আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আলোকরেখার ৬০০,০০০ পাঠকের ভালোবাসায় আপ্লুত ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আলোকরেখার ৬০০,০০০ পাঠকের ভালোবাসায় আপ্লুত



    এক, দুই, তিন হাজার - তারপরে এক, দুই, তিন লক্ষ - তারপরেও থেমে থাকেনি  পাঠকের ভালোবাসার অবিরাম ধারা ! সৌভাগ্য আলোকরেখার ! পাঠকের জনপ্রিয়তা ধন্য, ধন্য জনপ্রিয় লেখকদের নতুন নতুন সৃষ্টির সম্ভারে! আলোকরেখার পাঠক সংখ্যা আজ এইযে ৬০০,০০০ পৌঁছে ছাড়িয়ে গেলো
    এই ঘটনাটাকে একটা উৎসবে, একটা অনুপ্রেরণার উৎস হিসেবে প্রতিষ্ঠিত করা যায় কিনা সে ব্যাপারে বিদগ্ধ সমাজের কাছে আমার আবেদ ন তাঁরা যেন এব্যাপারে নিশ্চিত থাকতে পারেন যে আমাদেশের মননে, আমাদের বিশ্বাসে আর আমাদের নিঃস্বাসে প্রতিদিন আমরা বাঙালী ! আলোকরেখার অঙ্গন সকল সংস্কৃত সেবীদের পদধূলায় পবিত্র থেকে পবিত্রতর হোক এই আশাবাদ উচ্চারণের অনুমতি আপনারা আমাকে দেবেন বলে আমার বিনীত প্রার্থনা!
    আজ আমাদের সাহিত্য ও সংস্কৃত ক্রান্তি কাল। হালতো আমাদের ধরতে হবে। তাই এই ওয়েব সাইট খোলার প্রয়াস। আজ আলোকরেখা , ০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করলো।আলোকরেখার পক্ষ থেকে সারা বিশ্বে সকল পাঠক ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক ধন্যবাদও কৃতজ্ঞতা।এর জন্ম হয়েছিল একটি ছোট্ট পরিসরে পাঠকদের সহায়তায় আজ এই অবদি চলা.এই পথ চলা মসৃন ছিল না।অনেক বাধা বিপত্তি হুমকি হ্যাকিং সব পেরিয়ে আস্তে সক্ষম হয়েছে আপনাদের ভালোবাসায়।




    ভোরে সূর্যের আলোকরেখা রাতের অন্ধকার দূর করে। তেমনি জ্ঞানের রশ্মিরেখা জীবনকে উদ্ভাসিত করে। প্রজ্ঞা আলো এবং অজ্ঞতা অন্ধকার। জ্ঞান ছাড়া অতীত ইতিহাস , আত্ম অন্বেষণ, উৎপত্তি ,সংস্কৃতি চর্চা ,মুক্তচিন্তা ,নিরপেক্ষ চেতনা সম্ভব নয়। জ্ঞানই শক্তি। জ্ঞানহীন জীবন শিকড় ছাড়া একটি গাছের মত। জ্ঞানের সুদীপ্ত প্রভা পরিবার তথা সমাজ প্রগতির প্রতিজ্ঞা। অন্ধকার অন্ধকারকে দূরভিত করতে পারে না। অজ্ঞতাও পারে না ঘৃণা ,হিংসা দ্বেষ পেরিয়ে ভালোবাসতে শেখাতে। "মানুষ মানুষের জন্য" শিখতে চাই জ্ঞানের প্রতীতি অন্বেষণ। "আলোক রেখা" শুধু একটি সাইট বা ব্লগ নয়। এটিকে একটি সংগ্রহশালা বলা যেতে পারে। ব্যস্ততম জীবনে নানা জায়গায় দৌড়ে বা খোঁজ তল্লাশি না করে একটু স্বস্তিতে নিজেকে আলোকিত ও প্রজ্ঞাময় করার জন্য এক জায়গায় অনেকগুলো বিষয়ের উপর আলোকপাত করার জন্য আলোকরেখা"র "এই অনলাইন প্রয়াস।






    আশা করি এই ওয়েবসাইটে মাধ্যমে আমাদের ধুলায় ঢেকে থাকা সত্তা , ছন্দহীন জীবন, ঘুমের জালে জড়িযে থাকা চেতনা ,মনের কোণের সব দীনতা মলিনতা দূর করে মুক্ত আলোর জাগরণী ছুঁইয়ে দেবে। " আলোকরেখা" স্বাধীন ও মুক্ত চেতনার ধর্মনিরপেক্ষ মানবতাবাদী ওয়েবসাইট।পৃথিবীতে ধর্মের নাম যে অধর্ম চলছে তার বিরুদ্ধেই আমার "আলোকরেখা" জন্ম। আলোকিত চেতনার বীজ বপন করতে হলে সোচ্চার হতে হবে শুধু ফেসবুক বা অন্য সামাজিক মাধ্যমে তা সম্ভব হয় না। এই সব মাধ্যম অনেকটাই শেলফি, স্বীয় প্রদর্শনী, আত্ম মহিমান্বয়ন,বস্তুবাদই বেশি।তাই আত্ম পরিতৃপ্তি বা তুষ্টির জন্য দরকার নিজস্ব আন্দোলনের জায়গা আর সেই ভাবনা থেকেই "আলোকরেখা" র যাত্রা শুরু । এর মূল ভিত্তি হচ্ছে দার্শনিক, প্রকৃতিবাদ, নৈতিক মূল্যবোধ, সামাজিক রীতি, প্রথা অনুশাসন ও গোঁড়ামির শৃঙ্খলমুক্ত মানবতাবাদ। আলোকরেখা মূলত আমার দেখা ও জানা ৭১'র যুদ্ধ ,বাংলাদেশের স্বাধীনতার স্মৃতি, আমার রবীন্দ্রনাথ যেভাবে আমি রবীন্দ্রনাথ কে দেখি ভাঙি গড়ি বা অন্যেরা তাদের রবীন্দ্রনাথকে কিভাবে দেখে,আপন দর্পণ নিজস্ব চিন্তা চেতনার প্রতিফলন ,আমার প্রকাশিত অপ্রকাশিত লেখা ,বাংলা সাহিত্য,বাংলা সংস্কৃতি যা তথাকথিত ধর্মের করাঘাতে হারাতে বসেছে ,কবি ও তাঁদের জীবনী , দর্শন তত্ত্ব,লালন, গল্প ,প্রেমাখ্যান, কবিতা ও কবিতা পাঠ,বৃহন্নলা, সমপ্রেমী দের কথা, ভালো ছবি, ছায়াছবি বা বিশ্বের খবরাখবর ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোকপাত করে। 

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    8 comments:

    1. ঋতু মীরApril 8, 2018 at 7:18 PM

      অভিনন্দন আলকরেখা ! বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি, এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা ! নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি!

      ReplyDelete
    2. মেহতাব রহমানApril 8, 2018 at 10:53 PM

      অনেক অনেক অভিনন্দন । আলোকরেখা এই সাফল্য আমাদের পাঠকদের সাফল্য। এখানে আমরা দীপ্ত প্রজ্ঞার অন্বেষণ পাই।

      ReplyDelete
    3. কামরুজ্জামান হীরাApril 8, 2018 at 10:55 PM

      অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে !

      ReplyDelete
    4. তপন সেনApril 8, 2018 at 10:58 PM

      আগামী চলার পথ সুন্দর সুগম ও মসৃন হোক। আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ!

      ReplyDelete
    5. এহসান হাবিব চৌধুরীApril 10, 2018 at 7:16 PM

      আলোকরেখায় ৬০০০০ পাঠক হওয়া আমাকে করেছে অনেক আনন্দিত। অনেক সাধুবাদ

      ReplyDelete
    6. ফকির আলমগীরApril 10, 2018 at 7:22 PM

      আলোকরেখা একটি অতি চমত্কার পত্রিকা। অনেক উচ্চ মানের এই ব্লগটিকে ৬০০০০০ পাঠক , আরো অনেক বাড়বে। অনেক অভিনন্দন

      ReplyDelete
    7. আতিকুর রহমানApril 10, 2018 at 7:32 PM

      দেখতে দেখতে অনেক দূর চলে এলো একটি চমত্কার ব্লগ "আলোকরেখা" , ৬০০০০০ পাঠক অতিক্রম। অনেক শুভেচ্ছা

      ReplyDelete
    8. ফজলে এলাহীApril 10, 2018 at 7:40 PM

      বেশিদিন আগের কথা নয় , আলোকরেখা পড়া শুরু করলাম ,এরই মদ্ধে হয়ে গেল ৬০০০০০ পাঠক। অনেক স্বেচ্ছা

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ