আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমার কিছু কথা ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমার কিছু কথা



    আমার কিছু কথা ছিল 
    সানজীদা রুমি

    আমার কিছু কথা ছিল ছিল কিছু ভাল-মন্দ লাগা কিংবা দুঃখ ব্যথা। মাঝে মাঝে নিজেকে লাগে বড় একা,মনের মত বন্ধুর দেখা পাবো আমি কোথা? চুপচাপ বসে থাকি কিছুই লাগে না ভাল,অবচেতন মন বলে ওঠে,কিছু একটা কর।
    কিন্তু কি করবো আমি পাই না কোন কাজ,কখন যে পার হয় সকাল-দুপুর-সাঁঝ! একা একা কোন কিছুতেই সময় আর না কাটে।
    একটা কাজ এখন যদি থাকতো আমার হাতে! ভাল কিছু যখন আর করার না থাকে,উদ্ভট কিছু চিন্তা ভাবনা মাথায় চলে আসে।সেইসব চিন্তা ভাবনার আগা মাথা নাই, চিন্তার সাগরে কখনো ডুবে হাবুডুবু খাই মাঝে মাঝে বিরক্ত হয়ে বই নিয়ে বসি,কি আর পড়বো? এখন তো লাগছে সবই বাসি।
    কখনো কখনো মনে হয়  কিছু একটা লেখি,কখনো বা জানালা দিয়ে দূরে তাকায়ে দেখি।চোখের দৃষ্টি মাঝে মাঝে সুদূরে হারিয়ে যায়,মনের গভীর কল্পনা ছেড়ে অনন্ত নীলিমায়।কখনো আমি বন্ধুর কাছে লিখতে বসি চিঠি,উত্তরের প্রতিক্ষায় থাকে আমার নয়ন দিঠি।চোখের সামনে ভাসে যেকত রঙ্গীন স্বপ্ন,মনের মাঝে জাগে কত হাজারো জটিল প্রশ্ন।মাঝে মধ্যে লিখে ফেলি ছড়া কিংবা কবিতা,কখনো পড়তে ভাল লাগে রূপকথার গল্প কথিকা। একটা মানুষ একলা আমার তবুও কেমন ভীষণ একা!একটা জীবন অন্ধকারে চক্ষু খুলে হয়নি দেখা।এমন কিছু দিন হয়ে যায় রাত হয়ে যায় চোখের পলকএমন কিছু গোপন কথা বুকের ব্যাথা সরল দোলক।দোলছে দুলুক হাওয়ায় হাওয়ায় উড়ছে উড়ুক মেঘের ভাঁজ খেলছে খেলুক ঢেউয়ে ঢেউয়ে স্বপ্নে দেখা পঙ্খীরাজে।আমিও জানি তুমিও জানো দিন গুলো সব দমের ফানুশ,হাওয়ায় হাওয়ায় ভেসে ভেসে একলা আমার একটা মানুষ।জীবন মানেই কি দুপুরের পোরা রোদে শুধুই হেঁটে চলা,নাকি বিকেলের ফেকাসে রোদ সঙ্গিহীন পার্কে বসে থাকা?জীবন মানে কি শুধুই জুতোর নিচে পিচের আলিঙ্গন,নাকি দিনের শেষে অপেক্ষায় থাকা বাবার মুখে হাসি ফুটানোর মিথ্যে আয়োজন?জীবন মানে কি উঁচু দালানের সামনে বৃথা দাড়িয়ে থাকা,নাকি জলভরা দৃষ্টিতে দরজার আড়ালে অবুঝ  বোনের দাড়িয়ে থাকা? ভালবাসা ?ভালোবাসা-গায় সাম্যের গান সুর মাধুর্য ভাঙে শৃঙ্খল।ভালোবাসা-ভাসে মুক্ত ভেলায় পালতোলা নাওয়ে উজান বেলায়।ভালোবাসার-নাই কূল প্রান্তর-নাই তল, নাই সমতল।ভালোবাসা-তো জীবন্ত সজীব ভয় বাঁধা জ্বলন্ত প্রদীপ।ভালোবাসা-বলে হতে অমর বিলিয়ে দিতে যা সুন্দর।ভালোবাসা- এক অম্লান আশা অনন্ত অক্ষর যার ভাষা।ভালোবাসা-নয় পাবার আশা যা সুন্দর অন্তরে মাখা। ভালোবাসা-মানে অকৃত্রিম শ্রদ্ধা মনের মধ্যে স্পষ্ট ব্যক্ত।ভালোবাসা-মানে পবিত্র আত্মা অসীমের মাঝে শৃঙ্খল সত্তা। ভালোবাসা-হয় তরল পাতলা প্রয়োজনে সে কঠিন অখণ্ড।ভালোবাসা-হয় শান্ত প্রকৃতিৱচারি ধার উজ্জ্বল অতি।ভালোবাসা-হয় স্বার্থ ত্যাগী অন্যের মঙ্গল প্রথম দাবি।ভালোবাসা মানুষের অন্তরে ধ্বনি যার ব্যাপ্তি অনন্ত কাহিনী। ভালোবাসা-তো উন্নত অতি-কঠোর মানে মোমের বাতি।ভালোবাসা-তো অনন্য উপলব্ধি অসীম জ্ঞানের সূক্ষ্ম উক্তি।ভালোবাসা-জানে জীবনের মানে আনন্দ দুঃখের ক্ষণে-ক্ষণে ভালোবাসা- জানে মুক্ত হতে ভালোবেসে ধরণী ভরিয়ে দিতে।ভালোবাসা-বলে মরু প্রান্তরে তপ্ত রোদে দৃপ্ত পদে। ভালোবাসা উড়ে মুক্ত মনে দ্বিধাহীন কোন অন্ত প্রাণে।ভালোবাসা-আসে স্বর্গ হতে মহৎ সে জানান দিতে।সেই ভালবাসা ও ভালবাসার স্বপ্ন কোথায় হারিয়ে গেল চোখের পলকে  ভেঙ্গে টুকরো টুকরো হয়ে চোখের জলে বেরিয়ে এলো সকল প্রফুল্লতা, হাতের মুঠোয়ে ছিল, ঢেউয়ের মত বালুকা বেলায় মিলিয়ে গেলো।জানি না, জানি না কোথায় সে সব হারিয়ে গেলো ...সেই পথ, সেই গলির মোড় যেথায় আমার জীবন ছিল কিন্ত আজ আমি সেখানে বিসৃত মনের বসতে একদিন কারো বাস ছিলো আজ সেই ঘর এখন শুন্য পতিত।মুহুর্তে আমার সব খুশি লুট করে নিয়ে গেল কোনো একজন রইলাম পড়ে আমি একা, শুন্য ভিটা, শুন্য দেহজ মন।স্মৃতির পাতা হাতড়ে হাতড়ে মনে পড়ে গেল সেই সব মুহুরত সেই সব ক্ষন তোমার সাথে চলতে পথে ক্ষতবিক্ষত করেছি পা,কি ভীষণ কঠিন ছিল সেই সব বিচ্ছেদের দিন। আজ আবার কেন আমার অনুভুতিগুলো ব্যাথায় জরজর,দুখের সায়রে এলোমেলো সেই সুখ, সেই প্রেম জানি না, জানি না কোথায় হারিয়ে গেলো ...

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. হেলাল মেহরানFebruary 5, 2018 at 4:57 PM

      অনেক হৃদয়গ্রাহী লেখা। অভিমান ও ভালবাসা দুই প্রকাশিত সমানভাবে এই লেখায় । দারুন লেখা খুব ভালো লাগলো। প্রতিটা শব্দ এখানে মুখর। অনেক শুভেচ্ছা সানজিদা রুমিকে।

      ReplyDelete
    2. মিতালি মাহবুবFebruary 5, 2018 at 5:12 PM

      "আমার কিছু কথা ছিল "অনেক হৃদয়গ্রাহী লেখা। আমাদের সবার জীবনে অনেক কথা বলার থাকে কিন্তু আমরা কথায় শব্দে আঁকতে পারি না। ভালবাসা, পাওয়া না পাওয়া ,অভিমান বা চোখের পকলকের স্বপ্ন হারিয়ে যাওয়া অপরূপ চমৎকারভাবে অঙ্কন করেছেন। অপূর্ব লেখা খুব ভালো লাগলো।

      ReplyDelete
    3. মিনহাজ রহমানFebruary 5, 2018 at 5:22 PM

      আলোকরেখায় কয়েকদিন ধরে বেশ চমক। তাই আমারদের আলোকরেখা পড়তে ভালো লাগে। আমার সাথে আশা করি অনেকেই সহমত পোষণ করবেন এখানে আমরা মনের খোরাক পাই। অন্যান্য জায়গায় কতক বান্না - রাজনীতি ,ফ্যাশন শো ইত্যাদি থাকে। তবে প্রজ্ঞার এই অন্বেষণ ও চেতনা আমাদের বারংবার আলোকরেখার দিকেই ধাবিত করে। আলোকরেখার পথ আরো মসৃন হোক এই কামনা সর্বদা।

      ReplyDelete
    4. অভীক চৌধুরীFebruary 5, 2018 at 6:46 PM

      চোখের পকলকের স্বপ্ন হারিয়ে যাওয়া অপরূপ চমৎকারভাবে অঙ্কন করেছেন। মনের প্রতিটি তন্ত্রে বেদনার সুর। আমার কিছু কথা ছিল অসামান্য আত্ম উপলব্ধি লক্ষণীয়। অপূর্ব লেখা খুব ভালো লাগলো। প্রতিটা শব্দ এখানে কথা বলে । অনেক শুভেচ্ছা সানজিদা রুমিকে।

      ReplyDelete
    5. ঋতু মীরFebruary 5, 2018 at 8:35 PM

      বেদনার ভাষা মধুর হয়ে যায় যখন তাতে ভালবাসার আবেগ থাকে। বিচ্ছেদেই ভালবাসা 'ভালবাসা' হয়ে যায়। সৃষ্টিও ব্যথাতেই সম্পৃক্ত । ব্যথিত হৃদয় এর অকপট উক্তি- 'আমার কিছু কথা ছিল' পড়ে ভাল
      লাগলো ।

      ReplyDelete
    6. মিতা হকFebruary 5, 2018 at 10:16 PM

      বিষণ্ণ ও হতাশা প্রাধান্য পেয়েছে সানজিদা রুমির " আমার কিছু কথা ছিল" লেখায়। কিন্তু দারুন লেখনী শক্তি ও উপলব্ধিবোধ ।

      ReplyDelete
      Replies
      1. দেবপ্রিয় সেনFebruary 5, 2018 at 10:30 PM

        বিষণ্নতা ও হতাশা জীবনের একটা বিরাট দিক -বিশাল বাস্তবতা। আমি মনে করি এই লেখায় একটা মনস্তাত্মিক দিক তুলে ধরে হয়েছে। লেখার গুন্ বিচারে সানজিদা রুমি বরাবরই অনন্য। আজকের লেখা অতুলনীয়।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ