আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সুনিকেত চৌধুরীর দুই কবিতা। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সুনিকেত চৌধুরীর দুই কবিতা।

     সুনিকেত চৌধুরীর দুই কবিতা।  
     এক

    ইচ্ছে পাখী

    ইচ্ছে করে ইচ্ছে পাখীটার সাথে
    একটা একান্ত মিটিং করি
    ওকে বলি, এই যে তোমার যখন ইচ্ছে আসা
    আর যখন ইচ্ছে যাওয়া -
    এটা তোমায় থামাতে হবে !

    আমার ঘরের ভেতর বাহির এলোমেলো
    তোমার ইচ্ছের পালক জমে জমে !
    তোমায় এবার থামতে হবে
    নইলে আমি মরেই যাবো !

    দুই

    চির চেনা পৃথিবীতে অচেনা !

    তোমাকে চিনি না আমি চেননা তুমিও আমায়
    সেই কবে থেকে কথা বলা আর একসাথে চলা 
    কখনো সবুজের হাত ধরে কখনো বা কৃষ্ণচূড়ার লাল
    স্বপ্নের যদি কোন রং থাকে তাও তো দেখেছি ছুঁয়ে দু'হাতে
    তবু কেন অধিবাসী অচেনা দ্বীপের
    চির চেনা এই পৃথিবীতে আমরা দু'জনা !

    http://www.alokrekha.com

    11 comments:

    1. পাবলো --শাহবাগAugust 24, 2017 at 2:05 PM

      আশরাফ আলীর"কাট"!লেখটা পড়ছিলাম ভাল লেখাটা এমনি সময় টুং কর শব্দ! দেখি আমাদের সকলের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর দুই কবিতা। খুব ভাল লাগলো আলকরেখা আবার আগের মত আপন আলোয় প্রকাশিত। কবি আশরাফ আলী ,সানজিদা রুমি কবি সুনিকেত চৌধুরী প্রমুখের লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে।এ অনেক বড় পাওয়া আমাদের জন্য।আলকরেখা আমাদের খুব প্রিয় এর উপর কেউ আঘাত করলে যেন মনে হয় এ আঘাত শুধু আলকরেখার পাঠকদের নয় গোটা বাঙালী জাতির উপর।

      ReplyDelete
    2. পাবলো --শাহবাগAugust 24, 2017 at 2:29 PM

      সুনিকেত চৌধুরীর দুই কবিতার এক কবিতা "ইচ্ছে পাখী" খুবই বাস্তবময় একটি কবিতা। এই ইচ্ছে পাখিটার শিকার আমরা সবাই। তার ইচ্ছের কাছে আমরা সবাই অবনত, সে চলে তার খেয়াল খুশিতে। কিন্তু তার ইচ্ছের চরম মুল্য দিয়ে আমাদের। তবুও সে তার সেচ্ছাচার থামায় না । কবি বরাবরের মতই তার অপূর্ব অভিব্যক্তি ও অসাধরন শৈল্পিক ক্ষমতা ফুটিয়ে তুলেছেন ।দুই "চির চেনা পৃথিবীতে অচেনা !" কবিতার বিষয়ও নিত্যদিনের যাপনা যা অসামান্য ও অনবদ্য কথায় কবিতায় প্রকাশ করেছেন। এই আমাদের কবি সুনিকেত চৌধুরীর কারিশমা। অনেক অনেক ভালবাসা কবিবর। আলকরেখা পুনরায় আপন মহিমায় উদ্ভাসিত আজ। অভিনন্দন সেই সাথে আশা করব এখন থেকে কবি সুনিকেত চৌধুরীর কবিতা নিয়মিত পাব।শুভেচ্ছা হে প্রিয় কবি!

      ReplyDelete
    3. অমৃতা বানীAugust 24, 2017 at 2:53 PM

      কবি এতদিন কোথায় ছিলেন।
      পথ চেয়ে বসেছিলাম এতদিনে ধরা দিলেন।
      সুনিকেত চৌধুরীর দুই মিটিং ! কবিতা।
      এ যেন এক জীবনের বারতা।
      দুটি কবিতার লেখনী শৈলী ও বিষয়বস্তু যোগ্য পাবার । ইচ্ছে পাখিটাকেও সময় এসেছে তাড়াবার।
      উত্তর উত্তর কবি সুনিকেত চৌধুরীর লেখার গভীরতা বাড়ছে শব্দের খেলার যঁতৰণ পলক্ষিত হচ্ছে।
      এই কামনা করি কবির লেখার পথ আরো সম্মৃদ্ধ হোক । আলোকরেখা ও কবি সুনিকেত চৌধুরীর বাঁধন অটুট ।
      কবির উদেশ্যে লেখা আমার এই ছোট নিবেদন।

      ReplyDelete
    4. মহতী মন্ডলAugust 24, 2017 at 2:57 PM

      সুনিকেত চৌধুরীর দুই কবিতা !উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবনবোধের প্রকাশ ও অভিব্যক্তি ! অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য কবিতা। আলোকরেখাকে অনেক ধন্যবাদ ও সুনিকেত চৌধুরী শুভেচ্ছা ।

      ReplyDelete
    5. বাসন্তী গুহAugust 24, 2017 at 3:23 PM

      কবি- সুনিকেত চৌধুরী ! আপনার কবিতার জন্য আমরা অপেক্ষায় থাকি । সুনিকেত চৌধুরীর দুই কবিতা -বরাবরের মত কবির কবিতা মন ও মননের সুগভীর ভাব অনুচিন্তন, অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. মিতা হকAugust 24, 2017 at 3:30 PM

      কবি- সুনিকেত চৌধুরীর কবিতার জন্য অপেক্ষায় থাকি - সুনিকেত চৌধুরীর দুই কবিতা! খুবই জীবন ঘনিষ্ঠ কবিতা। দারুন ও চমৎকার । অনেক ভালোবাসা কবি। অপূর্ব শব্দশৈলী । প্রতিরূপ ভাষা প্রতীক প্রভৃতির দ্বারা প্রকাশিত অভিব্যক্ত। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    7. রানা সমোজদারAugust 24, 2017 at 4:16 PM

      আলোকরেখাকে অনেক ধন্যবাদ আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর যুগল কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য !ইচ্ছে পাখী কবিতাটা আগেও প্রকাশিত হয়েছে আলকরেখায় অপূর্ব কবিতা !তখনও ভাল লেগেছিল আজ আবার পড়েও খুব ভাল লাগলো। প্রশংসাবাদী কবিতা এই ইচ্ছে পাখিটার জ্বালায় আমারা দুর্বিষহ সে চলে আপন ইচ্ছেই-ডানা ঝাপটায় ইচ্ছে মত যায় আজা-তার রেশমের পালকেও দম আটকায়। চির চেনা পৃথিবীতে অচেনা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন ! জীবনের এমন ভাবনা, প্রতিফলন ও তার ।যেমন ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি

      ReplyDelete
    8. মাহাতাব মহিউ্দ্দিনAugust 24, 2017 at 7:55 PM

      অনেক সত্য বিষয় সুন্দর করে কবিরা লেখেন শব্দে বর্ণে ছন্দে! চেনা দুজন অচেনা একটি গােটা জীবন পার করি বুকের সাথে বুক মিশায়ে তবুও কি শুনতে পাই স্পন্দন ? রয়ে যাই অচেনা দ্বীপের অধিবাসী! দারুন লিখেছেন কবি!

      ReplyDelete
    9. মৃণ্ময়ীAugust 27, 2017 at 10:24 PM

      ইচ্ছে পাখিটাকা না শাসন করা যায় না মিতালি করা যায় ।কন কি উপায় আছে কবি ওকে রুদ্ধ দ্বারে রাখতে? যেন আর মন উচাতন না করে।তুমি কবি অসিম ক্ষমতা তোমার -

      ReplyDelete
      Replies
      1. অমৃতা বানীAugust 27, 2017 at 10:29 PM

        দারুন বলেছিস ভাই ! বড্ড জ্বালায় এই ইচ্ছে পাখিটা আর আমাদের প্রিও কবিও নিশ্চয়ি পীড়িত ,তাই তো এমন ধারা লিখতে পারেন। অনেক ভালবাসি কবি সুনিকেত।

        Delete
    10. সুকুমার রায়August 27, 2017 at 10:41 PM

      কবি সুনিকেতের ইচ্ছে ডানার ওপর অনেক মন্তব্য হচ্ছে কিন্তু আপন মানুস আপন না হয়ার বেদনা কে আরও। আর এ যদি চির সঙ্গি থাকে তবে গোটা জীবনটাই বেদনা বিধুর। দারুন লিখেছেন কবি। অনেক অভিনন্দন!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ