আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও হারাও ঠিকানা যদি ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    হারাও ঠিকানা যদি !

    হারাও ঠিকানা যদি !
    - সুনিকেত চৌধুরী

    আমাকে বলে কোনো লাভ নেই - ক্ষতিও নেই কোনো
    যদি ওইখানে গিয়ে হারাও ঠিকানা তোমার
    স্বনির্বন্ধ অনুরোধ কিংবা বিমর্ষ প্রত্যয়ন প্রতীকী হয়েই চলে যাবে
    অবক্ষয়ে ঘোর অমানিশায় যদি হারাও পথ
    সবুজের সদর দপ্তরে এজাহার দিয়ে রাজ্যের সমস্ত প্রহরী
    নামে যদি পথহারা নিখোঁজ তোমার খোঁজে
    সাধ্যের অধরে একটি চুমুর সুখস্মৃতিটুকু কম্পাস হয়ে
    যদি না করে দিকের নির্দেশনা নিদারুন খরায়
    সমুদ্রের লবনাক্ত জল তৃষ্ণার্ত সকল নাবিকের দিকে
    সাহায্যের হাত প্রসারিত না করে যদি
    তোমার সাথে দেখা হবেনা আর কন্যাকুমারীর তরলিত স্তব্ধতায়,
    পৌঁছে যাওয়া সব ক'টি আত্মার নিমগ্নতায় !
    যাত্রা রোহিত করে শোভাযাত্রায় যোগ দিতে পারো তুমি
    কলতলার কাদম্বিনীর হাত ধরে রাত্রিশেষে
    অবারিত আকাশ তখন তোমার,
    মেঘেরা তখন সঙ্গী,
    পাখীদের গান প্রেরণার উৎস পুব আর পশ্চিমের গলি গলিতে
    বরাদ্দ পুষ্টির ব্যবহৃত সমীকরণ উপেক্ষা করে
    ভালোভাবে সত্যিকারের সাধুর বাড়ীর দরোজায়
    পা যদি দিয়ে ফেলো অজান্তে, স্বীকার যেও 
    হাত ধরে কেউ এযাবৎ একান্তে হেঁটেছে তোমার সাথে
    সকল দিবস রাত্রি আর দীর্ঘ বরষ মাস!

    http://www.alokrekha.com

    14 comments:

    1. আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ। আলোকরেখা প্রমান করলো সে কথা রাখতে জানে পাঠকের মূল্যায়ন করে। কবি সুনিকেত চৌধুরী আর এভাবে আমাদের যেন অপেক্ষার প্রতির গুনতে না হয় সেদিকে একটু খেয়াল রাখবেন। অনেক ভালোবাসা আপনার জন্য--

      ReplyDelete
    2. আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ। বহু অপেক্ষার পর কবি সুনিকেত চৌধুরী কবিতা পেলাম রাতের শেষে। কাল এই কবিতা নিয়ে বসবে আসর ছুটির দিনে। কবি সুনিকেত চৌধুরী এভাবে আমাদের প্রতীক্ষা করবেন না। অনেক ভালোবাসা!

      ReplyDelete
    3. আলোকরেখাকে ধন্যবাদ। বহু অপেক্ষার পর কবি সুনিকেত চৌধুরী কবিতা পেলাম ।কবি সুনিকেত চৌধুরী এভাবে আমাদের প্রতীক্ষা করবেন না। অনেক ভালোবাসা!

      ReplyDelete
    4. আমাদের প্রতীক্ষা করবেন না। অনেক ভালোবাসা! বহু অপেক্ষার ফল এই কবিতা "হারাও ঠিকানা যদি !"।কবি সুনিকেত চৌধুরী অনেক ভালোবাসা ও শুভেচ্ছা ! আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    5. ঠিকানা হারালে এমনি পথের সাথী পাওয়া যায়?হাত ধরে কেউ অজান্তে একান্তে হাঁটে সকল দিবস রাত্রি আর দীর্ঘ বরষ মাস! এ কল্পনা কবির কবিতায়। কি দারুন কবিতাটা। আমি অবোধ ! অবোদ্ধ কবিতা'র জ্ঞান।কবিতাটা বার বার ঝাপসা হয়ে আসে..বয়স হয়েছে চশমার কাঁচ মুছি তবুও ঝাপসা তবে কি মস্তিস্ক অসযোগে নাবলো? হঠাৎ দেখি গাল বেয়ে জল গড়াচ্ছে। কিন্তু কেন এতো হতাশার আশার কবিতা। জানিনা কেন আপনি জলে ভেসে যায় নয়ন ? আজ বুঝলাম কবি সুনিকেতে'র কবিতার জন্য কেন পাঠক উন্মুখ থাকে। ধন্য কবি এ জনমে।

      ReplyDelete
    6. আজ বুঝতে পাচ্ছি কবির সুনিকেত চৌধুরী নীরবতা ও অন্তরালের কারণ এমন একটা কবিতা। কি পরিণত বিষয়,কি শব্দ শৈলী, ঠিকানা হারালে-ই ঠিকানা হীন হয় না। যেথায় হারায় না কেন আড়াল থেকে চায় যে তাকে অসীম কালের। অনেক ভালোবাসা ও শুভেচ্ছা ! আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    7. আমার কোন ভাষা নেই। সত্যি আমায় মুগ্ধ! আমি কবিতা শৈলীর কোথায় যাবো না। শুধু বলবো বহুবার পড়েও পড়ার তৃষ্ণা মেটে নি।অনেক শুভ কামনা কবির জন্য।

      ReplyDelete
    8. কোন ভাষা নেই। সত্যি মুগ্ধ! আমি কবিতা শৈলী ভাব ও আবেগ দারুন। অনেক অনেক ভালোবাসা কবি সুনিকেত।

      ReplyDelete
    9. এত মর্মস্পর্শী ও হৃদয়গ্রাহী। কি অপর্ব বর্ণনা,ভাবাবেগ।ঠিকানা আমরা এই জীবনে সবাই কোন না কোন সময় হারাই।কেউ পথ ফিরে পাই কেউ হারিয়ে যাই অবক্ষয়ে নিদারুন খরায় সমুদ্রের লবনাক্ত জল তৃষ্ণার্ত নাবিকের প্রসারিত সাহায্যের হাত পাই না। কবি সুনিকেতের এই আশা বাদী কবিতার মত কেউ হয়তো থাকবে হাত ধরে কেউ হেঁটে বেড়াবে একান্তে সকল দিবস রাত্রি আর দীর্ঘ বরষ মাস। অনেক শুভেচ্ছা কবি। ভালো থাকুন ! আরো ভালো লিখুন এই শুভাশীষ রইল।

      ReplyDelete
    10. হারাও ঠিকানা যদি !-পাঠকের মন জয়ী সুনিকেত চৌধুরীর কবিতা এত মর্মস্পর্শী ও বলিষ্ঠ। কি অপর্ব বিবরণ , আবেগ অনুভূতি ।জীবনে ঠিকানা হারাই সবাই ।কেউ পথ কি ফিরে পাই? প্রসারিত সাহায্যের হাত পাই ? কবি সুনিকেতের আশাবাদী কবিতার জন্য অনেক শুভেচ্ছা কবি। ভালো থাকুন ! আরো ভালো লিখুন! ।

      ReplyDelete
    11. হারাও ঠিকানা যদি !চিত্তগ্র্রাহী ও মর্মস্পশী কি অপূর্ব কবিতা। যেমন বর্ণন বাস্তবতা উত্থাপন,আবেগ অনুভূতি প্রবণ জীবনের ইস্তেহার। যতবার পড়ি ততবার এক নতুন চিত্র নতুন অর্থ নতুন মর্মার্থ জ্ঞাপন হয়।জীবনে ঠিকানা হারাই পথ কি ফিরে পাই? কবি সুনিকেতের আশাবাদী কবিতার অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    12. এত মর্মস্পর্শী ও হৃদয়গ্রাহী।এই জীবনে ঠিকানা সবাই কোন না কোন সময় হারাই অবক্ষয়ে নিদারুন খরায় সমুদ্রের লবনাক্ত জল তৃষ্ণার্ত নাবিকের প্রসারিত সাহায্যের হাত পাই না। হাত ধরে কেউ হেঁটে বেড়াবে একান্তে সকল দিবস রাত্রি আর দীর্ঘ বরষ মাস। কবি সুনিকেত আপনাকে অনেক অভিনন্দন ! আমাদের আসরে আপনার কবিতা অন্য সকল কবিতার মাঝে "হারাও ঠিকানা যদি !" শ্রেষ্ঠ কবিতা নির্বাচিত হয়েছে।অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    13. হারাও ঠিকানা যদি !সুনিকেত চৌধুরীর এই আশা বাদী পরিপূর্ন। কবিতা মর্মস্পর্শী ও হৃদয়গ্রাহী! ভালো থাকুন ! আরো ভালো লিখুন এই শুভাশীষ রইল

      ReplyDelete
    14. কবি সুনিকেত আপনাকে অনেক অভিনন্দন !আপনার কবিতা হারাও ঠিকানা যদি !অনন্য সকল কবিতার মাঝে শ্রেষ্ঠ কবিতা অনেক শুভেচ্ছা কবি

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ