আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কবিতা গুচ্ছ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কবিতা গুচ্ছ














    কবিতা গুচ্ছ
    নাজমা চৌধুরী--


    বহ্নিমান---

    বহ্নিমান কি  দ্বন্দ্ব , কি  দ্বন্দ্ব
    কোথা থেকে আসে এই পোড়া গন্ধ?
    এদিক তাকাই ওদিক খুঁজি
    পর্দা সরাই জানালা ' সব খোলাই,
    পুড়ছে কি?
    পুড়ছে কে?
    এ কি  কান্ড
    খুঁজি সর্বত্র
    একে ডাকি
    ওকে ডাকি
    কোথা থেকে আসে
    পোড়া গন্ধ ?
    পুড়ছে কে ?
    পুড়ছে   কি ?
    হঠাৎ দেখি
    গন্ধ ঘোরে আমার সাথে,থাকে আমার পাশে
    আরে তাইতো
    আর কিছু নয় পুড়ছে একা ,পুড়ছে বোকা
    আমার অবুঝ মনটা ।


    মন  
    প্রশ্ন করি মনকে
    কেন শরীরের মত শ্লথ হোস না ?
    কেন হোস না মোটা দাগের?
    কেন নোস্ একটুও নড়বড়ে,
    শরীরের মত ?
    এত বেহায়া বেলাজ কেন ?
    কেন নেই কোন লেহাজ ?
    কেন তুই এখনও তিরতিরে নদী,
    কাঁপিস বেতস  পাতার  মত
    জানিসনা? বিকেলে ভোরের ফুলে ,
    হয় নাকো পুজো


    আত্মহনন
    যেখানে করে গিয়েছিলে,
    রেখে গিয়েছিলে,
    দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্লান্ত।
    ভাবি আরেকটু অপেক্ষা করবো কি ?
    না যাবো ভেসে ,
    যাবো হারিয়ে?
    মনে পড়ছে না ,
    কি যেন মাছটার নাম?
    সা সমুদ্র পার হয়ে
    ঠিক সেই জায়গাতেই আসে
    যেখানে তার নিশ্চিত মরণ !!!

    ফাঁকি
    স্বপ্নের সাথে শরাব,
    শরাবের সাথে 'সাকি '
    ওটাও কি ওমর খৈয়ামের স্বপ্ন ?
    নাকি পুরোটাই ফাঁকি ?

    স্বপ্ন স্বপ্ন....
    স্বপ্ন হয়েছে চুরি, যৌবন হয়েছে  ছিনতাই
    থানায়  করেছি ডায়রী
    কথা দিয়েছিলেন থানাদার, যৌবন না হোক
    অন্তত স্বপ্নটা খুঁজে দেয়ার।
    কথা না দেওয়ার যুগে
    রেখেছিলেন কথা,শুধু বোঝেননি
    চোরাই স্বপ্নের ভান্ডার থেকে  আনা
    ওটা আমার স্বপ্ন নয়

    http://www.alokrekha.com

    8 comments:

    1. আলোকরেখায় নাজমা চৌধরীর লেখা ? উনি আমার একজন প্রিয় ব্যক্তিত্ব। ওনার সব কিছু আমার খুব লাগে। কিন্তু উনি যে কবিতা লেখেন জানতাম না। অলোকরেখাকে আন্তরিক ধন্যবাদ। মাসুম রেজা

      ReplyDelete
    2. নাজমা চৌধরী একজন অভিজাত ও আলোকিত ব্যক্তিত্ব। উনি যখন বিটিভিতে অনুষ্ঠান করতেন তখন থেকেই ও নি আমার অনেক অনেক প্রিয়। আজ ওনার কবিতা পড়ে চিনলাম ওনার কবি সত্ত্বাকে।

      ReplyDelete
    3. নাজমা চৌধরী আমার অনেক প্রিয়। ওনার কবিতাও অন্যের মত সুলিল সুন্দর ও মর্মগ্রাহী। অনেক অনেক শুভেচ্ছা কবিকে।অলোকরেখাকে আন্তরিক ধন্যবাদ।

      ReplyDelete
    4. নাজমা চৌধরী একজন অভিজাত ও বহুল প্রশংসিত মানুষ। কিন্তু তাঁর কবি সত্ত্বার সাথে আমার পরিচয় ছিল না। উনি যে এতো ভালো কবিতা লেখেন তাও অজানা থেকে যেত আমার কাছে যদি আলোকরেখা যদি প্রকাশ না করতো। মনের কথাগুলো কত সহেজে শব্দে গেঁথেছেন। অবাক ভালোবাসা কবি নাজমা!!!!

      ReplyDelete
    5. আর কত গুন্ আছে তোমার। রূপে গুনে অনন্যা। তোমাকে যত দেখছি মুগ্ধ হচ্ছি। দিনে দিনে তুমি আরো প্রস্ফুটির হচ্ছ। কবিরা গুলো যেন আমাদেরই কথা তাই না ?

      ReplyDelete
    6. তোমাকে যত দেখি মুগ্ধ হই। সত্যি কবিতাগুলো অনেক অনেক বেশি আমাদের কথা। কি যে ভালো লেগেছে যেন না। তুমি প্লিস আরো লেখ। তোমার লেখার হাত আছে। তাছাড়া তোমার জীবনের সঞ্চিত অভিজ্ঞতা তোমার রসদ। বাংলার মানুষকে বঞ্চিত করো না। অনেক ভালো থেকো! ভালোবাসা তোমাকে ও অলোকরেখাকে আন্তরিক ধন্যবাদ।

      ReplyDelete
    7. কবিতা গুচ্ছ!!!নাজমা চৌধুরীর-- সত্যি কবিতাগুলো অনেক অনেক বেশি মর্মস্পশী। খুব ভাল লাগলো পড়ে। কঠিন ভাব ও শব্দের চাপে মনের কথা হারিয়ে যায়। নাজমা চৌরধুরীর লেখা খুবই প্রাণবন্ত। অনেক শুভেচ্ছে কবি। অলোকরেখাকে আন্তরিক ধন্যবাদ।

      ReplyDelete
    8. আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ নতুন এক কবি সত্ত্বাকে প্রচিত করার জন্য।নাজমা চৌধরী আমার অনেক প্রিয় ব্যক্তিত্ব।। কিন্তু উনি যে কবিতা লেখেন জানতাম না। অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা কবি নাজমা চৌধরী ! ধন্যবাদ আলোকরেখা!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ