আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কবিতাসমগ্রহ ১ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কবিতাসমগ্রহ ১



    চট্টগ্রামের পাহাড়ঘেরা, সাগর বেষ্টিত মোহনীয় প্রকৃতির মাঝে আমার জন্ম । আমার বিশ্বাস কবিতার প্রধান উপাদান ভালোবাসা ; মানুষের জন্য,ঈশ্বরের সৃষ্ট সকল সৃষ্টির জন্য । আমার কবিতায় উঠে এসেছে দ্রহ, প্রতিবাদ, বিরহ-প্রেম, প্রকৃতি, দেশমাতৃকা এবং মুক্তিযূদ্ধ।
    চলমান জীবনের জোয়ার-ভাঁটা বহুমাত্রিকক রঙের খেলা।  একটি সুস্থ, সুন্দর ও নির্মল সাংস্কৃতিক ঐতিহ্যর মধ্যে গড়ে উঠেছে আমার অমিয় জগৎ ।অনুধাবন করলাম আমার প্রকাশিত ছয়টি কাব্যগ্রন্থের অনেক কয়টাই বিলুপ্তির পথে । এর মধ্যে অনেকগুলো বই আমি প্রবাসে নিয়ে আসি । কিছু বই বিক্রি হয়ে গেছে । আমার বাংলাদেশের পাঠক বন্ধুদের কথা ভেবে আমার ভাতৃসম, আমার সুপ্রিয় প্রকাশক শওকত হোসেন লিটুর সুপরামর্শে এবংতাঁর চেষ্টায় সবকটা কাব্যগ্রন্থ একই মলাটে বন্দি করার উদ্দেশ্যে এই কবিতা সমগ্র প্রকাশের উদ্যোগ নেই । সুহৃদ পাঠক আশা করি আপনাদের ভালো লাগবে । আপনাদের জন্য অন্তহীন শুভেচ্ছা ।

    এবারের ফেব্র“য়ারী বইমেলায়, ২০১৮ আমার প্রকাশিত কাব্যগ্রন্থ
    কবিতা সমগ্র ১
    মেহরাব রহমান
    প্রকাশক: পারিজাত প্রকাশনী
    আলোকরেখার পাঠক সমাজ আমি জানি আমার লেখা আপনাদের অনেকের কাছেই ভালোলাগে।আলোকরেখা আমাকে আপনাদের সুবর্ণ দ্বারে পৌঁছে দিয়েছে ।এই সুযোগ করে দিয়েছে আমার অমৃত বন্ধু সানজিদা রুমি। আমি তাঁরা কাছে অনেক অনেক কৃতজ্ঞ । আমার যাঁরা বিমুগ্ধ পাঠক, আমার কবিতা যাঁদের ভালোলাগে তাঁরা এই বইটি সংগ্রহে রাখতে পারেন।আশা করি নিরাশ হবেননা ।
    খোঁজ করুন পারিজাত প্রকাশনীর ষ্টল নং ১৬০/১৬১

     আমার এযাবৎ প্রকাশিত গ্রন্থ :
    ঘরকে করবো স্বর্গ (কাব্যগ্রন্থ)
    শেষ শ্রাবণের শেষ বিকেলে (কাব্যগ্রন্থ)
    আমি ক্রীতদাস (কাব্যগ্রন্থ)
    নষ্টবীজ (কাব্যগ্রন্থ)
    সূর্যোদয়ের পাঠশালায় (কাব্যগ্রন্থ)
    শব্দ নিয়ে খেলা (ছড়াগ্রন্থ)
    স্বনির্বাচিত কবিতা
    অসভ্য গুহা (গল্পগ্রন্থ)
    কবিতায় মুক্তিযুদ্ধ (সংকলিত কাব্যগ্রন্থ)
    ভালোবাসার অন্তরালে (সংকলিত কাব্যগ্রন্থ)
    সুবাসিত চন্দনে (সংকলিত কাব্যগ্রন্থ)
    পতাকার লাল সূর্য শেখ মুজিব ( সংকলিত কাব্যগ্রন্থ)
    বঙ্গবন্ধু শ্রেষ্ঠ বাঙালি (প্রবন্ধ সংকলন)
    মেহরাব রহমানের কলাম (প্রবন্ধ)
                ইঁঃঃবৎভষু ঞযঁহফবৎ ( অ ঈধহধফরধহ অহঃযড়ষড়মু ড়ভ ঢ়ড়বঃৎু)



     http://www.alokrekha.com

    1 comments:

    1. কামরুজ্জামান হীরাFebruary 21, 2018 at 2:24 PM

      অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ