আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সাহিত্য মূলত লিখিত ভাষার স্থাপনা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সাহিত্য মূলত লিখিত ভাষার স্থাপনা



    সাহিত্য মূল অর্থেএকটি শিল্প মাধ্যম যা লেখনীর দ্বারা  সাধারণ আচার  ব্যবহার,জীবন  ধারা শিল্পসংস্কৃতি সৌকর্য , নৈপুণ্য ,সংস্কৃতি, প্রকৃতি ইত্যাদি বর্ণনা। সাহিত্য  মূলত লিখিত ভাষার  স্থাপনা। তবে এর বিশেষ কিছু গুনগত মান , দক্ষতা ,নিয়ম ও  ধারার  উপস্থিতিই হচ্ছে সাহিত্য।। অনেক  সাহিত্য সংজ্ঞা বিস্সৃত অস্পষ্ট অসন্তোষজনক  বর্ণনাহৃদয়গ্রাহী ও  চিত্তাকর্ষক না হওয়ায় কালের বিবর্তনে হারিয়ে গেছে।  অর্থাৎ  লেখকের বাস্তব জীবনের অনুভূতি,ইন্দ্রিয়জাগতিক বা মহাজাগতিক চিন্তা চেতনাঅনুভূতিসৌন্দর্য্য ও শিল্পের লিখিত প্রকাশই হচ্ছে সাহিত্য। গদ্যপদ্য ও নাটক - এই তিন ধারায় প্রাথমিকভাবে সাহিত্যকে ভাগ করা যায়। গদ্যের মধ্যে প্রবন্ধনিবন্ধগল্প ইত্যাদি এবং পদ্যের মধ্যে ছড়াকবিতা ইত্যাদিকে শাখা হিসেবে অন্তর্ভুক্ত করা যায়।
    সাহিত্য এ মিলন মানুষের সাথে মানুষের। চলতি কালের সাথে চলতি কালেরবিগত কালের সাথে এই কালের এবং কখনো বর্তমানের সাথে ভবিষ্যতের। এর স্থান ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল মানুষের মন। কিসের মাধ্যমে ঘটে এই মিলনকে বা ঘটায় তা?এই মিলন ঘটে অজস্র ঘটনার ঘনঘটার মধ্য দিয়ে । যে ঘটনা ঘটে যা ঘটছে বা ঘটা সম্ভবঅথবা যা কিছু ঘটতে পারে আমাদের বোধের সীমানার ভিতর তার মাধ্যমে ঘটে এই মিলন। ঘটনার ঘনঘটাগুলো দলে দলে এসে মেঘের মতো জড়ো হয় যে কোন সাহিত্য। পরে সেই ঘটনার মেঘ ঘনীভূত হয়ে বর্ষণ করে অনুভবের বৃষ্টি বিন্দু বারি। কোন ঘটনার অংশ না হয়েও অংশীদার হতে পারে মানুষ তার চির ‘কল্পনাপ্রবণতা’র দ্বারা। সাহিত্যিকেরা যেমন কল্পণাপ্রবণ সাহিত্যের পাঠকেরাও তেমনি। কল্পনার এই অংশীদারিত্বই লেখক ও পাঠককে এক সূতোয় বাঁধে। বিশেষ ঘটনাটা তাই কোথাও কোন কালে না ঘটলেও সংঘটিত হয় তা আমাদের মনে।
    অর্থাৎসাহিত্য আমাদেরকে প্রথমত আক্রান্ত করে অনুভবে। পরে তা আমাদের চেতনাকে নিয়ে যায় জীবনের পথে। আর আমাদের চেতনা নিয়ে সাহিত্যের কাজটি এক ধরনের মানবিক কর্ম। সাহিত্য তাই সব মানুষের জন্য নির্মাণ করে মানবিকতার মহান সৌধে পৌছানের এক উন্মুক্ত দুয়ার। তবে ব্যাপারটা সবসময় যে মানুষকে মানবিকতার পথে আন্দোলিত করে এমন নয়। পরোক্ষ উদ্দেশ্য যাই হোক প্রত্যক্ষ ও সরাসরি অনুভবের সংক্রমণ ঘটানোও হয়ে উঠতে পারে সাহিত্যের মুখ্য উদ্দেশ্য। যেমনসোফোক্লিসের ‘ইডিপাস রেক্স’ আমাদের অনুভবের মহাবিশ্বকে কেবল আন্দোলিতই করেনাতা আমাদের মানব-বিশ্বাস ও মানব-আচারকে শিহরিত করে। আমাদেরকে জানায় যে মানব জীবনের ঘটনা রাশির সব কিছুতে যেমন আমাদের হাত নেই তেমনি অনুভবের দুনিয়াটাও আমাদের নিয়ন্ত্রণের বাইরে। সেখান থেকে বুঝি জীবনের এক অভাবনীয় দর্শন। সাহিত্যিক হয়েও তিনি হয়ে ওঠেন শিক্ষক। তার কাজ হয়ে ওঠে মানব জাতির চিরকালীন সম্পদ।
    সাহিত্য মূল অর্থেএকটি শিল্প মাধ্যম যা লেখনীর দ্বারা  সাধারণ আচার  ব্যবহার,জীবন  ধারা শিল্পসংস্কৃতি সৌকর্য , নৈপুণ্য ,সংস্কৃতি, প্রকৃতি ইত্যাদি বর্ণনা। সাহিত্য  মূলত লিখিত ভাষার  স্থাপনা। তবে এর বিশেষ কিছু গুনগত মান , দক্ষতা ,নিয়ম ও  ধারার  উপস্থিতিই হচ্ছে সাহিত্য।। অনেক  সাহিত্য সংজ্ঞা বিস্সৃত অস্পষ্ট অসন্তোষজনক  বর্ণনাহৃদয়গ্রাহী ও  চিত্তাকর্ষক না হওয়ায় কালের বিবর্তনে হারিয়ে গেছে।  অর্থাৎ  লেখকের বাস্তব জীবনের অনুভূতি,ইন্দ্রিয়জাগতিক বা মহাজাগতিক চিন্তা চেতনাঅনুভূতিসৌন্দর্য্য ও শিল্পের লিখিত প্রকাশই হচ্ছে সাহিত্য। গদ্যপদ্য ও নাটক - এই তিন ধারায় প্রাথমিকভাবে সাহিত্যকে ভাগ করা যায়। গদ্যের মধ্যে প্রবন্ধনিবন্ধগল্প ইত্যাদি এবং পদ্যের মধ্যে ছড়াকবিতা ইত্যাদিকে শাখা হিসেবে অন্তর্ভুক্ত করা যায়। প্রধান ক্ষেত্র : উপন্যাস. কবিতা .নাটক .ছোটগল্প. ছোট উপন্যাস
    প্রবাহ ধারা :  হাস্যরসাত্মক নাটক মহাকাব্য প্রেমমূলক বিদ্রুপাত্মক গীতি কাব্য পুরাণরচনা প্রেমধর্মী বিদ্রুপাত্মক বিয়োগাত্মক হাস্য-বিয়োগাত্মক
    মাধ্যম: অভিনয় ,নাটক. বই
    কুশলতা :
    গদ্য. পদ্যসাহিত্যবিষয়ক সূচীকরণ,ইতিহাস রুপরেখাআধুনিক সাহিত্যবইলেখক কথা,ভ্রমণ কাহিনী আত্মকথা
    আলোচনা : সমালোচনা তত্ত্ব সমাজবিদ্যা পত্রিকা  ইউরোপীয় সাহিত্য
    বিশ্ব সাহিত্য
    • শতকের ফরাসি সাহিত্য
    • আমেরিকা
    • আর্জেন্টাইন সাহিত্যকানাডাশ্রেনীর সাহিত্য: কলম্বিয়ার সাহিত্যমেক্সিক্যান সাহিত্য
    • অস্ট্রেলিয়া
    • অস্ট্রেলিয়ান সাহিত্যনিউজিল্যান্ড সাহিত্য
    • এশীয় সাহিত্য


    • আফ্রিকান সাহিত্য
    • ভারতীয় সাহিত্য
    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত

    0 comments:

    Post a Comment

    অনেক অনেক ধন্যবাদ