আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ফাগুনের আগুন! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ফাগুনের আগুন!


    ফাগুনের আগুন!

    - আশরাফ আলী


    ফাগুনের সাথে ছিল শিমুল, ছিল বাসন্তী
    আগুন তো ছিলনা  কোনদিন !
    এক ফাগুনের সপ্তম দিনে
    উচ্চারিত বর্ণমালার সরব গর্জনে

    শিমুলের রঙ গায়ে মেখে
    সেই ফাগুন আগুন যেদিন হলো
    পুড়ে গেলো জান্তার মসনদ  !

    সেই থেকে আমাদের উৎসব
    ফাগুনের আগুনে ঝলসানো
    হৃদয়ের আরশিতে টাঙানো !



    http://www.alokrekha.com

    6 comments:

    1. আহমেদ সরাফীFebruary 20, 2018 at 4:31 PM

      আজকের দিনে এমন একটা কবিতা উপহার দেবাব জন্য কবি ও আলকরেখাকে ধন্যবাদ ।এক ফাগুনের সপ্তম দিনে উচ্চারিত বর্ণমালার সরব গর্জনে আজ আমাদের গর্ব সারাবিশ্বে । একুশের এই কবিতার শুধু বিষয়বস্তু নয় শব্দে গাঁথার উত্তরণ। শুভ কামনা কবি আশরাফ আলী।

      ReplyDelete
    2. মোহন সিরাজীFebruary 20, 2018 at 6:08 PM

      ২১' কে নিয়ে অনেক কবিতা রচিত হয়েছে ।অনেক ভাল ভাল বড় মাপের ।কিন্তু ফাগুনের আগুন! কবিতায় কবি আশরাফ আলী ৭ই ফাগুনের চেতনাকে অন্য রঙে রাঙিয়েছেন। যা আমাদের উপলিব্ধি বোধকে পলাশের আগুনে ফাগুনের রঙে দৃঢ় করে। খুই ভালো লাগলো কবিতাটা পরে। শুভ মঙ্গল কবি।

      ReplyDelete
      Replies
      1. মিনহাজ রহমানFebruary 20, 2018 at 6:18 PM

        আমি কবি মোহন সিরাজী'র সাথে একমন পোষণ করি। ফাগুনের আগুন! কবিতায় কবি আশরাফ আলী ৭ই ফাগুনের চেতনাকে অন্য রঙে রাঙিয়েছেন। চিন্তা চেতনা ও বোধকে দৃঢ় করে। কবিতাটা পড়ে খুই ভালো লাগলো ।

        Delete
    3. ঋতু মীরFebruary 20, 2018 at 7:52 PM

      “ফাগুনের আগুন” সময়োচিত, ভাষার চেতনায় দীপ্ত এক কবিতা। অমর একুশের এই লগ্নে অসাধারণ এর আবেদন! রঙের জোয়ারে ভেসে যাওয়া ফাগুন উচ্চারিত বর্ণমালার সরব গর্জনে হৃদয় ঝলসানো আগুনের উৎসব হয়ে গেছে- কবিতার এই ভাব ফাগুনের উচ্ছ্বাসে পরা লাল রঙ শাড়ীর আঁচল এক আবেগিক জোয়ারে পতাকার মত উড়িয়ে নেয়। শব্দ আর বাক্যের সংমিশ্রণের এক অপূর্ব ঝাঁজ মনে এনে দেয় প্রজ্ঞা, ভালোবাসা- নিজ ভাষার জন্য, বাঙলার জন্য! প্রাণঢালা অভিনন্দন!কবি! ধন্যবাদ আলোকরেখা!

      ReplyDelete
    4. বাহ্ বেশ লিখেছেন আশরাফ
      খুব সময় উপযোগী কবিতা

      ReplyDelete
    5. পাঠক্কুঞ্জ,বইমেলাFebruary 20, 2018 at 10:36 PM

      " ফাগুনের আগুন! " কবিতাটা পড়ে খুই ভালো লাগলো । দারুন প্রেরণা ফাগুনের আগুন ঝরা মাস আমরা সরবদাই বলি। কবি আশরাফ আলী ৭ই ফাগুনের চেতনাকে অন্য রঙে রাঙিয়েছেন উচ্চারিত বর্ণমালার সরব গর্জনে। " ফাগুনের আগুন!" আমাদের মাতৃভাষার চিন্তা চেতনা ও বোধকে দৃঢ় করে। কবিকে অনেক অনেক শুভেচ্ছা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ