আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নির্বাসনে চলে যাব ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নির্বাসনে চলে যাব !

     নির্বাসনে চলে যাব !
    - সুনিকেত চৌধুরী।

    হিসেবের খাতায় বিয়োগ নিয়ে ব্যস্ত থাকার
    সময় তো হয়নি আমার!
    হৃদয়ের কারুকাজে কাহারবা তাল সঙ্গত
    অভিলাষ যদি হয় কোনদিন

    দূর থেকে জানান দিও ঘোষণা দিও উপুর্যপুরি
    সাম্প্রতিকতা শিকেয় রেখে নির্বাসনে চলে যাব
    আমার বাক্স-পেটারা নিয়ে - সই বলে ডাকবোনা আর কোনদিন!
    দূর্বা ঘাস মলিন হবে, পরিচর্য্যাহীন তুলসীতলার আশীর্বাদ
    পড়ে থাকবে অবহেলায় সারা উঠোন জুড়ে!
     http://www.alokrekha.com

    3 comments:

    1. তপতী আহমেদFebruary 24, 2018 at 7:41 PM

      নির্বাসনে চলে যাব !- সুনিকেত চৌধুরী'র কবিতাটা খুবই হৃদয়গাহী। কবি তার প্রিয়কে কে বলেছে "জানান দিও ঘোষণা দিও উপুর্যপুরি সাম্প্রতিকতা শিকেয় রেখে নির্বাসনে চলে যাব".ভালোবাসায় কোন জবরদস্তি চলে না। তার কবিতায় এই বার্তাটি তিনি স্পষ্ট করেছেন। তাইতো কবি সুনিকেত আমাদের প্রাণের কবি।

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাFebruary 24, 2018 at 8:45 PM

      নির্বাসনে চলে যাব !- সুনিকেত চৌধুরী'র কবিতাটা অতীব চমৎকার । কবি তার কবিতায় তার হৃদয়ের বার্তা দিয়েছেন যা অনেক আমার বাক্স-পেটারা নিয়ে - সই বলে ডাকবোনা আর কোনদিন!দূর্বা ঘাস মলিন হবে, পরিচর্য্যাহীন তুলসীতলার আশীর্বাদ পড়ে থাকবে অবহেলায় সারা উঠোন জুড়ে!চুপিসারে তিনি সরে যাবেন। দারুন এই জায়গাটায়।

      ReplyDelete
    3. ঋতু মীরFebruary 24, 2018 at 9:12 PM

      ভালবাসায় অভিমান, ভালবাসায় ছোঁয়া, বেঁচে থাকা, ভালবাসায়ই বেদনা, বিচ্ছেদ! ‘নির্বাসনে চলে যাব’ – কবিতা প্রেমাস্পদের প্রতি কবির অন্তরের অভিমান, অনুরাগের এক বিধুর চিত্র। ‘সাম্প্রতিকতা শিকেয় রেখে নির্বাসনে চলে যাব’- এক দুঃখবোধে বিচ্ছিন্নতার এই ঘোষণা, এই আর্তি মনকে বিষণ্ণ করে দেয়। শুভকামনা কবি!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ