আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নির্মলার আকাশ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নির্মলার আকাশ

     নির্মলার আকাশ
    -সুনিকেত চৌধুরী। 

    আমার এক বুক আকাশে তোমাকে কোথায় রাখি
    ওখানে তো ঘর নেই যে তুমি ঘর বাঁধবে ?
    ওখানে তো কোনো চাল নেই - চুলোও নেই -
    আছে শুধু নিরন্তর নন্দন!
    অস্তিত্বহীনতার আকাশটাকে ভিটেহীন বলে দোষারোপ করোনা
    আকাশের যে কোন ভিত নেই, নির্মলা !
    নির্জন নিরুদ্দেশে তোমার সাথে দেখা হলো বলে
    আমাকে অপাংতেয় কোরোনা - কোরোনা ব্যঙ্গ !
    আয়নায় আকাশ তো দেখা যাবে না - আকাশের তো কায়া নেই !
    সাধের বাগানে সাধ্যের সার দিয়ে উর্বরতা বাড়াবো বলে
    সারি সারি ইচ্ছের বস্তা জড়ো করে রেখেছি এতকাল।
    শরতের শীত শীত সকালে বস্তা খুলে দেখি মেয়াদ উত্তীর্ণ
    আমার জমানো সকল সাধ্যের সার !

    http://www.alokrekha.com

    7 comments:

    1. Great Poem, my congratulations to Suniket Chowdhury, very best wishes to him

      ReplyDelete
    2. নির্মলা যদি ভালোবাসা কাকে বলে জানে তবে আকাশে ঘর বাঁধতে ভয় কি ? আকাশ ও ভালোবাসা দুটোই ধরাযায় না ছোঁয়া যায় না -দুটোরই কায়া নেই তাই সে ছায়াহীন। আর ঘর বাঁধতে চাল চুলো কি বড্ড প্রয়োজন ? শুধু প্রয়োজন নিরন্তর প্রেম। প্রেম থাকলে অস্তিত্বহীনতার আকাশটাকে ভিটেহীন বলে দোষারোপ করা যায় কি ?নির্জন নিরুদ্দেশে দেখা হলো বলে অপাংতেয় করে না - করে না ব্যঙ্গ ! আর ভালোবাসায় যে সার ব্যবহৃত হয় তারও তো মেয়াদের তারিখ থাকে না। যেদিন ভালবাসা সার শূন্য হয় সেদিনই ভালোবাসা মেয়াদ উত্তীর্ন অন্তঃসার।

      ReplyDelete
      Replies
      1. মেখলা আহমেদFebruary 7, 2018 at 7:23 PM

        "নির্মলা যদি ভালোবাসা কাকে বলে জানে তবে আকাশে ঘর বাঁধতে ভয় কি ? আকাশ ও ভালোবাসা দুটোই ধরাযায় না ছোঁয়া যায় না -দুটোরই কায়া নেই তাই সে ছায়াহীন। আর ঘর বাঁধতে চাল চুলো কি বড্ড প্রয়োজন ? কবি সুনিকেত চৌধুরীর সাথে সাথে এখানে আমি একমত শুধু নিরন্তর প্রেম দিয়ে ভালোবাসা যায় না । কথায় আছে চাল-চুল ভিটেহীন দারিদ্রতা যখন দরজা দিয়ে ঢোকে তখন ভালোবাসা জানালা দিয়ে পালিয়ে যায়-অস্তিত্বহীন হয়ে পড়ে , তাই আমি কবির সাথে সহমত।

        Delete
    3. কবি সুনিকেত চৌধুরী'র " নির্মলার আকাশ" এই কবিতায় ভালবাসা অপ্রতিম নিরন্তর। তবুও মনে সংশয় এক বুক ভালবাসায়ও তা চমত্কার, উত্তম, সুদৃশ্য, অত্যন্ত সুন্দর ও অনুপম উদাহরণের মাধ্যমে তুলে ধরেছে। নির্মলার প্রতি ভালোবাসা নিরন্তর নন্দন-এক বুক আকাশে নির্মলার সাথে ঘর বাঁধার স্নপ্ন ওখানে তো কোনো চাল নেই - চুলোও নেই - অস্তিত্বহীনতার আকাশটাকে ভিটেহীন তাতে দ্বিধা, অনিশ্চয়তা, ধারণার অপরূপ অংকিত হয়েছে

      ReplyDelete
    4. আহসান হাবীবFebruary 7, 2018 at 8:56 PM

      কবি সু্নিেকেত চৌধুরীর কবিতারা কথা বলে! তারা নতুন দিনের খবর -এ আশাহতদের আশার বাণী শোনায় -রুগ্নকে দেয় বল ! আকাশের বিশালতাকে তুচ্ছ বাতাসকে পাঠায় আলোর বার্তা আনতে ! আবার এমনই কবি সুনিকেতের কবিতারা! অনেক ভালবাসা কবি! কবি সুনিকেত চৌধুরী'র " নির্মলার আকাশ" এই কবিতায় ভালবাসা নিরন্তর। তবুও মনে সংশয় এক বুক ভালবাসায়ও তা চমত্কার, অত্যন্ত সুন্দর ও অনন্যসুলভ উদাহরণের মাধ্যমে তুলে ধরেছে। নির্মলার প্রতি ভালোবাসা নিরন্তর নন্দন-এক বুক আকাশে নির্মলার সাথে ঘর বাঁধার স্নপ্ন ওখানে তো কোনো চাল নেই - চুলোও নেই - অস্তিত্বহীনতার আকাশটাকে ভিটেহীন তাতে দ্বিধা, অনিশ্চয়তা।

      ReplyDelete
    5. রেহনুমা কবিরFebruary 7, 2018 at 9:11 PM

      কবি সু্নিেকেত চৌধুরীর নির্মলার আকাশ খুব ভাল লাগলো কবিতাখানি! এমন চাওয়া কি সবাই চাইতে পারে? কি দারুণ উপলব্ধি ! মনকে সত্বাকে নাড়া দেয় প্রবল ভাবে ~ অনেক ভাল থাকবেন!

      ReplyDelete
    6. ঋতু মীরFebruary 7, 2018 at 10:43 PM

      ‘আমার একবুক আকাশে তোমাকে কোথায় রাখি’ – অসাধারন এই প্রকাশ! অসামান্য এর মানবিক আবেদন! ‘ভালোবাসা’ অনুভবে, ‘ভালোবাসা’ ছোঁয়ায় আর আকাশ অসীম, অনন্ত, দুচোখ ভরে তা দেখা যায় মাত্র, ছোঁয়া যায়না। লেন দেনের জাগতিক ভালবাসায় কবির অন্তর অস্তিত্বহীন এক নিরুদ্দেশ প্রেমকেই যেন খুঁজে ফেরে। যৌক্তিক বাস্তবতা আর প্রতীকী ভাবের প্রকাশে ‘নির্মলার আকাশ’ হৃদয় ছুঁয়ে গেছে। অনুভবের সবটুকু বলা যায়না-কিছু কিছু অকথিত থেকে যায় । সুনিকেত চৌধুরীর কবিতা আমাকে অব্যক্ত সেই গভীরতায় নিয়ে গেছে। শুভকামনা কবি!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ