আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও প্রত্যাগত প্রত্যয় ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    প্রত্যাগত প্রত্যয় !

     প্রত্যাগত প্রত্যয় !
    সুনিকেত চৌধুরী।

    প্রত্যাগত প্রত্যয় আসন গাড়ে যখন আমাদের দৈনন্দিনতায়
    বকুল ফুলের সমর্পন আর বেলীর স্নিগ্ধতা  তখন
    মর্মর ধ্বনি তোলে আমাদের হৃদয়ের তন্ত্রীতে!
    সমুন্নত দৃষ্টি হয়ে যায় বিনয়াবনত আর বিহ্ববল
    বিলীন হয় দূরত্ব ! কানে কানে বলা বলি নিয়ত তখন:
    আমি তোমাকে ভালোবাসি! অনেক ভালোবাসি তোমাকে!
     http://www.alokrekha.com

    4 comments:

    1. মৃন্ময়ীFebruary 2, 2018 at 3:31 PM

      দারুন চাওয়া! এমন চাওয়া চাই আমরা সবাই। অনেক ধন্যবাদ কবি আমাদের কথা এমন সুনিপন ভাষায় অপূর্ব শব্দ গাঁথায় গাঁথায় শুধু কবি সুনিকেত চৌধুরী-ই বলতে পারে।

      ReplyDelete
    2. মহুয়া রায়February 2, 2018 at 4:22 PM

      যত প্রশংসা করি ততই কম। এমন সুনিপন ভাষায় অপূর্ব শব্দ গাঁথায় গাঁথায় শুধু কবি সুনিকেত চৌধুরী-ই ভালবাসার কবি বলতে পারে।অনেক ভালবাসা আমাদের কবির জন্য।”

      ReplyDelete
    3. আহমেদ সরাফীFebruary 2, 2018 at 10:38 PM

      কবি- সুনিকেত চৌধুরীর "প্রত্যাগত প্রত্যয় " অনন্য কবিতা। বরাবরের মতই প্রচণ্ড দৃড়তার প্রত্যয় প্রত্যাশিত আকাঙ্খায় কবি নিজেকে প্রকাশ করেছেন। কবি সুনিকেত চৌধুরীর কবিতা আশাবোধ-এ নিষ্ঠ ।দারুন মনোরম ও চমৎকার সৃষ্ট কবিতা।

      ReplyDelete
    4. ঋতু মীরFebruary 4, 2018 at 1:12 AM

      শব্দ চয়ন, ভাষার মিষ্টি সতেজ বাঙময় সৌন্দর্য, রোমান্টিকতা, অভিব্যক্তির প্রকাশে সচ্ছতা কবি সুনিকেতের বৈশিষ্ট। ভালবাসা, প্রেমে নিমগ্ন এক কবি সুনিকেত! “আমি তোমাকে ভালোবাসি! অনেক ভালোবাসি তোমাকে!” – শেষের সহজ সরল এই অবিস্মরণীয় পংতিতে এক হিরন্ময় ভালোবাসায় সমর্পিত হয় মন। ভালবাসার শাশ্বত সুন্দর গভীরতা হৃদয় ছুঁয়ে যায়। অকারণেই কানে কানে বেজে যায় সেই শব্দ- ভালবাসি! ধন্যবাদ আলোকরেখা !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ