আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমার জীবন, আমার মরণ ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমার জীবন, আমার মরণ !

     আমার জীবন, আমার মরণ !
    - সুনিকেত চৌধুরী

    ওই খানে যাবোনাতো আর কোনোদিন বলিনিতো কখনও
    তবু কেন অভিযোগে অভিমানী তুমি!
    সর্বস্ব বিকোবে বলে আসনিতো তুমি
    যাযাবর যা যা বলে চলে গেলো তড়িঘড়ি
    তাতো তুমি জেনে গেছো অনেক আগেই !
    নিদ্রাহীন রাতের শেষে সকালের সূর্য্যটা
    নতুন দিনের আগমনী বার্তাতো শোনায়না
    দুর্বার এক আকাঙ্খা টুংটাং করে বেজে ওঠে শুধু
    মনের গহিন কন্দরে!
    তুমি যদি সেই ক্ষণে বলে দাও মনের গোপন কথা
    কথা দিলাম ভালোবেসে শোধ দেব আমার যত ঋণ !
    পল্লব পুলকিত বাতাসের সোহাগে গুঞ্জরিত হৃদয়ের কোষ
    সম্বিৎ ফিরে পাওয়া পাগল মনটা আমার
    অতঃপর বারে বারে ফিরে কেন চাই !
    কলতলার চৌহদ্দি পেরিয়ে কদম গাছের তলায়
    তোমার চোখে রাখি যখন চোখ
    উদ্ভাসিত সামনে আমার তখন
    আমার জীবন, আমার মরণ !

     http://www.alokrekha.com

    4 comments:

    1. পাঠক্কুঞ্জ,বইমেলাFebruary 17, 2018 at 3:37 PM

      দারুন ও চমৎকার কবিতা " আমার জীবন, আমার মরণ ! "। অনেক ভালোবাসার কবি। আমাদের প্রানের কবি!! অপূর্ব শব্দশৈলী । প্রতিরূপ ভাষা প্রতীক প্রভৃতির দ্বারা প্রকাশিত অভিব্যক্ত। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    2. আহমেদ সরাফীFebruary 17, 2018 at 4:25 PM

      শব্দের মুক্তা মালায় প্রেমের পরশ লাগে কবি সুনিকেত চৌধুরীর কবিতায় । তাইত তিমি প্রেমের মাতাল কবি। প্রেমের জোয়ার লাগে বুকের মাঝে উথাল ঢেউয়ের অভিমানে । আজন্ম তপস্যা করতে হয় এমন ভালবাসার কবি হবার জন্য । ধন্য কবি !" ধন্য তোমার প্রেম"

      ReplyDelete
    3. কাজী রোজিFebruary 17, 2018 at 11:18 PM

      কবি- সুনিকেত চৌধুরীর কবিতা কথা বলে! প্রেমের বাণী শোনায় -বিদগদ্ধ বুকে ! আকাশের বিশালতা তুচ্ছ তার ভালোভাসার পাঠান আলোর বার্তার কাছে দারুন ও চমৎকার কবিতা।কবির কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার।ছন্দ অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    4. 'তোমার চোখে রাখি যখন চোখ
      উদ্ভাসিত সামনে আমার তখন
      আমার জীবন, আমার মরণ!'----

      ভালোবাসার মিষ্টি, আবেগঘন বন্দনায় সুনিকেত চৌধুরীর কবিতা অতুলনীয় । এ যেন সর্বস্ব বিকোনো ভালোবাসার অসামান্য নিবেদন। জীবন-মরণের সীমানায় দাঁড়ানো প্রেমের চিরন্তন আকুতি । 'কথা দিলাম ভালোবেসে শোধ দেব আমার যত ঋণ!'- ভালবাসার এই প্রত্যয়, ছন্দ, ভাব আর শব্দ বিন্যাস সবসময়ের মতই মনছোঁয়া । কবিতার ভাব হৃদয়কে আপ্লূত করে - সবটাই যেন নিজের কথা, নিজস্ব কোন একান্ত অনুভুতি, নিজেরই মনে অনুরণিত হওয়া শব্দাবলীতে সাজানো । শুভকামনা কবি! অফুরান !


      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ