আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অতিথিদের লেখা কবিতা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অতিথিদের লেখা কবিতা

    আপনাদের লেখা  বিশেষ  প্রতিপাদ্য বিষয়   এখানে আপনারা লেখা পাঠাতে পারেন। যে কোন মুক্ত চিন্তার লেখা যা আপনার চেতনাকে প্রকাশ করে অন্যকে সম্মৃদ্ধ করে। যেহেতু এটা একটা আলোকরেখা মূলত একটা নির্ধর্মীদ ওয়েবসাইট। তাই ধর্মীয় লেখা প্রকাশ করা  হবে না , না পাঠানোই কাম্য। আপনার লেখা নিম্নতম ৫০০ অক্ষরের হতে হবে। কবিতা জন্য এটা প্রযোজ্য নয়।
     আপনারা এখানে লিখবেন কীভাবে?
    এখানে বিখ্যাত লেখকদের সাথে আপনাদের বাংলা বা ইংরেজি  লেখা বা কবিতাও প্রকাশ করা হবে।লেখার সাথে ছবিও পাঠাতে চাইলে পাঠাতে পারেন। যারা  বাংলা লেখা পাঠাতে  চান অথচ বাংলা টাইপ করার পদ্ধতি না থাকে তারা  ইংরেজিতে বাংলা টাইপ করে লেখা পাঠেতে পারেন।  আমরা সেটা বাংলায় টাইপ করে প্রকাশ করবো।  এই  বিশেষ সুবিধা আপনারা  হয়তো অন্য কোথাও পাবেন না।  এই সুবিধা  আমরা প্রণয়ন করছি  এই জন্যে যে , অনেক গুণী লেখক আছেন যারা কেবল বাংলা টাইপের কারণে বিশেষ করে যারা বাংলাদেশের বাইরে আছেন তারা  প্রকাশিত হতে পাচ্ছেন না।  তাদেরকে স্বপ্রভায় প্রকাশ করে আলোকরেখার এই প্রয়াস।তবে  www.google.com যান, সেখানে Avro Keyboard লিখে সার্চ করুন, তারপর তা ডাউনলোড করে নিন এবং ইন্সটল করুন। তারপর বাংলায় টাইপ করুন। খুব সহজ !এটা খুব একটা কঠিন নয়।লেখা পাঠাবার নিয়ম।
     alokrekha sanjida rumi বা   http://alokrekha.blogspot.ca ওয়েবসাইট যেয়ে "ঠিকানা লেখা পাঠাবার" widge ক্লিক করুন।  ইমেইল সহ আপনার লেখা পাঠান। আপনি  আপনার লেখা সরাসরি মেইল আইডি-তে পাঠাতে পারেন। আমাদের মেইল আইডিঃ  [email protected]
     লেখা পাঠানোর সাথে আপনার পরিচয় অর্থাৎ নিজের সম্পর্কে কিছু কথা যা আপনার পাতায় লেখা থাকবে আমাদের ওয়েবসাইটে।  আপনার লেখা নিম্নতম ৫০০ অক্ষরের হতে হবে। কবিতা জন্য এটা প্রযোজ্য নয়। তবে লেখা  পাঠানোর সময় নিম্নলিখিত তথ্যগুলি সংযুক্ত করবেন। . নাম-. জন্ম তারিখ- . মেইল আইডি . ফেসবুক প্রোফাইলের লিংক (যদি থাকে) এই সব তথ্য আপনি চাইলে গোপন রাখা হবে। সমস্ত তথ্য দিয়ে মেইল আইডি তে লেখা পাঠাবেন ওয়েবসাইটে  প্রকাশের জন্য আবার ফেইসবুক আপনার লেখা পাঠাতে পারেন। ঠিকানা https://www.facebook.com/alokrekhaweb । আমাদের ফেসবুক পাতার দেয়ালে  আপনার লেখা  পোস্ট করবেন। সেখান থেকে আমাদের সাইটে  প্রকাশ করা হবে। আপত্তিকর কিছু পোস্ট করলে গ্রাহ্য করা হবে না। তা মুছে দেওয়া হবে।মুছে দেয়ার পুরো অধিকার অ্যাডমিনের আছে। সুস্থ প্রজ্ঞা পরিস্কার পরিচ্ছন্ন মননের জন্যই  এই পদক্ষেপ নেওয়া, আপনাদের সাহায্য আশাকরি।
    আলোকরেখা মূলত আমার দেখা জানা ৭১' যুদ্ধ ,বাংলাদেশের  স্বাধীনতার স্মৃতি, আমার রবীন্দ্রনাথ যেভাবে আমি রবীন্দ্রনাথ কে দেখি ভাঙি গড়ি বা অন্যেরা তাদের রবীন্দ্রনাথকে কিভাবে  দেখে,আপন দর্পণ নিজস্ব চিন্তা চেতনার প্রতিফলন ,আমার প্রকাশিত অপ্রকাশিত লেখা ,বাংলা সাহিত্য,বাংলা সংস্কৃতি যা তথাকথিত ধর্মের করাঘাতে হারাতে বসেছে ,কবি তাঁদের  জীবনী , দর্শন তত্ত্ব,লালন, গল্প ,প্রেমাখ্যান, কবিতা কবিতা পাঠ,বৃহন্নলা, সমপ্রেমীদের কথা, ভালো  ছবি, ছায়াছবি বা  বিশ্বের খবরাখবর  ইত্যাদি  বিভিন্ন বিষয়ে আলোকপাত করে।
    আপনারা আলোকরেখা : http://alokrekha.blogspot.ca ওয়েব সাইটটি পড়ুন এবং গঠনমূলক মন্তব্য করুন। আপনার ফেসবুক অথবা টুইটার একাউন্টের বা অন্যন্য মাধ্যমে  মন্তব্য করতে পারবেন।
    আত্ম পরিতৃপ্তি বা তুষ্টির জন্য দরকার নিজস্ব আন্দোলনের জায়গা আর সেই ভাবনা থেকেইআলোকরেখা"   যাত্রা  শুরু এরমূল ভিত্তি হচ্ছে দার্শনিকপ্রকৃতিবাদ, নৈতিক মূল্যবোধ,   সামাজিকরীতি, প্রথা অনুশাসন গোঁড়ামির শৃঙ্খলমুক্ত মানবতাবাদ।
    যারা লেখেন কিন্তু লেখা ছাপানোর ইচ্ছে থাকা সত্ত্বেও হয়ে ওঠে না। তাঁদের স্বাগতম জানানো আলোক রেখার আরেকটি মূল উদ্দেশ্য। এখানে  একটি আলাদা বিষয় " অতিথিদের লেখা " অনুচ্ছেদ আছে।যেখানে আপনাদের লেখা  কবিতা গল্প না মুক্ত চিন্তা প্রকাশিত হবে।  আলোক লেখা একটি উন্মুক্ত ক্ষেত্র, একটি মুক্তাঙ্গন যেখানে সবাই সমাদৃত।

    আপনাদের সক্রিয় অংশ গ্রহনেই সুস্থ জ্ঞান সুদীপ্ত প্রভা, স্বকীয় দর্শন প্রতীতি প্রমা "আলোকরেখাসুদীপ্ত প্রভায়  দীপ্তিশীল প্রতিভাসিত হবে।









    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত

    0 comments:

    Post a Comment

    অনেক অনেক ধন্যবাদ