আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কেবলই ভালোবাসা ~~~~~~~~~~~~~ সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কেবলই ভালোবাসা ~~~~~~~~~~~~~ সানজিদা রুমি







    কেবলই ভালোবাসা 
    সানজিদা রুমি 

    আরবার কখন দেখা পাবো তোমার 
    মহিলা কলেজ ক্যান্টিনে
    উদগ্রীব অনিমিখ আমি অপেক্ষমান 
    খুঁজে ফিরি ক্যাম্পাসে অনুক্ষণ।
    তোমাকে দেখাটা আমার নেশার মতন 
     ব্যাকুলতা অবিরত, আকৃষ্ট সারাক্ষন।
    জমা হয় তৃষ্ণা আকন্ঠ মনের গহীনে 
    আসা-যাওয়ার পথের ধারে বন্ধুরা কত কথা বলে। 
    স্পর্শ করে না কিছুই আমার 
    শুধুই প্রতীক্ষা ভালোবাসার -
    ক্যাম্পাসের আনাচে কানাচে, লাইব্রেরী, কমনরুমে 
    খুঁজে বেড়াই সর্বত্র তোমায় 
    এমন কি দারোয়ান দারুর ডেরায় !
    বুকের ভেতরে এত ভালোবাসা 
    মন বসে না লেখা পড়ায় !
    চুপচাপ বসে থাকি ল্যাবের জানালায়-
    নিচে তুমি উপরে নীল আকাশ। 
    স্ফীত হয়ে হয়ে প্রতিদিন 
    আমাদের ভালোবাসা মহিরুহ এখন!
    আড় চোখে চায় চটপটি ওয়ালা 
    মিটি মিটি হাসে কলেজের দপ্তরীরা -
    মোহাবিষ্ট আমার চোখে পড়েনা কিছুই !
    আমি শুধু জানি -
    তোমায় ভেবে ভেবে আমার ঘুম ভাঙে প্রতিদিন 
    তোমার ভালোবাসায় লুটোপুটি খাই আমি -
    জড়িয়ে থাকতে চাই আঙ্গুর লতার মত 
    কেবলই ভালোবাসা - আমাদের ভালোবাসা। 
    মানি না নিয়ম কানুন, সমাজের অনুশাষন 
    ভালোবাসা কি এতসব বোঝে ,বোঝে কি লিঙ্গের প্রয়োজন। 

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    10 comments:

    1. অসীম সাহাAugust 8, 2023 at 9:14 PM

      সানজিদা রুমির কেবলই ভালোবাসা কবিতা টা অসাধারণ। ভালোবাসা নিয়ে আমরা কত তর্ক বিতর্ক করি। আসলে ভালোবাসার তো রূপ একটাই। সব ভালোবাসাই ভালোবাসা। সানজিদা রুমি এই ভালোবাসার রূপকে অত্যন্ত বাস্তব রূপায়ণ করেছেন।

      ReplyDelete
    2. মিতালী মুখার্জিAugust 8, 2023 at 9:20 PM

      সানজিদা রুমির "কেবলই ভালোবাসা" কবিতায় ভালোবাসার সংজ্ঞার যে বিন্যাস করেছেন তা প্রশংসার দাবী রাখে। তিনি তার কবিতায় বুঝিয়ে দিয়েছেন ভালোবাসা করে কয়। লিঙ্গ ভেদেই ভালোবাসা কেবলই ভালোবাসা। অনেক ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    3. অনুভব করলাম সেই ভালোবাসার দিনগুলো .. কেবলই ভালোবাসা

      ReplyDelete
    4. নাবিলা ওয়াদুদAugust 8, 2023 at 9:54 PM

      সানজিদা রুমির "কেবলই ভালোবাসা" কবিতা প্রশংসার দাবীদার। লিঙ্গ ভেদে কি ভালোবাসা হয় ? এই শতাব্দীতে এসেও আমরা ভালোবাসার প্রকার ভেদ খুঁজি। গতানুগতিক ভালোবাসাকেই ভালোবাসা ভেবে সারাটা জীবন ভালোবেসে যাই। আসল ভালোবাসাটা হারিয়ে ফেলি। কবি সানজিদা রুমি দারুন নিপুণতার সঙ্গে এই কবিতায় তা অংকিত করেছেন। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    5. সোনালী স্যান্যালAugust 8, 2023 at 9:59 PM

      অনেকদিন পর আলোকরেখায় কোন লেখা পেলাম। নতুন লেখা না সানজিদা রুমির পুরোনো লেখা পড়ি। আমি তার একনিষ্ঠ ভক্ত। "কেবলই ভালোবাসা" অনবদ্য কবিতা যা প্রশংসার দাবীদার।

      ReplyDelete
    6. লিঙ্গ ভেদে কি ভালোবাসা হয় ? বর্তমান যুগে যেখানে মানুষ চাঁদে বসবাসের চিন্তা করছে। সেখানে আমরা ভালোবাসার ভেদাভেদ খুঁজি। সানজিদা রুমি বলিষ্ঠ লেখায় দারুন ভাবে এই সমপ্রেমের ভালোবাসা তুলে ধরেছেন। এ যেন আমার জীবন কাহিনী। আমার মত আরো অনেকেই এই কবিতায় নিজেকে খুঁজে পাবে। ধন্য কবি। অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    7. পাভেল রহমানAugust 8, 2023 at 10:27 PM

      নতুন লেখা না সানজিদা রুমির পুরোনো লেখা পড়ি। আমি তার একনিষ্ঠ ভক্ত। তার লেখা আমার খুব ভালো লাগে। তিনি যেমন নারীত্ব আমার অহংকার কবিতার মত লেখা লেখেন। সেখানে "কেবলই ভালোবাসা" অনবদ্য কবিতা যা প্রশংসার দাবীদার। সমাজের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। ভালোবাসা দুটি মানুষের মধ্যে হয়। বিপরীত লিঙ্গের মধ্যে কেবল নয়। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    8. "কেবলই ভালোবাসা - আমাদের ভালোবাসা।
      মানি না নিয়ম কানুন, সমাজের অনুশাষন
      ভালোবাসা কি এতসব বোঝে ,বোঝে কি লিঙ্গের প্রয়োজন। " আমি একজন তৃতীয় লিঙ্গের মানুষ। আমার থেকে ভালো কেউ বোঝে না। স্যালুট সানজিদা রুমি। এভাবেই লিখে যাও আমাদের জন্য। তোমার মত লেখার আমাদের অনেক প্রয়োজন।

      ReplyDelete
    9. রুমি তোমার ও তোমার লেখার অনেক ভক্ত আমি। তুমি সব সময়ই বলিষ্ঠ লেখা লেখ "কেবলই ভালোবাসা - আমাদের ভালোবাসা।মানি না নিয়ম কানুন, সমাজের অনুশাষন " দারুন লেখা। গভীরভাবে অনুভূত। অনেক অনেক ভালোবাসা তোমায়।

      ReplyDelete
    10. রূপশ্রীAugust 9, 2023 at 10:18 PM

      সানজিদা রুমি কেবলই ভালোবাসা কবিতায় কি নিজের জীবনের চিত্র অংকন করেছেন ? না কি কেবল কল্পনা ? আপনার ওরিয়েন্টেশন কি ? আপনাকে আমার খুব ভালো লাগে। আপনার ছবি কথা বলে। আপনার ছবির দিকে তাকিয়ে আমি কতকিছু যে ভাবি তার ইয়াত্তা নেই। আমি আপনার সঙ্গে যোগাযোগ করতে চাই।আপনার ফোনে অনেক কল করেছি কিন্তু আপনি ধরেননি। প্লিস আমার ফোনটা ধরেন। অনেক কথা আছে। অনেক অনেক ভালোবাসা। ভালো থাকবেন। কথা হবে।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ