আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সুনিকেত চৌধুরীর ভাগাভাগি ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সুনিকেত চৌধুরীর ভাগাভাগি !

     সুনিকেত চৌধুরীর ভাগাভাগি !

    তুমি আকাশ হয়ে দেখাও আগে রাজী হবো তবেই আমি
    পেতে তোমাকে করে ভাগাভাগি। 
    আকাশের গায়ে থাকেনা তো কোনো পদচিহ্ন বলাকার,
    মেঘ যদিও জমে ঝরে পড়ে অশ্রু হয়ে !
    কামুক বুড়ো সাইক্লোন জোর করে প্রেম করলেও
    বৃষ্টিস্নাত নির্মল সকালটা ফিরে পেতে পারে সহজেই !
    সূর্যটাকে বুকে রেখেও পোড়েনা অহর্নিশ
    সমুদ্র তার বন্ধু আর মিতালী নক্ষত্রের সাথে !
    তুমি যদি কথা দাও হবে আকাশ
    বাতাসের বাহনে চড়ে আমি তখন হব অদৃশ্য প্রেমিক !
    তোমার যত লীলা দেখবো চেয়ে চেয়ে, জানবে তুমি
    আমি জানি সব - আকুতি তোমার আর তোমার সমর্পণ !
    দয়া নাকি অঞ্জলী, পুজো নাকি নৈবেদ্য -
    তোমার তপ্ত নিঃস্বাস আর নিমীলিত চোখে
    গোঙানো প্রার্থনা তোমার আরো একটুখানি গভীরতা চেয়ে !
    এই সব কিছু তুলে নেবো গেঁথে নেবো বুকে আমার
    সোনা হবো পুড়ে পুড়ে ! তারপরে চলে যাবো ভগবান সমীপে -
    নতজানু আমি করজোড়ে জপে যাবো মালা গেয়ে যাবো গান
    কর পূর্ণ, আলোকিত কর, মঙ্গল কর তার, মিতা বলে ডেকেছি যারে,
    হে ভগবান!

     http://www.alokrekha.com

    6 comments:

    1. সুনিকেত চৌধুরীর ভাগাভাগি ভীষণ হৃদয় গ্রাহী।অপূর্ব অব্যক্ত মনের ও অনুভূতিগুলোর কবিতা সুনিকেত চৌধুরীর সব কবিতা কত স্বাচ্ছন্দে চমৎকার সাবলীল ভাবে লেখেন।ভালোবাসা কবি ! উন্নতি কামনা করি! ”

      ReplyDelete
    2. ভালোবাসার জন্য পুড়ে সোনা ! তারপরে চলে যাবো ভগবান সমীপে -নতজানু আমি করজোড়ে মালা জপে প্রার্থনা " কর পূর্ণ, আলোকিত কর, মঙ্গল কর হে ভগবান!" এই কথা কোয়া অনেক কঠিন কবি। কবিতা লেখা যায় হয়তো বাস্তবে পোড়ার যন্ত্রনা কবিতায় লেখা যায় কি সুনিকেত চৌধুরী?

      ReplyDelete
    3. পদচিহ্ন বলাকার,মেঘ ঝরে পড়ে অশ্রু হয়ে বৃষ্টিস্নাত নির্মল সকালটা মিতালী নক্ষত্রের সাথে ! কবি আসবে আকাশ বাতাসের বাহনে চড়ে-হবে অদৃশ্য প্রেমিক। এই অনবদ্য কথা ,প্রত্যাশা , অভিপ্রায় বাকশক্তি আমরা পাই শুধু কবি সুনকেট চৌধুরীর কবিতায়। অনেক ভালোবাসা কবি। বারংবার আলোকরেখাকে ধব্যবাদ জানাই। আলোকরেখা না থাকলে আমরা কবি সুনিকেত কে পেতাম কি ?

      ReplyDelete
    4. কবি সুনিকেত চৌধুরীর লেখায় মনের কথা ও প্রত্যাশা পাইবলেই পাঠকের কাছে জনপ্রিয়। এই ধরণের আরো লেখা আশা করি। লেখক কে অনেক ভালোবাসা। পরবর্তী লেখার প্রতীক্ষায় থাকলাম।

      ReplyDelete
    5. সুনিকেত চৌধুরীর ভাগাভাগি!এই অনবদ্য কবিতা !নিঃস্বার্থ প্রেমিক মন ,প্রত্যাশা অভিপ্রায় আত্ম বিশ্লেষণ অধ্যাত্বিকতা মানে কবি সুনিকেত চৌধুরী।অনেক ভালোবাসা কবি। আলোকরেখাকে ধব্যবাদ জানাই।

      ReplyDelete
    6. তোমার যত লীলা দেখবো চেয়ে চেয়ে, জানবে তুমি
      আমি জানি সব - আকুতি তোমার আর তোমার সমর্পণ !কবি বাস্তবে কেন কেউ বলে না ? কেন কেউ ভগবানের কাছে প্রার্থনা করে না আলোকিত কর, মঙ্গল কর

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ