আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আকাশে প্রিয় চাঁদ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আকাশে প্রিয় চাঁদ

     আকাশে প্রিয় চাঁদ
    রোকসানা লেইস.
    (লোরকা আমার প্রিয় কবির জন্মদিন-এ তার উদ্দেশ্যে আমার সামান্য নৈবদ্য)













    মৃত্যু ভয়হীন তুমি খুঁজছিলে আকাশে প্রিয় চাঁদ
    র্নিভয় তোমাকে দেখে ভীত হয়েছিল স্বশস্ত্র শত্রুরা
    চাঁদের সৌন্দর্য আবেগে মথিত তুমি,
    অহমিকায় ভরপুর অজ্ঞ শাষকগোষ্টির মুখে-
    রাখোনি তোমার চোখ
    তোমার মেধা মনন, সাহসে তোমাকেই পেয়ে ভয়,
    ছুঁড়ে ছিল গুলি ঝাঁকে ঝাঁকে তোমার উপর
    তুমি তখনো উদাসীন,
    নিরস্ত্র তবু ভ্রুক্ষেপহীন,
    খুঁজছিলে চাঁদের সৌন্দর্য আকাশের নীলিমায় নিমগ্নতায়
    ভিজনা গ্রামের সিয়েরা নেভাদা পাহাড়ের বদ্ধভূমিতে
    আন্দালুসিয়ার হৃদয় গ্রীষ্মের মাঝরাতে
    লুটিয়ে পরেও
    তুমি বেঁচে থাকলে মহিমাময় গৌড়ব গাঁথায়,
    ল্যাটিন আমেরিকা ছাড়িয়ে পৃথিবীর সব ঘরে
    মদ্রিদের জলপাই নোনা ভূমি তোমাকে বুকে
    ধারন করে নিলেও তোমার সৌরভ, সুগন্ধ
    বয়ে বেড়ায় আজও অসংখ্য মানুষের শ্বাসে প্রশ্বাসে
    ফেদেরিকো গার্সিয়া লোরকা

     http://www.alokrekha.com

    7 comments:

    1. মাহবুব সালেহীনJune 7, 2017 at 4:08 PM

      "আকাশে প্রিয় চাঁদ'রোকসানা লেইসর একজন জনরব খ্যাতিমান কবিকে নিয়ে লেখা শব্দে ছন্দে কবিতায় সুন্দর।এই মহান প্রয়াস সত্যি চমৎকার!অনেক শুভেচ্ছা

      ReplyDelete
    2. মায়া সেনJune 7, 2017 at 4:17 PM

      একজন জনরব খ্যাতিমান কবিকে নিয়ে লেখা শব্দে ছন্দে কবিতায় সুন্দর । এই মহান প্রয়াস সত্যি চমৎকার ! অনেক শুভেচ্ছা কবিকে অসাধারণ!অতুলনীয় ! অতুলনীয় প্রশংসার দাবিদার। আকাশে প্রিয় চাঁদ রোকসানা লেইসের কবিতায় ফেদেরিকো গার্সিয়া লোরকাকে আমাদের আর একবার স্মরণ করিয়ে দিয়েছেন। এই মহান প্রয়াস সত্যি চমৎকার।" শব্দ,ছন্দ ও ভাষার প্রয়োগ সুন্দর কবিতা । অনেক শুভেচ্ছা কবিকে !

      ReplyDelete
    3. মাহ্রুর কবিরJune 7, 2017 at 4:24 PM

      একজন খ্যাতিমান কবিকে নিয়ে লেখা। শব্দে ও ছন্দে কবিতায় সুন্দর মহান প্রয়াস সত্যি চমৎকার !অতুলনীয় প্রশংসার দাবিদার। আকাশে প্রিয় চাঁদ রোকসানা লেইসের কবিতায় ফেদেরিকো গার্সিয়া লোরকাকে আমাদের আর একবার স্মরণ করিয়ে দিয়েছেন। এই মহান প্রয়াস সত্যি চমৎকার।" শব্দ,ছন্দ ও ভাষার প্রয়োগ সুন্দর কবিতা ।অনেক শুভেচ্ছা কবিকে ! অসাধারণ! অতুলনীয় !অনেক শুভেচ্ছা কবিকে!

      ReplyDelete
    4. খ্যাতিমান কবি লোরকাকে কবিকে নিয়ে লেখা সুন্দর প্রয়াস সত্যি চমৎকার। সুন্দর শব্দ চয়ন ও ছন্দে রোকসানা লেইসের আকাশে প্রিয় চাঁদ কবিতায় প্রশংসার দাবিদার। শুভেচ্ছা কবিকে ! আলোকরেখা বরাবরই দারুন দারুন লেখা প্রকাশ করে তাই আলোক রেখাকে জানাই আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ ।

      ReplyDelete
    5. ভালো কবিতা
      মন মাতিয়ে গেলো

      ReplyDelete
    6. মেরুনা জাহানJune 7, 2017 at 5:08 PM

      এই কবিতাটি আগেও পড়েছি বাঁধ ভাঙা আওয়াজ এ পড়েছি । সুন্দর শব্দ চয়ন ও ছন্দে রোকসানা লেইসের আকাশে প্রিয় চাঁদ কবিতায় প্রশংসার দাবিদার! কিনতু আলোকরেখার যেভাবে নান্দনিক ভাবে এই কবিতা উপস্থাপন করেছে তা আমারা অন্য কোথায় পাই না । পরিবেশনের মাধ্যমে যে কোন কিছু বিশিষ্টটা পায়। যেমন রোকসানা লেইসের এই লেখাটা "বাঁধ ভাঙা আওয়াজ" -এ মাত্র ৭৫ বার পঠিত ও মাত্র ১ তা মন্তব্য হয়েছে। অথচ আলোকরেখায় এই লেখা জনপ্রিয়তার তালিকায় চলে এসেছে। এটাই আলোকরেখার জাদু। কারণ আমাদের প্রিয় আলোকরেখা তাই পাঠক সংখ্যা অনেক। আলোকরেখার আরো উন্নতি কামনা করি।

      ReplyDelete
    7. মোহন কাজীJune 7, 2017 at 5:52 PM

      মেরুনা জাহান মন্তব্যে একটু ভুল আছে. যায়নি লিখেছেন রোকসানা লেইসের এই লেখাটা "বাঁধ ভাঙা আওয়াজ" -এ মাত্র ৭৫ বার পঠিত ও মাত্র ১ তা মন্তব্য হয়েছে। আসলে ওই কবিতাটা মাত্র ৩৯ বার পঠিত হয়েছে। রোকসানা লেইসের -আকাশে প্রিয় চাঁদ-কবিতা প্রশংসার দাবিদার ! আমি পানার সাথে এই বিষয়ে একমত যে, আলোকরেখা ওয়েবসাইটটি শিল্পরুচিসম্মত ও যে কোন লেখা উপস্থাপন নান্দনিক। তাই আলোকরেখা এত আমাদের প্রিয়,পাঠক সংখ্যাও উত্তরউত্তর বৃদ্ধি পাচ্ছে। আলোকরেখার আরো উন্নতি কামনা করি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ