আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তোমার সবুজ হৃদয়। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তোমার সবুজ হৃদয়।

     তোমার সবুজ হৃদয়।
    - সুনিকেত চৌধুরী


    কথা দাও যদি দেবে ঢেলে আছে যত ক্লোরোফিল তোমার সবুজ হৃদয়ে
    আমি তবে বিলোবো অক্সিজেন সারাটা জনম !
    তপ্ত কিংবা শুস্ক ঠোঁটে মোলায়েম চুম্বন দেবো
    সূর্যের কাছ থেকে ধার নেবো বিদ্যূৎ আলো জ্বেলে তোমায় দেখবো বলে !
    আকাশের নীল যত আছে কিনে নেবো সবটুকু
    খবর পাঠাবো বেলী আর বকুলের কাছে
    নতুন কোন অর্ডার যেন না নেয় ওরা
    আমার কাছেই যেন বেচে আড়তের তাবৎ সুগন্ধ ওদের!

    ভোরগুলো নেড়ে চড়ে বসে থাকে যেন ইংগিতের অপেক্ষায়
    আমার ইশারা পেলেই যেন শুধু হয় রাত্রির অবসান !



     http://www.alokrekha.com

    6 comments:

    1. আহসান হাবিবFebruary 10, 2018 at 4:35 PM

      ভিন্ন ধর্মী এক কবিতা। কবি সুনিকেত চৌধুরীর কবিতায় আমরা বরাবরই বিভিন্ন আঙ্গিক দেখতে পাই। নতুন দিনের খবর কবিতায় তিনি নতুন দিনের কথা লিখেছেন!জানিয়েছেন আশার বাণী !প্রয়োজনে আকাশের বুকে কালিমা লেপণ করে কবি সুনিকেত আনবেন নতুন দিনের সুর্য্য বাতাসের কাছে তার আওভান! "সেদিন ছিল পূর্ণিমা তিথি তবে আকাশে ছিলোনা কোন চাঁদ ভালোবাসার গরবে স্ফীতবুক সুনিকেত চুরি করে চাঁদটাকে এনেছিলো ঘরে!" কি দারুন অভিব্যাক্তি! আরো অনেক লিখে শেষ করা যাবে না। তোমার সবুজ হৃদয় সম্পূর্ণ আধুনিক কবিতা। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    2. মোহাম্মদ হাফিজুল্লাহFebruary 10, 2018 at 5:43 PM

      ভালবাসার এই ভিন্ন আঙ্গিক সত্যি প্রশংশার যোগ্য।একেবারে নতুন চাওয়া। ভালবাসগার এই আবেদন জীববিদ্যার সঙ্গে তোলনা কবিতাকে ভিন্ন মাত্রা দান করেছে। ভালো কবিতা।

      ReplyDelete
    3. কবিতা রায়February 10, 2018 at 5:48 PM

      যত প্রশংসা করি ততই কম। এমন সুনিপন ভাষায় অপূর্ব শব্দ গাঁথায় গাঁথায় শুধু কবি সুনিকেত চৌধুরী-ই ভালবাসার কবি বলতে পারে।অনেক ভালবাসা আমাদের কবির জন্য।”

      ReplyDelete
    4. চমৎকার কবিতা , খুব ভালো লাগলো ,কবিকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো , আরো কবিতার অপেক্ষায়ে রইলাম

      ReplyDelete
    5. ঋতু মীরFebruary 10, 2018 at 7:46 PM

      কোন কোন মুগ্ধতার ভাষা থাকেনা, বিমূর্ত ভাললাগা মন ছুঁয়ে থাকে স্নিগ্ধ সৌরভের মত। অনুভবে মনটা পাখীর পালক হয়ে যায়, উড়ে উড়ে ভেসে যায় অভিমান, গ্লানি আর কষ্টের যত দীর্ঘশ্বাস! সুনিকেত চৌধুরীর ‘তোমার সবুজ হৃদয়’ মন ভালো করা সেই সজীবতা নিয়ে এলো। শুভকামনা কবি! নিরন্তর !

      ReplyDelete
      Replies
      1. "কোন কোন মুগ্ধতার ভাষা থাকেনা, বিমূর্ত ভাললাগা মন ছুঁয়ে থাকে স্নিগ্ধ সৌরভের মত।" এই কথাগুলো ঋতু মীর-এর প্রতিটা মন্তব্যে প্রযোজ্য ।তিনি প্রতিতি কবিতা বা লেখার মুলে যেয়ে আত্মস্থ করেন আর তা অপরূপ ভাষার অলঙ্কারে অঙ্কিত করেন।অনেক অনেক শুভেচ্ছা ঋতু মীর ।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ