আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শাশ্বত বীণা তুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শাশ্বত বীণা তুমি


     শাশ্বত  বীণা তুমি
    সানজিদা রুমি

     শাশ্বত  বীণা তুমি, বসন্তের উৎসব- মাধুরী অবিনশ্বর
    হৃদিয়ে মধুপাত্র  উছলিয়া মাগি আমি আচার মাধুকর।
     নিকুঞ্জতলে প্রেম সঞ্চারিবে যখন  লীলাচ্ছলে,
    গন্ধে বর্ণে বনচ্ছায়া রোমাঞ্চিত  চঞ্চল অঞ্চলে।
    ছন্দে ছন্দে মঞ্জিরীবে গুঞ্জন, আন্দোলিবে ক্ষণে ক্ষণে
    অরণ্যের হৃদয়হিন্দোল ওঠবে ভাসি,অধরে অধর নয়ন নয়নে।
    জাগায় দখিন হাওয়া মাঝে মাঝে একটুখানি পাওয়া
    রইল গাঁথা  জীবনের হারে সে যেন  চিরদিনের চাওয়া 
    সেই-যে আমার জোড়া-দেওয়া ছিন্ন আলোর মালা
    তাই দিয়ে আজ সাজাই তোমায়-
    এক পলকের পুলক যত, নিমেষের লক্ষ প্রদীপ জ্বালা।
    দিনের পরে দিন চলে যায় মীরাবাঈ পথের স্রোতেই ভাসা,
    কখন আসে একটি সকাল সে যেন কৃষ্ণ  প্রানে বাঁধে বাসা।


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    3 comments:

    1. শামশের আলীFebruary 9, 2018 at 5:50 PM

      শব্দে, ছন্দে ও ভাবে এক অনন্য প্রেম ভক্তির কবিতা। খুব ভালো লাগলো বহুদিন পর এমন শুদ্ধ কবিতা পড়ে। সানজিদা রুমি আপনাকে অনেক অনেক শুভেচ্ছা। ভাল থাকবেন।

      ReplyDelete
    2. মেহতাব রহমানFebruary 9, 2018 at 8:41 PM

      প্রেমের অনন্য রূপ তুলে ধরেছেন কবি এই কবিতায়। প্রেমের পাত্র মাগি হয়েছে মাধুকর। অনন্তরের পথে আলোক জ্বেলে প্রেমের অপেক্ষা ভালোবাসার অংকিত হয়েছে তা সত্যিইইইই প্রশংসার দাবি রাখে। কবিকে অনেক ধন্যবাদ আর এক রাশ শুভেচ্ছা।

      ReplyDelete
    3. অনিমেষ রায়February 9, 2018 at 10:22 PM

      ছুটির দিনে সকালে এমন আবেগময় একখানি কবিতা পেয়ে। ভক্ত ও প্রেম মিলেমিশে এক হয়েছে।"শাশ্বত বীণা তুমি" খুব ভালো লাগলো। আলোকরেখা ও সানজিদা রুমিকে অনেক ধন্যবাদ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ