অনন্য। তার সকল বাধা বিপত্তি ব্যথা কষ্ট দূর হোক প্রার্থনা করি।আলোকরেখাকে অনেক অনেক আন্তরিক শুভেচ্ছা।

      ReplyDelete
    10. কমলিকা কর্মকারFebruary 26, 2023 at 5:34 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। ৪০ লক্ষ পাঠক লেখাটা অনন্য বার্তা বহন করে। এত আধুনিক লেখা যা প্রশংসার দাবীদার। যা সাধারণ কথা সানজিদা রুমির কলমে অনবদ্য হয়ে ওঠে। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    11. সমাপ্তি সমাসন্ন নয় ! যতদিন মানুষ থাকবে, মানুষের মস্তিষ্ক আর আবেগ থাকবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানুষের সমকক্ষ হতে পারবে ন। আমরা যাকে 'পোয়েটিক জাস্টিস' বলি সেই কাজটা এই app করতে পারে না এবং সেটা পরীক্ষা করে দেখা হয়েছে । তবে মানুষের অনেক কাজ সে সহজ করে দিতে পারে আর সেকারণে আমরা তাকে শত্রু না ভেবে বন্ধু ভেবে অবশ্যই কাজে লাগাতে পারি । এখন থেকে বিশ্ববিদ্যালযে শেখানো হবে মানুষ হিসেবে আমরা কিভাবে ভাবতে পারি আর নতুন নতুন আবিষ্কারের app গুলোকে কাজে লাগিয়ে আমাদের লেখা, কাজকর্ম আমরা কিভাবে অনেক সহজ করে নিতে পারি। ৪০ লক্ষ্যে পা দেয়ায় আলোকরেখাকে অভিনন্দন সেসাথে সানজিদা রুমিকেও ভালোবাসা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ