আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আশা ছিল তুমি শতায়ু হবে ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আশা ছিল তুমি শতায়ু হবে !

    আশা ছিল তুমি শতায়ু হবে !
    - আশরাফ আলী। 

    মানুষটির প্রতি প্রচন্ড রকম একটা শ্রদ্ধা নিয়ে বেড়ে উঠেছি বলে তার অন্তর্ধানে একটা কষ্ট ছিল!গত বছর জুনের ৩ তারিখে পৃথিবীর সবাই বিমর্ষ হয়েছিলো এই মানুষটার চলে যাওয়ায় !


    আশা ছিল তুমি শতায়ু হবে অন্তত
    পড়শীরা ঘুমুলে তুমি রাত জেগে জানান দেবে ধরনীতে
    মানুষের জন্যে মানুষ আর সকলের তরে সকল সম্ভাবনা সমান।
    ইদানিং এর কাঁপা হাতে চলমান
     তোমাকে ম্রিয়মান নিষ্প্রভ লাগেনি কখনও
    ভূবন মোহন হাসি তোমার হৃদয়ের স্বচ্ছতা বিলিয়েছে 
    অকাতরে অহর্নিশ।
    তোমার আদলে অন্য অনেকজন অনেকদূর হেঁটেছে 
    তুমি সামনে ছিলে বলেই।
    তোমার গাথা গাইতে হয়নি ডায়াসে দাড়িয়ে - 
    শুধু উচ্চারিত নাম তোমার
    উদ্ভাসিত করেছে হাজারো মানুষের মুখ অনয়াসে।
    আজকের এই সকালটা, আজকের এই সারাটা দিন 
    তোমার জন্যে আপ্লুত নয়নে
    চাইলাম চারিদিক - প্রসারিত হলো আত্মার আত্মীয়তা,
    নিবিড় হলো বন্ধন ।
    শঙ্খধ্বনি ছড়ালো বার্তা ইন্টারনেট এর গতিতে
    সবাই এসে দাঁড়ালো এক সারিতে -
    দূরে প্রতিভাত হলো নতুন সম্ভাবনার চাতাল।
    যদি পারো ফিরে এসো আরেকবার,
    দেখে যেও আমাদের প্রগ্রেস রিপোর্ট ! 

     http://www.alokrekha.com

    17 comments:

    1. "আশা ছিল তুমি শতায়ু হবে" কবি আশফাফালির চমত্কার কবিতাটি পড়লাম। একজন ক্রীড়াবিদ কে
      নিয়ে এত সুন্দর কবিতা সত্যি বিরল। কবিকে সাধুবাদ।

      ReplyDelete
    2. কবি আশরাফ আলীর "আশা ছিল তুমি শতায়ু হবে" কবিতাটি আমার খুব ভালো লাগলো কারণ আমিও বিশ্বের শ্রেষ্ঠ মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর একজন বিশেষ ভক্ত। অনেক ধন্যবাদ এই শ্রেষ্ঠ খেলোয়াড় কে নিয়ে এত সুন্দর কবিতা লেখার জন্নো।অনেক শুভেচ্ছা রইলো।

      ReplyDelete
    3. আশা ছিল তুমি শতায়ু হবে কবিতাটি কবি আশরাফ আলীর অপূর্ব সৃষ্টি। মুষ্টি যোদ্ধা মোহাম্মদ আলী পৃথিবীর সকল ক্রীড়া প্রিও মানুষের চোখের মনি। কবি তার কবিতার মাঝে এই বিখ্যাত মানুষটিকে এমন সুন্দর ভাবে আবারো অমর করে তুল্লেন।

      ReplyDelete
    4. মাহবুব আহমেদJune 6, 2017 at 5:25 PM

      আমাদের কবিতা বলতে ধারণা করি প্রেম প্রকৃতি বা আধ্যাতিক ।একজন কিংবদন্তী মানুষকে নিয়ে লেখা কবিতা বিরল । কবি আশরাফ আলী -আশা ছিল তুমি শতায়ু হবে !যে বার্তা দিয়েছেন মহান এই মানুষটির মাধ্যমে তা অত্যন্ত প্রশংসনীয়। আলোকরেখা সত্যি দীপ্ত প্রজ্ঞা ছড়ায় ।

      ReplyDelete
    5. মৃদুল কাজীJune 6, 2017 at 5:36 PM

      একজন কিংবদন্তী মানুষকে নিয়ে কবিতা লেখা আশা ছিল তুমি শতায়ু হবে ! অসাধারণ। কবি আশরাফ আলী মহান এই মানুষটির নিখুত ও বিশদ করেছেন তা শুধু প্রশংসার দাবিদার নয় অভূতপূর্ব প্রয়াস। সত্যি চমৎকার একটি কবিতা । কবি আর ভাল লিখুন কামনা করি শুভেচ্ছা রইল ।

      ReplyDelete
    6. সমিরন সেনJune 6, 2017 at 6:10 PM

      একজন কিংবদন্তী মানুষকে শব্দে বর্ণে ছন্দে কবিতায় বন্দি করার অসাধারণ! অতুলনীয় ! কবি আশরাফ আলী প্রশংসার দাবিদার।এই মহান প্রয়াস সত্যি চমৎকার ! অনেক শুভেচ্ছা কবিকে ।

      ReplyDelete
    7. ডঃ অজিত গুহJune 6, 2017 at 6:28 PM

      "যদি পারো ফিরে এসো আরেকবার,দেখে যেও আমাদের প্রগ্রেস রিপোর্ট ! " কবিতার এই দুটি লাইন মুগ্ধ করেছে আমায়। আমরা সবাই কিংবদন্তী মানুষ মহাম্মাদ আলীকে ভালোবেসে তার জয় গান করেছি ।তাঁর বীরত্বে উদ্বেলিত হয়েছি। তাঁর সাহসী অগ্রযাত্রায় অনেক পথিক পথ খুঁজে পেয়েছে । যে পতাকা তিনি আমাদের হাতে দিয়ে গেছেন তাঁর মর্যাদা বা আরও উচ্চে আসীন করতে পেরেছি কি ? কবি আশরাফ আলী তাঁর কবিতায় এই বারতা আমাদের কাছে আর একবার স্মরণ করিয়ে দিয়েছেন। এই মহান প্রয়াস সত্যি চমৎকার। কবিতার শব্দ শৈলী ,ছন্দ ও ভাষার প্রয়োগ অতিব চমৎকার। আলোকরেখা বরাবরই এমন চমকপ্রদ লেখা উপহার দেয় ।তাই আলোকরেখা আমার এত প্রিও। সবাইকে শুভাশিস।

      ReplyDelete
    8. "যদি পারো ফিরে এসো আরেকবার,দেখে যেও আমাদের প্রগ্রেস রিপোর্ট ! " কবিতার এই দুটি লাইন মুগ্ধ করেছে আমাদের। আমি অজিতদার ভাষায়ই বলছি " আমরা সবাই কিংবদন্তী মানুষ মহাম্মাদ আলীকে ভালোবেসে তার জয় গান করেছি ।তাঁর বীরত্বে উদ্বেলিত হয়েছি। তাঁর সাহসী অগ্রযাত্রায় অনেক পথিক পথ খুঁজে পেয়েছে । যে পতাকা তিনি আমাদের হাতে দিয়ে গেছেন তাঁর মর্যাদা বা আরও উচ্চে আসীন করতে পেরেছি কি ? কবি আশরাফ আলী তাঁর কবিতায় এই বারতা আমাদের কাছে আর একবার স্মরণ করিয়ে দিয়েছেন। এই মহান প্রয়াস সত্যি চমৎকার।" শব্দ ,ছন্দ ও ভাষার প্রয়োগ অতুলনীয় কবিতার । আলোকরেখা আপনার এত প্রিও জেনে খুব ভাল লাগছে!দাদা আলোকরেখা ডঃ অজিত গুহ-এর মত একজন গুণী পাঠক পেয়ে আমরা ধন্য। ভাল থাকবেন!

      ReplyDelete
    9. কবি আশরাফ আলী আজ বহু দিন পর আবার মনে করিও দিলেন মুষ্টিযুদ্ধের সেই মহানায়ক কে তার অসাদাহরণ কবিতা 'আশা ছিল তুমি শতায়ু হবে' মদ্ধো দিয়ে। কবি তার বলিষ্ঠ কলম দিয়ে
      মোদাম্মাদ আলীকে আবারো যেন নুতন করে অমর করে তুল্লেন।

      ReplyDelete
    10. Kafiluddin TalukdarJune 6, 2017 at 10:27 PM

      কবি আশরাফ আলী তার অসাধারণ কবিতা "আশা ছিল তুমি শতায়ু হবে" লিখে আমাদের মাঝে এক বিশাল আলোড়ন সৃষ্টি করেছেন। যেমন ভাষা তেমন ছন্দ , একেবারে ফাটাফাটি কারবার। আমাদের বগুড়া ইয়ুথ ক্লাবে ইফতার পার্টি ছিল , সেখানে শুধু এই কবি আর কুবিতা নিয়ে আলোচনা। আমাদের সবার পখ থেকে কবিকে অনেক সাধুবাদ আর শুভেচ্ছা।

      ReplyDelete
    11. "আশা ছিল তুমি শতায়ু হবে" কবিতাটি বড়ই যুগোপযুগী। কবি মোহাম্মদ আলীকে উদ্দেশশো করে বলছেন "উদ্ভাসিত করেছে হাজারো মানুষের মুখ অনয়াসে", আমার কবিকে এ কথা বলতে ইচ্ছে করছে। যাইহোক চমত্কার ভাষা , অপরূপ ছন্দো, এক কথায় অসাধারণ একটি কবিতা।

      ReplyDelete
    12. "আশা ছিল তুমি শতায়ু হবে" কবিতাটি বড়ই যুগোপযুগী। কবি মোহাম্মদ আলীকে উদ্দেশশো করে বলছেন "উদ্ভাসিত করেছে হাজারো মানুষের মুখ অনয়াসে", আমার কবিকে এ কথা বলতে ইচ্ছে করছে। যাইহোক চমত্কার ভাষা , অপরূপ ছন্দো, এক কথায় অসাধারণ একটি কবিতা।

      ReplyDelete
    13. কবি আশরাফ আলীর আরো কবিতা আমি পড়েছি , কিন্তু এমন কবিতা পড়িনি। এটি সম্পূর্ণ আলাদা ধাঁচের একটি কবিতা। এ জগতের শ্রেষ্ঠ একজন খেলোয়াড়কে কে নিয়ে এই কবিতা ,আশা ছিল তুমি শতায়ু হবে। আমি বলি মোহাম্মদ আলী আজ আমাদের মাঝেই আছেন। আলীকে আরো অমর করে দেয়ার জন্নো কবিকে ধন্যবাদ

      ReplyDelete
    14. কবি আশরাফ আলীর আরো কবিতা আমি পড়েছি , কিন্তু এমন কবিতা পড়িনি। এটি সম্পূর্ণ আলাদা ধাঁচের একটি কবিতা। এ জগতের শ্রেষ্ঠ একজন খেলোয়াড়কে কে নিয়ে এই কবিতা ,আশা ছিল তুমি শতায়ু হবে। আমি বলি মোহাম্মদ আলী আজ আমাদের মাঝেই আছেন। আলীকে আরো অমর করে দেয়ার জন্নো কবিকে ধন্যবাদ

      ReplyDelete
    15. আশা ছিল তুমি শতায়ু হবে, কবিতাটি পড়লাম , খুব ভালো লাগলো। কবি বলছেন "দেখে যেও আমাদের প্রগ্রেস রিপোর্ট" . কিন্তু আমার প্রশ্নো, আমাদের প্রগ্রেস রিপোর্ট কি ভালো ?

      ReplyDelete
    16. আশা ছিল তুমি শতায়ু হবে কবিতাটি পড়ে ছোটবেলার কথা মনে পড়ে গেল। তখন শ্রেষ্ট মুষ্টি যোদ্ধা মোহাম্মদ আলী তুংগে। আবার কবিতায় কবি বলছেন "তোমার আদলে অন্য অনেকজন অনেকদূর হেঁটেছে তুমি সামনে ছিলে বলেই" নেতৃত্তের উপমা দিতে গিয়ে কি সুন্দর কথা।

      ReplyDelete
    17. Syed Walullah HashmiJune 7, 2017 at 12:56 AM

      আশা ছিল তুমি শতায়ু হবে ,কবিতাটি শ্রেষ্ট মুষ্টি যোদ্ধা মোহাম্মদ আলী কে নিয়ে লেখা , কি চমত্কার বিষয়। সর্ব কালের শ্রেষ্ট মুষ্টি যোদ্ধা কে নিয়ে লেখা এই চমত্কার কবিতা। সুন্দর ভাষা , আহা মরি ছন্দ। কবিকে অভিনন্দন

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ