আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ওমপুরী (Om Puri) বিশ্বব্যাপী সমাদৃত অসাধারণ তুলনাহীন দুর্দান্ত অভিনেতা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ওমপুরী (Om Puri) বিশ্বব্যাপী সমাদৃত অসাধারণ তুলনাহীন দুর্দান্ত অভিনেতা


    ওমপুরী!! পুরোনাম ওম প্রকাশপুরী। একজন বিশ্বব্যাপী সমাদৃত অসাধারণ তুলনাহীন দুর্দান্ত অভিনেতা, সমাজসেবী  সক্রিয়তাবাদী ব্যক্তিত্ব ।


    ওমপুরী নামে খ্যাত  অভিনেতা ভারতীয় চলচ্চিত্রে মূলধারার বাণিজ্যিক,আর্ট ,স্বতন্ত্র সেইসাথে বিশ্ব চলচ্চিত্রে দাপটের সাথে অভিনয় করেছেন। তিনি যেমন  আক্রোশ , আরোহন , সদ্গতি ,অর্ধসত্য,আলবার্ট  পিন্টোকো  গুস্সা  কিঁউ আতা হ্যাঁয় ,ভূমিকা , গান্ধীপার  (translation: "The Crossing "),  গিদ্ধ  (The Vultures) মির্চ  মশলা, মান্ডি ,নাসুর স্পর্শ এর মতো চলচ্চিত্রে গুরুগম্ভীর  চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন ঠিক  তেমনি  নৈপুণ্য দক্ষতার সাথে করেছেন বিশ্ব চলচ্চিত্র   City of Joy , The Jewel in the Crown ,The Ghost and the Darkness ,Such a Long Journey ,East Is East   The Hundred-Foot Journey এর  মত ছায়াছবি।



    কমেডি অভিনয়েও তিঁনি পারদর্শিতা দেখিয়েছেন যেমন  তামাসজানে ভি দো ইয়ার  ,চাচী ৪২০,চুপ চুপ কে  হেরাফেরির মত ছবিতে। . তিনি পরিচালক শ্যাম বেনেগাল এবং গোবিন্দ নিহালানি  সঙ্গে বিভিন্ন  ছবিতে সহযোগী পরিচালনায় যুক্ত ছিলেন। ওমপুরী ভারতের বিশেষ সম্মানজনক উপাধি "পদ্মশ্রী" ভূষণে ভূষিত  হন।  এছাড়াও  ব্রিটেন সরকার দ্বারা  চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার  প্রদান করা হয়।




    ওম প্রকাশ পুরীর জন্ম ১৯৫০-এর ১৮ অক্টোবর হরিয়ানার আম্বালায় একটি পঞ্জাবি পরিবারে    তাঁর পিতা রেলপথ এবং ভারতীয় সেনাবাহিনীতে কাজ করেন। ওম পুরী এক টি সুবিধাবঞ্চিত পরিবার  থেকে এসেছেন।মাত্র  ছয় বছর বয়সে  তিঁনি একটি স্থানীয় চা দোকানে কাজ করতেন। এরপর পরিবারকে আর্থিক  সহায়তার জন্য  একটি  "ধাবা"   (রাস্তার পার্শ্ব খাবার স্টল),  কাজ করতে হয়েছে তাঁকে এমনকি রেলগাড়ির কয়লা আনার কাজ করেছেন   অভাব অনটনের  সংসার চালাতে  কিন্তু ওম পুরীর এত প্রতিকূলতার মাঝেও কাজ করার সাথে সাথে  অধ্যয়ন অব্যাহত রাখেন। তার প্রাথমিক শিক্ষা গ্রহণের পর তিনি  ন্যাশনাল  স্কুল  অফ ড্রামা (NSD)  থেকে স্নাতক পাস্ করে করেন।পরে  পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট যোগ দেন   দ্য টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে পুরীর পরে স্মরণ করে বলেন  তারা এত গরীব যে FTII যেদিন যোগদান করবেন তাঁর  একটি শালীন জামা ছিল না।নাসিরুদ্দিন শাহ জামা ধার করতে পড়তে  হয়েছে।
    উল্লেখ্য  নাসিরুদ্দিন শাহ একজন বিশ্ব বরেণ্য শক্তিমান অভিনেতা।  তাঁর  সাথে ওম পুরীর নিকটতম  আত্মার বন্ধুত্ব ছিল। 
    কোন  প্রতিকূলতা ওম পুরিকে  দমিয়ে রাখতে পারে নি।  তিনি ঠিকই দেশ বিদেশে অভিনয়ে উন্নতির উচ্চ  সীমায় উপনীত হয়েছেন           অর্ধসত্য ছবিতে  একজন পুলিশ ইন্সপেক্টরের ভূমিকায়অভিনয়ের   জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।



    ১৯৯৯ সালে  পুরী একটি কন্নড সিনেমা অভিনয় .কে. 47 কঠোর পুলিশ অফিসার যারা থেকে নিরাপদ শহর রাখতে চেষ্টা হিসাবে আন্ডারওয়ার্ল্ড-এটা একটি বিশাল বাণিজ্যিক সফল  হয়ে ওঠে। 2009 পুরী অত্যন্ত প্রশংসিত চলচ্চিত্র গান্ধী (1982, রিচার্ড অ্যাটেনব্রো নির্দেশ) একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেন।হিন্দির পাশাপাশি মালয়ালম, পঞ্জাবি, কন্নড়, উর্দূ, মরাঠি, তেলুগু ভাষার ছবিতেও অভিনয় করেছেন ওম পুরী। ব্রিটিশ, আমেরিকান পাকিস্তানের বেশ কিছু ছবিতেও তাঁর অভিনয় প্রশংসিত হয়েছিল। কাজ করেছিলেন হলিউডের একাধিক ছবিতেও।



    ছায়াছবির  বড় পর্দার  পাশাপাশি তিনি টেলিভিশনের ছোট পর্দায় তাঁর অসাধারণ অভিনয় সুবিদিত।  Aahat দ্বিতীয় সিজনের যা sony চ্যানেলে 2004 এবং 2005 মধ্যে প্রচারিত।টিভি সিরিজের উল্লেখযোগ্য কিছু  ভারত এক  খোঁজ, রথযাত্রা, জনাব যোগী, কাকাজী  কাহিনী , সাগর হক্স, অন্তরাল , এবং সাবধান  ইন্ডিয়া। তিনি কমেডি নাটক হান্ড্রেড-ফুট জার্নি মধ্যে হেলেন মিররেন বিপরীতে অভিনয় করেন। ব্যক্তিত্ব খ্যাতিমান এই অভিনেতা ব্যক্তিকে স্বল্প কোথায় বর্ণনা করা  কঠিন।  তার বর্ণাঢ্য কর্ম জীবনের ব্যাপকতা এতোই বিশাল তা লেখায় বা অন্য কোন মাধ্যমে বন্দি করা সম্ভবপর না।



    ৬ই জানুয়ারি ২০১৭, ওম পুরী  মাত্র ৬৬ বছর বয়সে , আন্ধেরি, মুম্বাই নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ  হয়ে পরপারে পাড়ি দেন।মহীয়ান নিপুন  এবং অসাধারণ অভিনেতা ওম পুরির  আমরা শোকাহত মর্মাহত।  তার এই আকস্মিক মৃত্যুর শুধু দক্ষিণ এশিয়া নয় , বিশ্ব একটি  উজ্জ্বল নক্ষত্র  হারিয়েছে। তাঁর এই অকাল প্রয়ানে যে ক্ষতি সাধিত হলো  তা পূরণযোগ্য নয়। তাঁর আরো ভালো অভিনয় থেকে বিশ্ব বঞ্চিত হলো।

    নির্বাচিত চলচ্চিত্রসমূহ: ১৯৭২ঘশিরাম কতোয়াল ,ঘশিরাম মারাঠি চলচ্চিত্র ১৯৭৭ গোধুলী হিন্দি চলচ্চিত্র প্রেমচাঁদ গল্প অবলম্বনে ১৯৭৭তাব্বালিয়ু নিনাদে মাগানে (কন্নড়) ১৯৭৭ ভুমিকা ,১৯৭৮ অরবিন্দ দেশাই কি আজিব দাস্তান , ১৯৮০ আক্রোশ ,১৯৮১সাদগাতি ,১৯৮২ গান্ধি, ১৯৮২ চান পরদেশী ১৯৮২বিজেতা অরবিন্দ, ১৯৮২ আরোহন গুপ্ত,মাচিস ,প্যায়ার তো হোনা হি থা ,মকবুল,হে রাম,গোয়েল ,Tabbaliyu  Neenade  Magane (Kannada  Film)A.K.47 Commissioner Yashwant Sinha Kannada Film ,Chann Pardesituls (Punjabi Film)Long Da Lishkara  (Punjabi Film) English Film Wolf, City Of Joy,  Viceroy's House,  East Is East ,The Mystic Masseur,  White Teeth, Such A Long Journey, My Son The Fanatic,   Code 46   British TV Serial    Second Generation প্রমুখ




    বিজয়ী মনোনয়ন

    পদ্মাশ্রী ভারতীয় চতুর্থ সিভিলিয়ান শ্ৰেষ্ঠ  পুরষ্কার
    Honorary Officer Of The Order Of The  British 
    Empire For Services To The British Film Industry. ফিল্মফেয়ারে অ্যাওয়ার্ড সেরা পার্শ্ব অভিনেতা চলচ্চিত্র
     আক্রোশ, ন্যাশনাল (২৯ তম )  ফিল্ম  অ্যাওয়ার্ড  সেরা 
    পার্শ্ব অভিনেতা চলচ্চিত্র আরোহন, ন্যাশনাল  ফিল্ম  অ্যাওয়ার্ড সেরা পার্শ্ব অভিনেতা চলচ্চিত্র  অর্ধ  সত্য : ফিল্মফেয়ারে  আজীবন সম্মামনা  অ্যাওয়ার্ড
    Lifetime Achievement Award International Film Festival Of Prayag. BAFTA Award For Best Actor In A Leading Role For East Is East. Karlovy Vary International Film Festival Best Actor For Ardh Satya, Brussels International Film Festival Best Actor For My Son The Fanatic. Grand Prix Special Des Amériques Montréal World Film Festival For Exceptional Contribution To The Cinematographic Art.

    ঘায়েল ,মাচিস, প্যায়ার  তো  হোনা হি থা , গুপ্ত(The Hidden Truth) মনোনীত সেরা পার্শ্ব অভিনেতা ফিল্মফেয়ারে  অ্যাওয়ার্ড


    সূত্র : উইকিপিডিয়া ,আপ কি আদালত ,অনুপম খের শো 

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত

    0 comments:

    Post a Comment

    অনেক অনেক ধন্যবাদ